আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী

আইপিএলে চেন্নাইয়ের নতুন ঘরের মাঠ হল পুণের এমসিএ স্টেডিয়াম। এই ম্যাচে তাদের প্রথম ম্যাচ খেলতে নেমেই রাজস্থান রয়্যালসকে ৬৪ রানের বিশাল ব্যবধানে হারাল ধোনির সিএসকে। সিএসকের ওপেনার শেন ওয়াটসনের বিস্ফোরক ব্যাটিংয়ের সৌজন্যেই নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ২০৪/৫ রান তোলে চেন্নাই। মূলত শেন ওয়াটসনের সৌজন্যেই তারা মাত্র ১৩ ওভারের মধ্যেই ১৫০ রান পূর্ণ করে ফেলেছিল। কিন্তু এরপরই রাজস্থান বোলাররা ম্যাচে ফিরে এসে আঁটোসাটো বোলিং করায় শেষে পর্যন্ত ২০৪ রানেই আটকে যারা তারা। জবাবে ব্যাট করতে নেমেই ব্যাটিং ধসের মুখে পড়ে রাজস্থান রয়্যালস। মাত্র পাঁচ ওভারের মধ্যেই তাদের ব্যাটিং লাইনআপের শীর্ষ তিন ব্যাটসম্যান প্যাভিলিয়নে ফিরে যান। ফলে মিডল অর্ডার অথবা লোয়ার মিডল অর্ডার ব্যাটসম্যানদের পক্ষে চেন্নাইয়ের রান তাড়া করাও সম্ভব হয় নি মাত্র ১৪০ রানেই অল আউট হয়ে যায় তারা। একবার দেখে নেওয়া যাক কি কি পরসংখ্যানগত তথ্যাবলী নথিভূক্ত হল এই ম্যাচে।

আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী 1

এই ম্যাচে নথিভূক্ত হওয়া পরিসংখ্যানগত তথ্যাবলি:

১— দুটি আলাদা আলাদা দলের হয়ে আইপিএলের প্রথম প্লেয়ার হিসেবে সেঞ্চুরি করলেন শেন ওয়াটসন। এর আগে ওয়াটসন রাজস্থানের হয়ে খেকে ২০১৩য় সিএসকের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। আর এই ম্যাচে তিনি সিএসকের হয়ে রাজস্থানের বিরুদ্ধে সেঞ্চুরি করলেন। একমাত্র ক্রিস গেইলের কাছেই সুযোগ রয়েছে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে তার আগের দল আরসিবির বিরুদ্ধে সেঞ্চুরি করে এই তালিকায় নিজের নাম যোগ করার।

২— এই ম্যাচটি আইপিএলের দ্বিতীয় ম্যাচ হিসেবে প্রথম বলটিই নো বল দিয়ে ম্যাচ শুরু হয়। রাজস্থান রয়্যালসের বোলার স্টুয়ার্ট বিনি এই ম্যাচের প্রথম বলটিই শেন ওয়াটসনকে সামনের পায়ের নো বল করেন। এর আগে মাত্র এইকটিই ম্যাচে এমনটি হয়েছে। ২০১৭ র দিল্লি ডেয়ারডেভিলস বনাম সানরাইজার্স হায়দ্রাবাদের সেই ম্যাচ জয়ন্ত যাদব ম্যাচের প্রথম বলটি ডেভিড ওয়ার্নারকে নো বল করেছিলেন।

আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী 2

৩— মাত্র পঞ্চম প্লেয়ার হিসেবে আইপিএলে তিনটি সেঞ্চুরি করলেন শেন ওয়াটসন। তার আগে একমাত্র ক্রিস গেইল (৬) এবং বিরাট কোহলিই (৪) আইপিএলের তিনটির বেশি করে সেঞ্চুরি করেছেন। এছাড়াও এবি ডেভিলিয়র্স এবং ডেভিড ওয়ার্নারও তিনটি করে সেঞ্চুরি করেছেন আইপিএলে।

১৪— একটি আইপিএল ম্যাচে সবচেয়ে বেশি বার ২০০ বা তার বেশি রানের স্কোর করার রেকর্ড গড়ল চেন্নাই সুপার কিংস এই ম্যাচে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর ১৩ বার ২০০ বা তার বেশ স্কোর করার রেকর্ড ভাঙলেন তারা। এছাড়াও আইপিএলে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে মোট তিনবার ২০০ বা তা বেশি রান করল চেন্নাই সুপার কিংস।

আইপিএল ২০১৮: ম্যাচ ১৭, রাজস্থান রয়্যালস বনা চেন্নাই সুপার কিংস, এই ম্যাচের পরিসংখ্যানগত তথ্যাবলী 3

১০৬— এই ম্যাচে শেন ওয়াটসনের করা ব্যক্তিগত ১০৬ রান টি২০তে পুণের এমসিএ স্টেডিয়ামের দ্বিতীয় ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে ২০১৫য় সৈয়দ মুস্তাক আলি টি২০ প্রতিযোগিতায় মুম্বাইয়ের ব্যাটসম্যান শোয়েব শেখ গুজরাটের বিরুদ্ধে ১১০ রানের ইনিংস খেলেছিলেন এই মাঠে।

টি২০ ফর্ম্যাটে শেন ওয়াটসনের এই ১০৬ রানের ইনিংসটি চতুর্থ ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর এবং আইপিএলে সিএসকের কোনও ব্যাটসম্যানের করা ষষ্ঠ সেঞ্চুরি। এছাড়াও এটি আইপিএলে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে যে কোনও ব্যাটসম্যানের করা চতুর্থ সেঞ্চুরি সেই সঙ্গে ২০১০ এ সিএসকের হয়ে মুরলী বিজয়ের ১২৭ রানের পর রাজস্থানের বিরুদ্ধে সিএসকের কোনও ব্যাটসম্যানের করা প্রথম সেঞ্চুরি।

২০৪/৫— টি২০ ফর্ম্যাটে পুণের এমসিএ স্টেডিয়ামে করা এট দ্বিতীয় দলগত সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে ২০১৭য় এই মাঠে রাইজিং পুণে সুপারস্টারের বিরুদ্ধে দিল্লি ডেয়ারডেভিলস করেছিল ২০৫/৪ রান।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *