আইপিএল ২০১৮ ডিডি বনাম সিএসকে: ডিআরএসের ব্যর্থতায় ডুবল দিল্লি, প্রথম বলেই আউট ছিলেন ওয়াটসন

সোমবার পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েসনের মাঠে মুখোমুখি হয়েছিল দিল্লি ডেয়ারডেভিলস এবং চেন্নাই সুপার কিংস। এই ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন দিল্লির নতুন অধিনায়ক শ্রেয়স আইয়ার। আর ম্যাচের প্রথম বলেই অধিনায়কের সিদ্ধান্ত প্রায় সঠিক প্রমাণ করে দিয়েছিলেন দিল্লির জোরে বোলার ট্রেন্ট বোল্ট। সিএসকের হয়ে ইনিংস শুরু করতে এসেছিলেন শেন ওয়াটসন এবং ফা দু’প্লেসি। ট্রেন্ট বোল্টের প্রথম বলই ওয়াটসনের প্যাডে লাগে এবং দিল্লির প্রায় সমস্ত প্লেয়ারই অ্যাম্পায়ারের কাছে এলবিডব্লিউ আবেদন করতে থাকেন। কিন্তু মাঠের অ্যাম্পায়ার দিল্লির এই আবেদন নাকচ করে দেন। এই বলটি নিয়ে দিল্লি এতটাই নিশ্চিত ছিল যে তারা মাঠের অ্যাম্পায়ারের আবেদনে সন্তুষ্ট না হয়ে ডিআরএসের আবেদন করেন। আবেদন যায় টিভি অ্যাম্পায়ারের কাছে। এরপরই টিভি অ্যাম্পায়ার এই বলটি খুব কাছ থেকে রিপ্লেতে ট্র্যাক করতে শুরু করেন। থার্ড অ্যাম্পায়ার বহুবারই অনেকবারই বলটিকে রিপ্লেতে দেখেন এবং বোঝার চেষ্টা করতে থাকেন যে বলটি নিশ্চিতভাবে স্ট্যাম্পে লাগছিল কিনা।
আইপিএল ২০১৮ ডিডি বনাম সিএসকে: ডিআরএসের ব্যর্থতায় ডুবল দিল্লি, প্রথম বলেই আউট ছিলেন ওয়াটসন 1
অ্যাম্পায়র নিশ্চিত হন বলটি স্ট্যাম্পেই লাগত। কিন্তু তিনি এটা বুঝে উঠতে পারছিলেন না যে বলটি ওয়াটসনের প্যাডে লাগার আগে ব্যাটে লেগেছিল কিনা। ব্যাপারটি ভীষণই কঠিন ছিল এবং কমেন্টেটররাও থার্ড অ্যাম্পায়ারের নির্ণয় নিয়ে দ্বিধায় ছিলেন। যদিও বেশ কিছু কমেন্টেটর দিল্লির পক্ষে নিশ্চিত ছিলেন যে দিল্লি তাদের প্রথম সফলতা পেয়ে গিয়েছে, এবং ওয়াটসনকে আউট হয়ে প্যাভিলিয়ণে ফিরতে হবে। কিন্তু তখনও থার্ড অ্যাম্পায়ারের সিদ্ধান্ত নেওয়া বাকি ছিল। এবং কঠিন হওয়া সত্ত্বেও এই নির্ণয় নিতে তৃতীয় অ্যাম্পায়ারের খুব একটা সমস্যা হয় নি। প্রসঙ্গত ডিআরএসে প্রথমে প্রথমে অ্যাল্ট্রাটেক এবং পরে বল ট্র্যাকার ব্যবহৃত হয়। কিন্তু তৃতীয় অ্যাম্পায়ার টিভিতে স্রেফ অ্যাল্ট্রাটেক দেখেই সিদ্ধান্ত নিয়ে ফেলেন যে ওয়াটসন নট আউট এবং হয়ত বল প্যাডে লাগার আগে ওয়াটসনের ব্যাটে লেগেছিল। অ্যাম্পায়ারের এই নির্ণয় কমেন্ট্রি বক্সে থাকা বিশ্বসেরা প্লেয়ারদেরও অবাক করে দেয়। তারা বুঝে উঠতে পারছিলেন না যে অ্যাম্পায়ার এত তাড়াতাড়ি কিভাবে এই সিদ্ধান্ত নিয়ে ফেললেন যে বল ওয়াটসনের প্যাডে লাগার আগে ব্যাটে লেগেছিল কিনা।
আইপিএল ২০১৮ ডিডি বনাম সিএসকে: ডিআরএসের ব্যর্থতায় ডুবল দিল্লি, প্রথম বলেই আউট ছিলেন ওয়াটসন 2
টিভি অ্যাম্পায়ার এরপর মাঠ অ্যাম্পায়ারের সিদ্ধান্তকেই বহাল রেখে ওয়াটসনকে নটআউট ঘোষণা করে দেন। এরপর ওয়াটসন দিল্লির বোলারদের উপর নির্দয় হয়ে ওঠেন। পরের বল থেকেই ওয়াটসন দুরন্ত ব্যাটিং করতে শুরু করে দেন। আর অ্যাম্পায়ারের কাছ থেকে পাওয়া উপহারকে সঠিকভাবে ব্যবহার করতে থাকেন। ওয়াটসন নিজের ইনিংসে ৪০ বলের মুখোমুখি হন এবং ৪টি চার এবং ৭টি ছয় মারেন। অমিত মিশ্রার বলে আউট হওয়ার আগে ওয়াটসন ৭৮ রান করে চেন্নাইকে একটি বড় টোটালের দিকে এগিয়ে দিয়েছিলেন। এরপরই ওয়াটসনের তৈরি করে দেওয়া মঞ্চের সুবিধা নিয়ে মহেন্দ্র সিং ধোনি ২২ বলে ৫১ রান করে আইপিএলে নিজের দ্বিতীয় দ্রুততম হাফসেঞ্চুরি পূর্ণ করেন। তাকে যোগ্য সহায়তা দেন আম্বাতি রায়ডু (৪১)।
আইপিএল ২০১৮ ডিডি বনাম সিএসকে: ডিআরএসের ব্যর্থতায় ডুবল দিল্লি, প্রথম বলেই আউট ছিলেন ওয়াটসন 3
শেষ পর্যন্ত চেন্নাই দিল্লির সামনে জেতার জন্য ২১২ রানের লক্ষ্যমাত্রা রাখে। ম্যাচ শেষে তৃতীয় অ্যাম্পায়ারের এই সিদ্ধান্ত নিয়ে যথেষ্ট ক্ষোভও দেখা যায় দিল্লি শিবিরে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে দিল্লির অধিনায়ক শ্রেয়স আইয়ারও যা নিয়ে অভিযোগ করেন। তিনি বলেন, “ প্রথম বলেই উইকেট নিয়ে আমার অভিযোগ রয়েচে”।
আইপিএল ২০১৮ ডিডি বনাম সিএসকে: ডিআরএসের ব্যর্থতায় ডুবল দিল্লি, প্রথম বলেই আউট ছিলেন ওয়াটসন 4

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *