ইন্ডিয়া বনা শ্রীলঙ্কা প্রথম টেস্ট : ইডেনে প্রথম টেস্টে ভালো উইকেটের প্রতিশ্রুতি দিলেন সৌরভ
Indian cricketer Mohammed Shami (L) unsuccessfully appeals for a Leg Before Wicket (LBW) decision against Sri Lankan cricketer Malinda Pushpakumara during the third day of the third and final Test match between Sri Lanka and India at the Pallekele International Cricket Stadium in Pallekele on August 14, 2017. / AFP PHOTO / LAKRUWAN WANNIARACHCHI (Photo credit should read LAKRUWAN WANNIARACHCHI/AFP/Getty Images)

ইডেনে ভারত শ্রীলঙ্কার মধ্যে শুরু হতে চলা প্রথম টেস্টের উইকেটে তৈরি হওয়া আগ্রহ নিয়ে প্রাক্তণ অধিনায়ক এবং সিএবির প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী জোর দিয়ে বলেছেন যে উইকেট ভীষণই ভালো হবে। কলকাতায় সাংবাদিকের সৌরভ বলেন, ‘ এটা বেশ ভালোই উইকেট হবে’। শেষবার ভারত এই আইকনিক স্টেডিয়ামে টেস্ট খেলেছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে। বিরাট কোহলির দল ১৭৮ রানে নিউজিল্যান্ডকে হারানোর আগে সেই টেস্ট ভীষণই উত্তেজনাপূর্ণ হয়েছিলে। দু’দলের জোরে বোলারাই সেই উইকেট থেকে সাহায্য পেয়েছিল।

গত বছর কিউইদের বিপক্ষে খেলার আগে, ২000 সাল থেকে ইডেন গার্ডেনে হওয়া ৫টি টেস্টে পেসারদের গড় ছিল ৪৫.৩৮, যা দেশের আরও ৫৬টি ভেনুর মধ্যে সবচেয়ে খারাপ। এই সময়ের মধ্যে হওয়া ৯টি টেস্টে একজন মাত্র জোরে বোলারই টেস্টে ৫ উইকেট পেয়েছেন। ২০১৩-১৪ মরশুমে একমাত্র মহম্মদ শামীই টেস্টে ৫ উইকেট পেয়েছিলেন। ম্যাট হেনরি, ট্রেন্ট বোল্ট, ভুবনেশ্বর কুমার এবং মোহাম্মদ শামির দুর্দান্ত পারফরমেন্সের সঙ্গে এই ট্রেন্ডটির পরিবর্তন দেখা যায় ২০১৬য়। সেই ম্যাচে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের পেস ট্রায়ো হেনরি, বোল্ট এবং নেইল ওয়াগনার ৩১৬ রানে ঘরের টিমকে বেঁধে রেখে নিজেদের মধ্যে ৭ উইকেট ভাগ করে নেয়। তার আগে ভুবনেশ্বর কুমারের ৫ এবং শামীর ৩ উইকেট ভারতকে ১১২ রানের লিড পেতে সাহায্য করে। দ্বিতীয় ইনিংসে ভারত ২৬৩ রানে আলআউট হয়ে যায়। হেনরি এবং বোল্ট পান ৩টি করে উইকেট। ভুবনেশ্বর এবং শামী আবারও নিজেদের হোস্ট হিসেবে সহায়ক প্রমান করে অতিথি দলকে ১৯৭ রানে আলআউট করে ম্যাচ জিতে নেন।

গাঙ্গুলীর কথা অনুযায়ী ইডেনে আবারও ভালো উইকেট পাওয়া যাবে। ১৬ই নভেম্বর থেকে শুরু হওয়া প্রথম টেস্টে একই রকম পারফরমেন্সের জন্য ভারত তার জোরে বোলারদের দিকে তাকিয়ে থাকতে পারবে। এছাড়াও সৌরভ বলেন যে ক্রিকেটার হওয়া অনেক বেশি কঠিন একজন প্রশাসক হওয়ার চেয়ে। তিনি বলেন, “ এখানে আপনি মিস করলেই আপনাকে বেরিয়ে যেতে হবে। অন্যান্য ক্ষেত্রে আপনি দ্বিতীয় সুযোগ পেতে পারেন। কিন্তু একজন ক্রিকেটার হিসেবে আপনি তা পাবেন না। খেলাটা সবসময়েই ভীষণ কঠিন, প্লেয়ারের জন্য কোনো রি-টেক থাকে না”।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

INDvsAUS: ভারত-অস্ট্রেলিয়ার বিতর্কিত ৫ কর্মকাণ্ড যা কখনোই ভুলার মত নয়

২১ নভেম্ববর টি-২০ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের পূর্নাঙ্গ সিরিজ। সিরিজে তিনটি টি-২০, চারটি...

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...