আইপিএলে ধোনির তান্ডবের পেছনের রহস্য ফাঁস করলেন ধোনির শৈশবের এই দুই বাঙালি গুরু
চঞ্চল ভট্টাচার্য ও মহেন্দ্র সিং ধোনি

শেষ ওভারে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলোরের জোরে বোলার কোরি অ্যান্ডারসনের বল লং অনের মাথার উপর দিয়ে গ্যালারিতে ফেলে দেওয়ার মধ্যে দিয়ে ভারতীয় ক্রিকেটে পুনর্জন্ম হল মহেন্দ্র সিং ধোনির। সেই সঙ্গে পুনর্জন্ম হয়েছে পুরোনো ফিনিশার ধোনিরও। আবারও সেই ‘মাহি মার রহা হ্যায়’ ধোনিকে দেখা যাচ্ছে আইপিএলে চেন্নাই সুপার কিংস জার্সিতে। এখনও পর্যন্ত ৬টি ম্যাচে ধোনি করেছেন দুটি হাফ সেঞ্চুরি সহ ২০৯ রান। স্ট্রাইক রেট ১৬৫.৮৭। যা দেখে নিজেদের উচ্ছ্বাস চেপে রাখতে পারছেন না ধোনির ছেলেবেলার দুই কোচ কেশব বন্দ্যোপাধ্যায় এবং চঞ্চল ভট্টাচার্য। একই কথা বলছেন দুজনেই। তাদের প্রিয় মাহি অবসর নেওয়ার আগে আরও একবার জ্বলে উঠবেন। এখনও ধোনির ম্যাচ থাকলে টিভি ছেড়ে ওঠেন না কেশব বাবু। বুধবার রাতে যখন ধোনি চেন্নাইয়ের হয়ে মহীরুহ হয়ে উঠে ব্যাঙ্গালুরুর বিরুদ্ধে ম্যাচ বার করছেন তখন টিভির সামনে বসে ছিলেন কেশব বাবু।
আইপিএলে ধোনির তান্ডবের পেছনের রহস্য ফাঁস করলেন ধোনির শৈশবের এই দুই বাঙালি গুরু 1
বৃহস্পতিবার এক সংবাদমাধ্যমকে দেওয়া ইন্টারভিউতে তিনি বলেন, “ মাহি তো কিংস ইলেভেন পাঞ্জাবের বিরুদ্ধে ম্যাচটাও জিতিয়ে দিয়েছিল। আর আরসিবির বিরুদ্ধে তো ও অসম্ভব ভালো ব্যাট করল। মাথা ঠান্ডা রেখে চাপের মুখে অঙ্ক কষে ম্যাচটা বার করে নিল ও। এই জন্যই বিশ্বজোড়া খ্যাতি ওর। ফের পুরোনো ঝলক দেখতে পেলাম ওর ব্যাটিংয়ে”। এর আগে যখন চারদিক থেকে ধোনির সমালোচনা হচ্ছিল যে ধোনির দিন শেষ হয়ে এসেছে, তখনও কেশব বাবুর বিশ্বাস ছিল এখনও একার হাতে ম্যাচ জেতাতে পারে তার হাতে গড়া মাহি। সে কথা বলেও দিচ্ছেন অকপটে, “লড়াই করে চাপের মুখে ম্যাচ বার করার দক্ষতাটা ওর সহজাত। রাতারাতি কি সেটা নষ্ট হয়ে যেতে পারে?” মাহির সমালোচকদের উদ্দেশ্যে প্রশ্ন ছুঁড়ে দেন তিনি। আরেক কোচ চঞ্চল বাবু আবার বিশ্লেষণ করে দেখিয়ে দিচ্ছেন তার প্রিয় ছাত্রের দক্ষতা।

আইপিএলে ধোনির তান্ডবের পেছনের রহস্য ফাঁস করলেন ধোনির শৈশবের এই দুই বাঙালি গুরু 2
চঞ্চল ভট্টাচার্য, ধোনির ছেলেবেলার কোচ

তিনি পরিস্কার বলে দিচ্ছেন চেন্নাই সুপার কিংসে ফিরতে পেরে অনেকটাই চাপমুক্ত রয়েছে তার ছাত্র। কি বলছেন চঞ্চল বাবু? তার বক্তব্য, “ আইপিএলের আগে থেকেই মাহিকে দেখছি খোশ মেজাজে রয়েছে। বিলিয়ার্ড খেলতে এসেছিল একদিন রাঁচিতে ঝাড়খন্ড রাজ্য ক্রিকেট সংস্থার স্টেডিয়ামে। দেখা হতেই আগের মতই মজা করল। বলেছিল, স্যার আপনার চুল সাদা, আর আমার চুলও পাকতে শুরু করেছে। আমিও সিনিয়র সিটিজেন হয়ে গেছি”। কেন ধোনি সিএসকেতে চাপমুক্ত সে ব্যাপারে চঞ্চলবাবুর বিশ্লেষণ, “ চেন্নাই দলে ওর পেছনেই ব্যাট করতে নামছে ডোয়েন ব্র্যাভোর মত ব্যাটসম্যান। মাহিকে সে কারণেই হয়ত এতটা চাপমুক্ত দেখাচ্ছে। কারণ ও জানে যে যদি ও আউটও হয়ে যায় তাহলে ম্যাচ বার করে দেওয়ার জন্য ব্র্যাভো রয়েছেন”।
আইপিএলে ধোনির তান্ডবের পেছনের রহস্য ফাঁস করলেন ধোনির শৈশবের এই দুই বাঙালি গুরু 3
ছেলেবেলার কোচ কেশব বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ধোনি

চঞ্চল বাবু ধোনির ফিটনেস নিয়েও কথা বলেছেন। তিনি জানিয়েছেন যে ধোনি বেশ কিছুটা ওজনও কমিয়েছেন। ফলে আরও তরতাজা লাগছে তাকে। তিনি বলেন, “ আমার মনে ও আইপিএলকে নিজেই এবার সমালোচকদের সমস্ত সমালোচনার জবাব দেওয়ার মঞ্চ হিসেবেই বেছে নিয়েছে। যে কারণেই ও আইপিএল শুরুরু আগে বেশ কিছুটা ওজন ঝরিয়ে ফেলেছে। মাঠে ওকে আগের চেয়েও আরও ফিট দেখাচ্ছে”। মাহির শৈশবের দুই গুরুই নতুন করে আশান্বিত আগামি বিশ্বকাপের আগে ধোনির ফিনিশার রূপে প্রত্যাবর্তনে।
আইপিএলে ধোনির তান্ডবের পেছনের রহস্য ফাঁস করলেন ধোনির শৈশবের এই দুই বাঙালি গুরু 4
আরসিবি ম্যাচে মারমুখী ধোনি

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *