আইপিএল ২০১৮: মাইকেল ভন রাজস্থানকে সমর্থন করলেও মনে করেন আইপিএল জিতবে কেকেআর

আইপিএল ২০১৮: মাইকেল ভন রাজস্থানকে সমর্থন করলেও মনে করেন আইপিএল জিতবে কেকেআর 1

হাতে বাকি আর মোটে পাঁচ দিন, তারপরই শুরু হয়ে যাবে ভারতের জাঁকজমক পূর্ণ টি২০ প্রতিযোগিতা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। ইতিমধ্যেই নিজেদের পারফর্মেন্স তুলে ধরতে প্রস্তুতি শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিগুলিই। শুধু তাই নয় বিশেষজ্ঞরাও তাদের ধারণা অনুযায়ী মতামত দিতে শুরু করেছেন। পিছিয়ে নেই প্রাক্তন তারকা ক্রিকেটাররাও। সম্প্রতি ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভনকে এক ক্রিকেট ভক্ত মাইক্রো ব্লগিং সাইট টুইটারে প্রশ্ন করেন এ বছর আইপিএলের কোন দলকে তিনি সমর্থন জানাচ্ছেন? জবাবে ইংল্যান্ডের এই অধিনায়ক টুইটারে জানান আসন্ন আইপিএল মরশুমে তিনি রাজস্থান রয়্যালসকেই সমর্থন জানাবেন। যদিও তার পাশাপাশি ভন জানিয়েছেন যে তার ধারণা এ বছর আইপিএলে দারুণভাবে ফিরে এসে খেতাব জিততে পারে কলকাতা নাইট রাইডার্স।

আইপিএল ২০১৮: মাইকেল ভন রাজস্থানকে সমর্থন করলেও মনে করেন আইপিএল জিতবে কেকেআর 2
Rajasthan Royals players during match 9 of the Pepsi IPL 2015 (Indian Premier League) between The Rajasthan Royals and The Mumbai Indians held at the Sardar Patel Stadium in Ahmedabad , India on the 14th April 2015.
Photo by: Vipin Pawar / SPORTZPICS / IPL

আইপিএলের একাদশ সংস্করণে কাগজে কলমে যথেষ্টই শক্তিশালী দল গড়েছে রাজস্থান। ব্যাঙ্গালুরুতে অনুষ্ঠিত নিলামে আইপিএলের সবচেয়ে দামি প্লেয়ার হিসেবে তারা তুলে নিয়েছে বেন স্টোকসের মত খেলোয়ড়কে। অন্যদিকে রাজস্থান দলে এমন কিছু তারকা খেলোয়াড়ও রয়েছেন যারা বিগত মরশুমগুলিতে নিজেদের প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়েছেন। প্রথম আইপিএলে অপেক্ষাকৃত কম অভিজ্ঞতা সম্পন্ন দল নিয়েও শেন ওয়ার্নের অধিনায়কত্বে আইপিএল খেতাব জিতেছিল রাজস্থানের এই ফ্রেঞ্চাইজি। সেই সঙ্গে ক্রিকেট বিশ্বকে তারা দেখিয়ে দিয়েছিল যে টি২০ প্রতিযোগিতা যেতার জন্য শক্তিশালী দলের প্রয়োজন নেই বরং দরকার এমন এক সংগঠিত দলের যাদের নিজেদের উপর প্রবল আত্মবিশ্বাস রয়েছে এবং যারা মাঠে নেমে পারফর্ম করতে পারবে।

আইপিএল ২০১৮: মাইকেল ভন রাজস্থানকে সমর্থন করলেও মনে করেন আইপিএল জিতবে কেকেআর 3

অতীতের সেই ম্যাজিক ফিরিয়ে আনতে এ বছর শেন ওয়ার্নকে তাদের মেন্টর হিসেবে ফিরিয়ে এনেছেন রাজস্থান কর্তৃপক্ষ, যা নিশ্চিতভাবেই তাদের প্লেয়ারদের মনোবল বাড়িয়ে তুলবে। অন্যদিকে আইপিএলের সবচেয়ে ধারাবাহিক দল হিসেবে নিজেদের প্রতিপন্ন করেছে কলকাতা নাইট রাইডার্সও। দু’বার তারা আইপিএল খেতাব জিতেছে গৌতম গম্ভীরের নেতৃত্বে। তবে এবছর সম্পুর্ণ নতুন দলের পাশাপাশি দীনেশ কার্তিককে নতুন অধিনায়কও নির্বাচন করেছ করেছে তারা। কার্তিক এর আগে আইপিএলের কোনও ফ্রেঞ্চাইজিকে নেতৃত্ব না দিলেও তার বিশাল অভিজ্ঞতা রয়েছে এই প্রতিযোগিতায়। ফলে একদম তরুণ প্লেয়ারদের নিয়ে তৈরি কেকেআরের দলকে পরিচালনা করতে কোনও সমস্যাতেই পড়তে হবে না কার্তিককে। তবে অস্ট্রেলীয় জোরে বোলার মাইকেল স্টার্কের ছিটকে যাওয়ায় বোলিং বিভাগে সমস্যায় পড়তে পারেন তারা।

আইপিএল ২০১৮: মাইকেল ভন রাজস্থানকে সমর্থন করলেও মনে করেন আইপিএল জিতবে কেকেআর 4

এ ছাড়াও কমলেশ নাগরকোটি, শিবম মাভি এবং শুভমান গিলের মত ভারতের অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী দলের সদস্যরাও রয়েছে কেকেআরের এই দলে। তারাও এই সুযোগের সদ্বব্যবহার করতে চাইবেন। টুইটারে ওই ভক্তের প্রশ্নের উত্তরে ভন রিটুইট করে লেখেন, “ রাজস্থান রয়্যালসকে সমর্থন করছি কিন্ত আমার মনে হয় এবছর জিততে পারে কেকেআর”। প্রসঙ্গত কিছুদিন আগেই একটি টুইটে আইপিএলে তার প্রিয় দল হিসেবে রাজস্থান রয়্যালসের নাম নিয়েছিলেন এই প্রাক্তন ইংল্যান্ড তারকা। সেই সঙ্গে চেন্নাইয়ের জন্য দুঃখ প্রকাশ করে জানিয়েছিলেন তিনি তার আগের সিদ্ধান্ত থেকে সরে আসছেন। ওই টুইটে তিনি লেখেন, “ ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। রাজস্থান রয়্যালসই আইপিএলে আমার নতুন প্রিয় দল। দুঃখিত চেন্নাই কিন্তু আমি সরে দাঁড়িয়েছে”।

আইপিএল ২০১৮: মাইকেল ভন রাজস্থানকে সমর্থন করলেও মনে করেন আইপিএল জিতবে কেকেআর 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *