ধোনি কে অস্ট্রেলিয়া দলে চান অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার 1

সীমিত ওভারের ক্রিকেটে অস্ট্রেলিয়া খুঁজছে মহেন্দ্র সিংহ ধোনির মতো এক জন ‘ফিনিশার’। আর কেউ নন, অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গারই এমন প্রয়োজনীয়তার কথা স্বীকার করেছেন। এমন একটা সময়ে, যখন ধোনি দেশের হয়ে খেলছেন না এবং জাতীয় নির্বাচকমণ্ডলী-সহ ভারতীয় ক্রিকেটের একটি অংশ ধোনির উত্তরসূরি খুঁজতে ব্যস্ত।

ধোনি কে অস্ট্রেলিয়া দলে চান অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার 2
মহেন্দ্র সিংহ ধোনি

‘‘অতীতে আমাদের দলে মাইকেল হাসি বা মাইকেল বিভানের মতো ব্যাটসম্যান ছিল। যারা শেষ পর্যন্ত থেকে ম্যাচ জিতিয়ে আসতে পারত। ওরা ছিল ম্যাচ শেষ করার মাস্টার। আমরা ভাগ্যবান ছিলাম যে, ওদের পেয়েছিলাম,’’ আইসিসি-কে এক সাক্ষাৎকারে বলছেন ল্যাঙ্গার। তার পরেই যোগ করছেন, ‘‘এম এস ধোনি ম্যাচ শেষ করায় মাস্টার। ইংল্যান্ডের হয়ে জস বাটলার এই কাজটা দারুণ করছে।’’ চাপের মুখে অবিচল ভঙ্গিতে শেষ পর্যন্ত থেকে সীমিত ওভারের ক্রিকেটে ভারতকে বহু ম্যাচ জিতিয়েছেন ধোনি। সেই কারণেই তিনি ক্রিকেটের সেরা ‘ফিনিশার’ আখ্যা পান। এই ভূমিকায় বিখ্যাত হয়েছিলেন অস্ট্রেলিয়ার বাঁ হাতি ব্যাটসম্যান মাইকেল বিভান। ‘‘আমার মনে হয়, বিশ্বের সব দলই এমন এক জন ক্রিকেটার খুঁজছে। যে কি না শেষ পর্যন্ত থেকে জেতাতে পারবে,’’ বলছেন ল্যাঙ্গার।

ধোনি কে অস্ট্রেলিয়া দলে চান অস্ট্রেলিয়ার কোচ জাস্টিন ল্যাঙ্গার 3

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ওয়ান ডে সিরিজে অস্ট্রেলিয়াকে ৩-০ হারিয়েছে। সেই সিরিজে দ্বিতীয় এবং তৃতীয় ম্যাচে মিচেল মার্শ ছয় নম্বরে খেলে ৩২ এবং ৩৬ রান করেছিলেন। সামনে নিউজ়িল্যান্ড সিরিজ। ল্যাঙ্গার মনে করছেন, এই ভূমিকায় কাকে খেলানো হবে, তা দ্রুত ঠিক করে ফেলতে হবে। ‘‘এখনও এই জায়গাটা পাকাপাকি ভাবে কেউ নিতে পারেনি। ভাল সুযোগ সকলের সামনে।’’ গত এক বছরে ওয়ান ডে ক্রিকেটে অস্ট্রেলিয়ার হয়ে চার থেকে সাত নম্বরে ন’জন আলাদা ক্রিকেটারকে ছ’নম্বরে দেখা হয়েছে। তার মধ্যে গ্লেন ম্যাক্সওয়েল এবং মার্কাস স্টোইনিসের মতো টি-টোয়েন্টিতে ঝড় তোলা অলরাউন্ডাররাও ছিলেন। তাঁদের আবার সুযোগ দেওয়া হবে কি না, সেটা দেখার। তেমনই দেখার, ল্যাঙ্গার যাঁর উদাহরণ টেনেছেন, সেই মহেন্দ্র সিংহ ধোনির ভবিষ্যৎ নিয়ে ভারতীয় ক্রিকেট কী সিদ্ধান্ত নেয়।

Leave a comment

Your email address will not be published.