দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের দুনম্বর গেট ভারতের প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সেহওয়াগের নামে করেছে দিল্লি ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্য়াসোসিয়েশন (ডিডিসিএ)। ভারত-নিউজিল্য়ান্ড টি-২০ সিরিজের প্রথম ম্য়াচ ওখানেই হবে বুধবার পয়লা নভেম্বর। তার আগের দিন মঙ্গলবার (৩১ অক্টোবর) সেহওয়াগে নামে ওই গেটের নামকরণ করেছে ডিডিসিএ। জাতীয় দলে খেলা সেহওয়াগের মতো একজন ক্রিকেটারকে এরকম সম্মান দেখানো, খুব ভালো কথা। কিন্তু, সম্মান দেখাতে গিয়ে এমন ভুলে ভরা তথ্য় সেখানে রাখা হয়েছে, তাতে লোক হাসাহাসি শুরু হয়ে গিয়েছে। আর তাতে আশিস নেহরার অবসর ম্য়াচের আগে এমন মুখ পুড়েছে দিল্লির ক্রিকেট কর্তাদের যে লজ্জায় মুখ লুকনোর আর জায়গা পাচ্ছেন না তাঁরা।

কারণ?

দুনম্বর গেট সেহওয়াগের নামে পরিবর্তিত করে তার তলায় বীরুর নানা কীর্তি লেখা হয়েছে। আর তাতেই যত বিপত্তি। তথ্য় যাচাই না করে, তা বসিয়ে দেওয়া হয়েছে সেখানে। সেহওয়াগের নামের তলায় লেখা, একমাত্র ভারতীয় ক্রিকেটার যিনি টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করেছেন। তথ্য়গত ভুল এখানেই। কারণ, আইপিএল ক্রিকেটে দিল্লি ডেয়ারডেভিলসকে নেতৃত্ব দেওয়া করুণ নায়ার গত বছর ডিসেম্বরে ইংল্য়ান্ডের বিরুদ্ধে টেস্টে ট্রিপল সেঞ্চুরি করেন দ্বিতীয় ভারতীয় হিসেবে।

২০১৬ সালে ইংল্য়ান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের শেষ ম্য়াচে চেন্নাইতে আচমকাই খেলার সুযোগ জুটে যায় কর্ণাটকের ক্রিকেটার নায়ারের সামনে। স্পেশালিস্ট ওপেনার চোট পাওয়ায় সেই সময় ব্য়াক-আপ হিসেবে তাঁকে প্রথম একাদশে খেলানো হয়। কিন্তু, ট্রিপল সেঞ্চুরি করে এলিট ক্লাবে যোগ দিলেও, এরপর থেকে টেস্টের আসরে জাতীয় দলে নিজের জায়গা পাকা করতে পারেননি নায়ার।

 

সেহওয়াগ উবাচ

কোটলার ওই গেট সেহওয়াগের নামে করার জন্য় একটি অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল। বীরুকে তাতে আমন্ত্রণও জানানো হয়। তাঁর শহরে ক্রিকেট মাঠের একটি গেট তাঁর নামে করায়, সেহওয়াগ বেশ সম্মানিত বোধ করছেন। বললেন, যে কোনও তরুণ ক্রিকেটার নামটা পড়ার পর প্রেরণা পাবে। বীরেন্দ্র সেহওয়াগ এখানে ছোটো বেলায় ক্রিকেট খেলত। সে যখন খেলা ছাড়ে, তখন তার নামে এই গেটের নাম রাখা হয়েছে। (সে ভাববে) আমিও অনূর্ধ্ব-১৬. অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২৩ বা দিল্লির হয়ে রঞ্জি বা জাতীয় দলের হয়ে ক্রিকেট খেলতে পারব। তাহলে আমার নামেও গেটের নামকরণ হবে বা এরকম কিছু করা হবে।

ক্রিকেট মহলের আশা

বিশেষজ্ঞ মহলের আশা, আন্তর্জাতিক ম্য়াচ আয়োজনের আগে যেভাবে মুখ পুড়েছে ডিডিসিএ-র, তাতে কমিটি তড়িঘড়ি ভুল তথ্য় মুছে ফেলে সঠিক তথ্য় বসাবে বুধবার ম্য়াচ শুরুর আগেই। ভবিষ্য়তে এধরণের কাজ করার আগে ডিডিসিএ তথ্য় যাচাই করে নেবে বিসিসিআইয়ের কাছ থেকে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...