ইরানি ট্রফিতে অশ্বিনের নতুন চমক লেগস্পিন

ইরানি ট্রফিতে অশ্বিনের নতুন চমক লেগস্পিন 1

কুলদীপ এবং চহেল এসে যাওয়ার ভারতীয় সীমিত ওভারের দলে তার জায়গা পাওয়া মুশকিল হয়ে গেছে। ফলে বছরের শুরুতেই তাকে বলতে শোনা গিয়েছিল তার অস্ত্রের সংখ্যা বাড়ানোর প্রয়োজন রয়েছে। কিন্তু দীর্ঘদিন দলের বাইরে থাকায় আর সেভাবে ঘরোয়া ক্রিকেট খেলতে না পারায় তার নতুন অস্ত্র দেখানোর সুযোগ পাননি তিনি। কিন্তু রবীন্দ্র জাদের অনুপস্থিতিতে হঠাৎ করে ইরানি কাপে ডাক পেয়ে সেই সুযোগ এসে যার ভারতীয় স্পিনার আর অশ্বিনের কাছে। আর সুযোগ পাওয়ার প্রথম দিনেই সেই অস্ত্র দেখিয়েও দিলেন তিনি। দক্ষিণী এই তারকার তুনীর থেকে এবার অফ স্পিনের পাশাপাশি লেগ স্পিনও দেখতে পাওয়া গেল। ভারতীয় ক্রিকেটের নতুন স্পিন তারকা কুলদীপ যাদব এবং যজুবেন্দ্র চহেল সীমিত ওভারের ক্রিকেটে নিজেদের জায়গা মজবুত করে নিয়েছে। ফলে দুই অভিজ্ঞ তারকা অশ্বিন এবং জাদেজা জুটির দলে জায়গা পাওয়া খানিকটা মুশকিলই হয়ে গিয়েছে। ফলে সীমিত ওভারের ক্রিকেটে নিজের জায়গা ফিরে পেতে এবং নিজকে আরও উপযোগী এবং কার্যকরী দেখাতে এবার তাই লেগ স্পিনও করতে শুরু করলেন অশ্বিন।

ইরানি ট্রফিতে অশ্বিনের নতুন চমক লেগস্পিন 2

ব্যাটসম্যানদের তার বলে আরও বেশি ধন্ধে ফেলতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।গত বুধবারই ইরানি ট্রফির প্রথম দিনেই তামিলনাড়ুর এই স্পিনারকে লেগস্পিন করতে দেখা যায়। তারকা বোলারের লেগ স্পিনের সেই ভিডিয়োও পোষ্ট হয় বিসিসিআইয়ের ওয়েবসাইটে। তবে আপাতত অশ্বিনের এই নতুন অস্ত্র তাকে খুব বেশি সাফল্য এনে দিতে পারে নি। ইরানি ট্রফির প্রথম ম্যাচে ২৫ ওভার বল করে ৬৬ রান দেওয়ার পাশাপাশি মাত্র একটিই উইকেট নিতে পেরেছেন একদা স্পিনা তারকা। ইরানির ট্রফির প্রথম ম্যাচে অশ্বিনের শিকার হন বর্তমান রঞ্জি চ্যাম্পিয়ন দল বিদর্ভের অধিনায়ক এবং ওপেনার ফৈজ ফজল। যদিও অভিজ্ঞ মহলের মতে যে পিচে খেলা হয়েছে সেখানে স্পিনারদের কিছুই করার ছিল না।

ইরানি ট্রফিতে অশ্বিনের নতুন চমক লেগস্পিন 3

এমনকি নিজের অফ স্পিন করেও সাফল্যের মুখ দেখতে পান নি অশ্বিন। এখন দেখার বিষয় হল যে অশ্বিন তার নতুন অস্ত্রকে আইপিএলে ঠিক কত খানি কাজে লাগাতে পারেন। নিজের লেগ স্পিন দিয়ে গত মঙ্গলবার কিংস ইলেভেন পাঞ্জাবের জার্সি উদ্বোধনে এসে অশ্বিন বলেন, “ আমার কাছে নতুন চ্যালেঞ্জ হল লেগ স্পিনটা। আমার পরের বলটা আমি ঠিক কি করতে চলেছি তা ধরতে পারবে না ব্যাটোসম্যান। আমি ততটাই অনিশ্চয়তা তৈরি করার চেষ্টা করব যতটা করা সম্ভব”। এখন দেখা যাক আইপিএলে নিজের বোলিং দিয়ে ব্যাটসম্যানদের কতটা চমকাতে পারেন পাঞ্জাবের এই নতুন অধিনায়ক।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *