বিগ অ্যান্ট স্টুডিও নামটি সারা দুনিয়ার ক্রিকেট ভক্তদের কাছে একটি সুপরিচিত নাম। বিগ অ্যান্ট স্টুডিওর ডন ব্যাডম্যান ক্রিকেট সিরিজের ভিডিও গেমস সারা দুনিয়ায় কেবল আলোড়ন ই তৈরী করে নি বরং হয়েছে জনপ্রিয়ও। এবার বিগ অ্যান্ট স্টুডিও ঘোষনা দিয়েছে তাড়া সারা দুনিয়ার সবচেয়ে ঐতিহ্যবাহী ক্রিকেট সিরিজ অ্যাশেজ নিয়ে ভিডিও গেমস তৈরী করার। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যকার অনুষ্ঠিত টেস্ট সিরিজকে অ্যাশেজ সিরিজ বলা হয়। এ সিরিজ বিজয়ীকে ১৮৮২ সাল থেকে অ্যাশেজ ট্রফি প্রদান করা হয়। ঊনবিংশ শতকের শেষদিকে ইংরেজ ক্রিকেট দল অস্ট্রেলিয়ার কাছে ওভালে পরাভূত হলে ইংরেজরা বিদ্রুপাত্মকভাবে শোক প্রকাশ করে। এ প্রেক্ষিতেই ধারাবাহিকভাবে ইংরেজরা একটি ছাইপূর্ণ পাত্র উপস্থাপন করে যা পরবর্তীতে ট্রফির মর্যাদা লাভ করে। এটি আন্তর্জাতিক ক্রীড়ায় প্রতিপক্ষ দুই দলের মধ্যে সবচেয়ে উদযাপিত বিষয়রূপে চিহ্নিত হয়ে আছে। অ্যাশেজে পাঁচটি টেস্ট ম্যাচ, প্রতি ম্যাচে দুই ইনিংস নিয়ে টেস্ট ক্রিকেটের যাবতীয় আইন-কানুন প্রতিপালন করে অনুষ্ঠিত হয়। কোন কারণে সিরিজ ড্র হলে পূর্বেকার অ্যাশেজ বিজয়ী দলের কাছেই ট্রফিটি রক্ষিত থাকে।

ঐতিহাসিক এ ভিডিও গেমসটি খেলোয়ারদের প্রকৃতি নাম, স্টেডিয়াম প্রভৃতি ব্যবহারের অনুমিত প্রাপ্ত। এই ভিডিও গেমসটি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের পুরুষ ও নারী ক্রিকেটারদের উপস্থাপিত করা হবে। গেমসটি সবার কাছে গ্রহনযোগ্য ও প্রাণবন্ত করতে কর্তৃপক্ষ ক্রিকেট অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সাথে আলোচনা করে যাচ্ছে। বিগ এন্ট স্টুডিওর প্রধান নির্বাহী রস সায়মনস বলেন, “বিভিন্ন সময় খেলোয়াররা আমাদের বলেছেন গেমসটিতে কি কি থাকা তারা পছন্দ করেন। ” তিনি আরো বলেন, “বিভিন্ন ভাবে আমরা একটি সত্যিকারের অ্যাশেজ সিরিজের গেমস তৈরী করছি কিন্তু আমাদের এটা নিশ্চিত হতে হবে যে আমাদের ঐতিহ্যবাহী এ খেলাটি যেন গেমসে সঠিক থাকে।”

আগামী নভেম্বর থেকে গেমসটি প্লে স্টেশন ৪ এবং কম্পিউটারে পাওয়া যাবে। এই গেমসটি সম্পূর্ণ ভাবে বিগ এন্ট স্টুডিওর তৈরী এবং বেশ জনপ্রিয় বৈশিষ্ট্য দিয়ে তৈরী করা হয়েছে। খেলোয়াররা নিজেরা ই তাদের পছন্দ মত তাদের দল তৈরী করতে পারবে, লোগো নির্বাচন করতে পারবে, খেলোয়ার বেছে নিতে পারবে। এমনকি কোন স্টেডিয়ামে খেলা হবে তাও নিজেরা ঠিক করতে পারবে। আগামী নভেম্বরে অস্ট্রেলিয়াতে গেমসটির বাজারে আসার আনুষ্ঠানিকতা হলেও তারিখ এখনো ঠিক হয় নি।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...