ক্রিকেটে একজন ব্যাটসম্যানের মানদণ্ড বিচার করার ক্ষেত্রে কোন ব্যাটসম্যান কত সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন তাঁর ক্যারিয়ারে তা অতীব গুরুত্বপূর্ণ। ব্যাট-বলের লড়াইয়ে বোলারদের যেমনি স্বপ্ন বা আকাঙ্ক্ষা থাকে পাঁচ কিংবা তাঁর চেয়ে বেশি সংখ্যক উইকেট এক ম্যাচে নেয়া তেমনি ব্যাটসম্যানরাও সেঞ্চুরি হাঁকানোর স্বপ্ন বুকে লালন করে থাকেন স্বভাবিকভাবেই।

এবার আসা যাক সেঞ্চুরির সংখ্যা মেলানোর হিসেবের দিকে। আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে পঞ্চাশের অধিক সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যান রয়েছেন মাত্র ৮ জন। এই আটজন থেকে আজ আমরা দেখবো সর্বোচ্চ সংখ্যক সেঞ্চুরি হাঁকানো পাঁচজন ক্রিকেটারের তালিকা।

৫। বিরাট কোহলি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকিয়ে সবচেয়ে দ্রুত আন্তর্জাতিক ক্রিকেটে ৬০টি সেঞ্চুরির মালিক বনে গেছেন টিম ইন্ডিয়ার কাপ্তান কোহলি। অন্যদিকে বিশ্বের চতুর্থ ক্রিকেটার হিসেবে তিন বর্ষপঞ্জিতে ২০০০ রানের মালিকও হয়েছেন এই ব্যাটসম্যান।

টি-২০ ক্রিকেটে এখনও সেঞ্চুরির দেখা না পেলেও সাদা পোশাকে নিজের নামের পাশে সেঞ্চুরির সংখ্যা লিখেছেন ২৪ ও ওয়ানডেতে সেই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৩৬। অর্থাৎ আন্তর্জাতিক ক্রিকেটে ক্যাপ্টেন কোহলির সেঞ্চুরির সংখ্যা বর্তমানে ৬০ যা এই তালিকায় পঞ্চম স্থানে জায়গা করে দিয়েছে তাঁকে।

৪। জ্যাক ক্যালিস

দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস রয়েছেন এই তালিকার চতুর্থ স্থানে। প্রোটিয়া এই গ্রেট সাদা পোশাকের ক্রিকেটে সেঞ্চুরি করেছেন ৪৫টি এবং একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে করেছেন ১৭টি। মোট সেঞ্চুরি সংখ্যা হিসেবে দাঁড়ায় তিন কুড়ি দুই অর্থাৎ ৬২।

শুধু ব্যাট হাতেই নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেননি ক্যালিস। বল হাতেও এই অলরাউন্ডার ছিলেন উজ্জ্বল। আন্তর্জাতিক ক্যারিয়ারের সব মিলিয়ে তিনি নিয়েছেন ৫৯৪টি উইকেট।

৩। কুমার সাঙ্গাকারা

তালিকার তৃতীয় স্থানে থাকা সাবেক লংকান উইকেটকিপার ব্যাটসম্যান তাঁর ক্যারিয়ারে সেঞ্চুরি হাঁকিয়েছেন আফ্রিকান ক্যালিসের চেয়ে একটি বেশি। দীর্ঘদিন তিন কাঠির পেছনে দায়িত্ব পালন করা এই ক্রিকেটার আন্তর্জাতিক ক্যারিয়ারে টেস্ট ক্রিকেটে করেছেন ৩৮টি শতক এবং ওয়ানডে ক্রিকেটে এই সংখ্যা ২৫। সর্বমোট ৬৩টি টি সেঞ্চুরির মালিক এই ক্রিকেটার লঙ্কান ক্রিকেটের অন্যতম ভরসার প্রতীক হয়ে ছিলেন দীর্ঘ সময়।

২। রিকি পন্টিং

অজি ক্রিকেটের অন্যতম সফল অধিনায়ক হিসেবে পরিচিত রিকি পন্টিং ৭১টি সেঞ্চুরি হাঁকিয়ে এই তালিকার দুইয়ে স্থান করে নিয়েছেন। অজি দলের জার্সি গায়ে জোড়া বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে ২৬,০০০ এর বেশি রান করেছেন। আর এই রান সংগ্রহের পেছনে অবদান রয়েছে টেস্টের জার্সি গায়ে ৪১টি এবং ওয়ানডে ক্রিকেটের জার্সি গায়ে ৩০টি সেঞ্চুরির।

১। শচীন টেন্ডুলকার

স্যার ডন ব্রাডম্যানের পর বিশ্বের সেরাদের সেরা ক্রিকেটার হিসেবে পরিচিত রয়েছেন মাস্টার ব্লাস্টার শচীন। ভারতীয় এই গ্রেট যে ফরম্যাটেই খেলেছেন রান যেন তাঁর ব্যাটে এসে ধরা দিত খুব সহজেই। দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে সাদা পোশাকে এই ক্রিকেটারের ব্যাট থেকে এসেছে ৫১টি সেঞ্চুরি। অন্যদিকে ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে তাঁর ক্যারিয়েরের শততম সেঞ্চুরি পূরণ করেন তিনি।

SHARE

আরও পড়ুন

RCBvsKXIP: জয়ের পর বিরাট কোহলি বললে এই খেলোয়াড় তাদের দলকে দেন ভারসাম্য

RCBvsKXIP: জয়ের পর বিরাট কোহলি বললে এই খেলোয়াড় তাদের দলকে দেন ভারসাম্য
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আইপিএলে লাগাতার তৃতীয় জয় হাসিল করে ফেলেছে। এই দল টুর্নামেন্টের ৪২তম ম্যাচে কিংস ইলেভেন...

RCBvsKKIP: রবিচন্দ্রন অশ্বিন বললেন নিজের দলের লাগাতার তিন হারের আসল কারণ

আরসিবির দল আইপিএল ২০১৯ এর ৪২তম ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাব দলকে ১৭ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে। এই...

STATS: ম্যাচে হল ৯টি রেকর্ডস, ডেভিলিয়র্স-রাহুল গড়লেন বেশ কিছু বিশ্বরেকর্ড

আরসিবির দল আইপিএল ২০১৯ এর ৪২তম ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাব দলকে ১৭ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে। এই...

WATCH: ওয়াটসনের ছেলে বাবাকে ছেড়ে এই ভারতীয় খেলোয়াড়কে বলল পছন্দের খেলোয়াড়

WATCH: ওয়াটসনের ছেলে বাবাকে ছেড়ে এই ভারতীয় খেলোয়াড়কে বলল পছন্দের খেলোয়াড়
চেন্নাই সুপার কিংসের জন্য এই আইপিএল এখনো পর্যন্ত ভীষণই ভাল গিয়েছে। চেন্নাইয়ের দল এখনো পর্যন্ত ১১টি ম্যাচ...

আরসিবির জয়ের পর টুইটারে ছেয়ে যাওয়া এই বোলারকে টিম ইন্ডিয়ায় জায়গা দেওয়ার দাবী

আরসিবির জয়ের পর টুইটারে ছেয়ে যাওয়া এই বোলারকে টিম ইন্ডিয়ায় জায়গা দেওয়ার দাবী
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আর কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে আইপিএল ২০১৯ এর ৪২তম ম্যাচ খেলা হয়েছে। কিংস ইলেভেন...