দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামের দুনম্বর গেট ভারতের প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সেহওয়াগের নামে করেছে দিল্লি ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্য়াসোসিয়েশন (ডিডিসিএ)। ভারত-নিউজিল্য়ান্ড টি-২০ সিরিজের প্রথম ম্য়াচ ওখানেই হবে বুধবার পয়লা নভেম্বর। তার আগের দিন মঙ্গলবার (৩১ অক্টোবর) সেহওয়াগে নামে ওই গেটের নামকরণ করেছে ডিডিসিএ। জাতীয় দলে খেলা সেহওয়াগের মতো একজন ক্রিকেটারকে এরকম সম্মান দেখানো, খুব ভালো কথা। কিন্তু, সম্মান দেখাতে গিয়ে এমন ভুলে ভরা তথ্য় সেখানে রাখা হয়েছে, তাতে লোক হাসাহাসি শুরু হয়ে গিয়েছে। আর তাতে আশিস নেহরার অবসর ম্য়াচের আগে এমন মুখ পুড়েছে দিল্লির ক্রিকেট কর্তাদের যে লজ্জায় মুখ লুকনোর আর জায়গা পাচ্ছেন না তাঁরা।

কারণ?

দুনম্বর গেট সেহওয়াগের নামে পরিবর্তিত করে তার তলায় বীরুর নানা কীর্তি লেখা হয়েছে। আর তাতেই যত বিপত্তি। তথ্য় যাচাই না করে, তা বসিয়ে দেওয়া হয়েছে সেখানে। সেহওয়াগের নামের তলায় লেখা, একমাত্র ভারতীয় ক্রিকেটার যিনি টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করেছেন। তথ্য়গত ভুল এখানেই। কারণ, আইপিএল ক্রিকেটে দিল্লি ডেয়ারডেভিলসকে নেতৃত্ব দেওয়া করুণ নায়ার গত বছর ডিসেম্বরে ইংল্য়ান্ডের বিরুদ্ধে টেস্টে ট্রিপল সেঞ্চুরি করেন দ্বিতীয় ভারতীয় হিসেবে।

২০১৬ সালে ইংল্য়ান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের শেষ ম্য়াচে চেন্নাইতে আচমকাই খেলার সুযোগ জুটে যায় কর্ণাটকের ক্রিকেটার নায়ারের সামনে। স্পেশালিস্ট ওপেনার চোট পাওয়ায় সেই সময় ব্য়াক-আপ হিসেবে তাঁকে প্রথম একাদশে খেলানো হয়। কিন্তু, ট্রিপল সেঞ্চুরি করে এলিট ক্লাবে যোগ দিলেও, এরপর থেকে টেস্টের আসরে জাতীয় দলে নিজের জায়গা পাকা করতে পারেননি নায়ার।

 

সেহওয়াগ উবাচ

কোটলার ওই গেট সেহওয়াগের নামে করার জন্য় একটি অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছিল। বীরুকে তাতে আমন্ত্রণও জানানো হয়। তাঁর শহরে ক্রিকেট মাঠের একটি গেট তাঁর নামে করায়, সেহওয়াগ বেশ সম্মানিত বোধ করছেন। বললেন, যে কোনও তরুণ ক্রিকেটার নামটা পড়ার পর প্রেরণা পাবে। বীরেন্দ্র সেহওয়াগ এখানে ছোটো বেলায় ক্রিকেট খেলত। সে যখন খেলা ছাড়ে, তখন তার নামে এই গেটের নাম রাখা হয়েছে। (সে ভাববে) আমিও অনূর্ধ্ব-১৬. অনূর্ধ্ব-১৯, অনূর্ধ্ব-২৩ বা দিল্লির হয়ে রঞ্জি বা জাতীয় দলের হয়ে ক্রিকেট খেলতে পারব। তাহলে আমার নামেও গেটের নামকরণ হবে বা এরকম কিছু করা হবে।

ক্রিকেট মহলের আশা

বিশেষজ্ঞ মহলের আশা, আন্তর্জাতিক ম্য়াচ আয়োজনের আগে যেভাবে মুখ পুড়েছে ডিডিসিএ-র, তাতে কমিটি তড়িঘড়ি ভুল তথ্য় মুছে ফেলে সঠিক তথ্য় বসাবে বুধবার ম্য়াচ শুরুর আগেই। ভবিষ্য়তে এধরণের কাজ করার আগে ডিডিসিএ তথ্য় যাচাই করে নেবে বিসিসিআইয়ের কাছ থেকে।

  • SHARE

    আরও পড়ুন

    এই দুই ক্রিকেটারের উপর ফিদা করিনা কাপুর, জানালেন এই দুজনকে হট মনে হয় তার

    এই দুই ক্রিকেটারের উপর ফিদা করিনা কাপুর, জানালেন এই দুজনকে হট মনে হয় তার
    চলতি আইপিএল থেকে আবারও ছিটকে গিয়েছেন বিরাট কোহলির দল। বিরাট কোহলির অধিনায়কত্বে আরসিবি অষ্টমবার আইপিএলের খেতাব পর্যন্ত...

    দলের হারে ক্ষুব্ধ প্রীতি জিন্টা এই তিন ক্রিকেটারকে ২০১৯ আইপিএলের আগেই রিলিজ করে দিতে চলেছেন

    দলের হারে ক্ষুব্ধ প্রীতি জিন্টা এই তিন ক্রিকেটারকে ২০১৯ আইপিএলের আগেই রিলিজ করে দিতে চলেছেন
    চলতি আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব দলের প্রদর্শন ভীষণই নিরাশাজনক ছিল। তাদের খেলা মোট ১৪টি ম্যাচে মাত্র ৬টি...

    ব্রেকিং নিউজ: আইপিএলের ব্যর্থতায় সকলকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর নিলেন এবি ডেভিলিয়র্স

    ব্রেকিং নিউজ: আইপিএলের ব্যর্থতায় সকলকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর নিলেন এই দক্ষিণ আফ্রিকান তারকা
    অবিশ্বাস্য বললেও কম বলা হবে। সম্প্রতি চলতি আইপিএলে তার দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আইপিএলের প্লে অফের আগেই...

    প্লেয়িং ইলেভেন: রাজস্থানের বিরুদ্ধে প্লে অফের দ্বিতীয় ম্যাচে কেকেআর দলে এই অস্ট্রেলীয় ক্রিকেটার

    প্লেয়িং ইলেভেন: রাজস্থানের বিরুদ্ধে প্লে অফের দ্বিতীয় ম্যাচে কেকেআর দলে এই অস্ট্রেলীয় ক্রিকেটার
    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একাদশ সংস্করণের লিগ চরণের শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এখন দর্শকদের সমস্ত ধ্যান রয়েছে প্লে...

    ম্যাচ দেখে স্টেডিয়ামের বাইরে বেরতে যাওয়া সাক্ষী ধোনি ভক্তরা করল বিরক্ত, তারপর যা হল দেখে নিন

    ম্যাচ দেখে স্টেডিয়ামের বাইরে বেরতে যাওয়া সাক্ষী ধোনি ভক্তরা করল বিরক্ত, তারপর যা হল দেখে নিন
    চলতি আইপিএলের শুরু থেকে শেষ পর্যন্ত চেন্নাই সুপার কিংসের মাহাত্ম জারি রয়েছে। মঙ্গলবার আইপিএলের প্লে অফের প্রথম...