শ্রীলঙ্কা সফরে তিন ধরনের ফরম্য়াটে চূড়ান্ত সাফল্য়ের পর এবার ঘরের মাটিতে বছরের শেষটা কাটবে ভারতের। শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করলেও কোথাও না কোথাও বিরাটের সমালোচনা করার জন্য় একটা জায়গা রয়ে গিয়েছে যে দলটা দুর্বল ছিল। তবে, নেতা বিরাট কতটা এগিয়ে বা কতটা সফল হতে চলেছেন, তা আগামী ছমাসে সবার সামনে পরিষ্কার হয়ে যাবে। ঘরের মাটিতে আগামী ডিসেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়া, নিউজিল্য়ান্ড ও শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ খেলবে ভারত ক্রীকেট দল। তারপর আগামী বছর দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও ইংল্য়ান্ড সফরে যাবে ভারত। অতএব, এইবার নেতা বিরাটের আসল পরীক্ষা শুরু হচ্ছে। কারণ, ভারতীয় দল শ্রীলঙ্কা সফরের থেকে ২০১৯ বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে।

আগামী সতেরো সেপ্টেম্বর থেকে ভারত-অস্ট্রেলিয়া সীমিত ওভারের ক্রিকেট সিরিজ শুরু হতে চলেছে। সিরিজে দুই দেশ পাঁচটি একদিনের আন্তর্জাতিক ও তিনটি টি-২০ আন্তর্জাতিক ম্য়াচে প্রতিদ্বন্দ্বিতা করবে। চেন্নাইতে প্রথম ম্য়াচটি খেলা হবে। রবিবার (১০ সেপ্টেম্বর) জাতীয় নির্বাচকরা অস্ট্রেলিয়া সিরিজের জন্য় ভারতীয় দল বেছে নিতে বসলেও প্রথম তিনটি ম্য়াচের জন্য় দল ঘোষণা করেছেন আপাতত। সিরিজের দ্বিতীয় ও তৃতীয় একদিনের আন্তর্জাতিক কলকাতা ও ইন্দোরে খেলা হবে ম্য়াচটি ২১ ও ২৪ সেপ্টেম্বর।

আগেই বলা হয়েছে, ভারত ২০১৯ বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিয়েছে। আর যেহেতু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোম সিরিজ, তাই ম্য়াচ বাই ম্য়াচ ধরে এগোতে চান জাতীয় নির্বাচকরা। রোটেশন পলিসি অনুযায়ী ক্রিকেটারদের ঘুরিয়ে ফিরিয়ে দেখে নেওয়ার জন্য় জন্য় ধাপে ধাপে দল ঘোষণা করবেন  নির্বাচকরা। নিউজিল্য়ান্ড ও শ্রীলঙ্কা সিরিজেও একই পরিকল্পনা মেনে দল ঘোষণা করবেন এমসকে প্রসাদের নেতৃত্বাধীন জাতীয় নির্বাচক মণ্ডলী। নতুন বোলারদের দেখে নিতে দুই অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রেন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে বিশ্রাম দেওয়া হয়েছে এই সিরিজের প্রথম তিনটি ম্য়াচে। যদিও অশ্বিন এখন ইংল্য়ান্ডে কাউন্টি চ্য়াম্পিয়নশিপ খেলতে ব্য়স্ত। তবে, দলে ফিরছেন পেস বোলার মহম্মদ সামি।

অস্ট্রেলিয়া সিরিজের চতুর্থ ও পঞ্চম একদিনের ম্য়াচটি ২৮ সেপ্টেম্বর ও পয়লা অক্টোবর বেঙ্গালুরু ও নাগপুর খেলা হবে। ৭, ১০ ও ১৩ অক্টোবর সিরিজের তিনটি টি-২০ আন্তর্জাতিক ম্য়াচ হতে চলেছে রাঁচি, গুয়াহাটি ও হায়দরাবাদে। অস্ট্রেলিয়া সিরিজে গুয়াহাটির নবনির্মিত বর্ষাপাড়া স্টেডিয়ামের আন্তর্জাতিক মঞ্চে অভিষেক হতে চলেছে।

এখানে বলে রাখা ভালো, চলতি বছরে এই নিয়ে দ্বিতীয়বার ভারতে সফরে আসছেন অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। বছরে গোড়ার দিকে (ফেব্রুয়ারি-মার্চ) ভারতে এসে চার ম্য়াচের বর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজ ২-১ খোয়াতে হয়েছিল অজিদের। ২০১৩ সালে ভারতে এসে অস্ট্রেলিয়া শেষবার সীমিত ওভারের ক্রিকেট সিরিজ অংশ নিয়েছিল। সাত ম্য়াচের একদিনের সিরিজে ভারত ৩-২তে জেতেটি-২০ সিরিজও ক্য়াঙারুবধ করেছিল মহেন্দ্র সিং ধোনির ভারতায় ক্রিকেট দল।

 ১. রোহিত শর্মা

Indian cricketer and opening batsman Rohit Sharma acknowledges the crowd after scoring 100 runs during the 3rd One Day International cricket match between Sri Lanka and India at the Pallekele international cricket stadium at Kandy, Sri Lanka on Sunday 27 August 2017.

 

1
2
3
4
5
6
7
8
9
10
11
12
13
14
15
16
  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...