আইপিএল নিয়ে ধুন্ধুমার যুদ্ধ জিও এয়ারটেলের, বিজ্ঞাপনে স্থগিতাদেশ হাইকোর্টের

আইপিএলের মাঝেই ভিভো আইপিএল নিয়ে ধুন্ধুমার লাগল ভারতের দুই টেলি ব্র্যান্ডের মধ্যে। জিয়ো এবং এয়ারটেল এই মুহুর্তে একে অপরের বিরুদ্ধে নামল লড়াইতে। এর মাঝেইএয়ারটেলকে দিল্লি হাইকোর্ট নির্দেশ দিল তাদের বিজ্ঞাপন প্রচারকে বদলাতে। হাইকোর্টে জিওর আবেদনের প্রেক্ষিতেই এয়ারটেলকে এমন নির্দেশ দিল দিল্লি হাইকোর্ট। কি নিয়ে লাগল এই দুই বৃহত্তম টেলি ব্র্যান্ডের লড়াই? জিও অভিযোগ করেছিল আইপিএলের জন্য এয়ারটেল যে বিজ্ঞাপন সম্প্রচার করছেন তাতে ভুল বোঝানো হচ্ছে দর্শকদের। সম্প্রতি আইপিএলের জন্য এয়ারটেল একটি বিজ্ঞাপন বাজারে ছেড়েছে। তাতে গ্রাহকদের তারা জানিয়েছেন যে ৪ জি এয়ারটেল সিমের মাধ্যমে আইপিএলের ফ্রি স্ট্রিমিং উপভোগ করতে পারবেন তারা। আর এই ‘ফ্রি’ শব্দটারই বিরোধিতা করেছেন মুকেশ আম্বানির জিও।

আইপিএল নিয়ে ধুন্ধুমার যুদ্ধ জিও এয়ারটেলের, বিজ্ঞাপনে স্থগিতাদেশ হাইকোর্টের 1

তাদের অভিযোগ এই বিজ্ঞাপনে স্পষ্টভাবে ডেটা চার্জিংয়ের ব্যাপারে কিছু বলা নেই। আর এতেই বিভ্রান্ত হচ্ছেন গ্রাহকরা। আর এই অভিযোগের উপর ভিত্তি করেই এয়াটেলকে বিজ্ঞাপনে বদল আনার কথা বলেছে হাইকোর্ট। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে পাঠানো ইমেলে এয়ারটেলের তরফে জানানো হয়েছে, “এয়ারটেলের নতুন বিজ্ঞজানী প্রচারে স্থগিতাদেশ চেয়ে একটি সামান্য অভিযোগ জমা পড়েছে দিল্লি হাইকোর্টে। আদালতের তরফ থেকে কোনও স্থগিতাদেশের নির্দেশ দেওয়া হয়নি। তবে আদালতের তরফে জানানো হয়েছে বিজ্ঞাপনে সামান্য কিছু বিষয় স্পষ্ট করে জানাতে। এ ব্যাপারে নির্দিষ্ট পদক্ষেপ নেওয়া হবে আদালতের রায়ের কপি হাতে পাওয়ার পরই। তবে আমাদের বিজ্ঞাপনী প্রচার চলবে”।

আইপিএল নিয়ে ধুন্ধুমার যুদ্ধ জিও এয়ারটেলের, বিজ্ঞাপনে স্থগিতাদেশ হাইকোর্টের 2

সেই সঙ্গে এয়ারটেলের তরফে আরও জানানো হয়েছে যে যারা হটস্টারের গ্রাহক তারা ফ্রি-তেই খেলা দেখতে পারবেন। সেইসঙ্গে গ্রাহকদের তাদের ট্যারিফ অনুযায়ীই ডেটা খরচ করবেন। প্রসঙ্গত ভিভো আইপিএলে ৭০০ মিলিয়ন দর্শকদের কাছে পৌঁছতে এই মুহুর্তে ভারতের এই দুই বড় টেলিব্র্যান্ডের লড়াই শুরু হয়েছে। এর আগে নেট জগতে খেলা দেখা দর্শকরা পাঁচ মিনিটের দেরীতে লাইভ দেখতে পারতেন ম্যাচের। এই বছর সেই নিয়মের বদল ঘটেছে। এই দুই টেলি কোম্পানির তরফেই বলা হচ্ছে যে যে সমস্ত দর্শকরা হটস্টার অ্যাপ ডাউনলোড করেছেন তারা কোনওরকম সাবস্ক্রিপশন ফিজ ছাড়াই খেলা উপভোগ করতে পারবেন।

আইপিএল নিয়ে ধুন্ধুমার যুদ্ধ জিও এয়ারটেলের, বিজ্ঞাপনে স্থগিতাদেশ হাইকোর্টের 3

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *