শ্রীলঙ্কায় ভারতীয় দল সীমিত ওভারের সিরিজ খেলছে। অথচ ভারতের সর্বকালের সেরা অলরাউন্ডার সেই দলে নেই। নির্বাচকরা তাঁকে পাঠাতে চাননি। ২০১৯ বিশ্বকাপের যুক্তি তুলে ধরে একেবারেই ছেঁটে ফেলা হয়েছে দল থেকে। ঘরে-বাইরে সমালোচনার মুখে পড়ে একাধিকবার তাঁর বক্তব্য় বদলেছেন প্রধান নির্বাচক মান্নাভা প্রসাদ। এরকমভাবে কোনও প্রধান নির্বাচক সংবাদের শিরোনামে জায়গা করে নিচ্ছেন, সাম্প্রতিক অতীতে এমন ঘটনা ঘটেছে বলে মনে পড়ে না। প্রসাদ প্রথমে বলেন, যুবরাজ পারফর্ম করতে পারলে, ফিটনেস দেখালে অবশ্য়ই দলে ফিরে আসবেন। কারওর জন্য় জাতীয় দলের জায়গা কোনওদিন বন্ধ হয়ে যায় না। আপাতত, তাঁরা আগামী বিশ্বকাপের দিকে নিজর রেখে শ্রীলঙ্কার দল নির্বাচন করেছেন। যুবির অনেক বিকল্প তাঁদের হাতে রয়েছে এখন। সেই তিনিই ক’দিন বাদেই পুরো উল্টো কথা বলতে শুরু করেন। যুবিকে বাদ দেওয়া হয়নি, তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। কিন্তু, কোন যুক্তিতে বিশ্রাম। যে ক্রিকেটার ম্য়াচের মধ্য়েই নেই, তাঁকে বিশ্রাম দিয়ে কি হবে?
বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় ফিটনেসের বিচারে ভারতীয় ক্রিকেট দল এখন অন্য়তম সেরা। প্রযুক্তির সঙ্গে ক্রিকেট এখন আধুনিক হয়েছে। ভারতও তাতে নাম লিখিয়েছে। প্রযুক্তির কথা ধরলে ইয়ো-ইয়ো টেস্ট এখন ফিটনেস লেভেলের সেরা মাপকাঠি। আর তরুণ ভারতীয় ক্রিকেটাররা তাতে অনায়াসেই পাশ করেছেন। উল্টোদিকে বয়সের ভারে ক্রিকেটের পড়ন্ত বেলায় চলে আসা,একসময় ক্রিকেট মাঠে শরীর শূন্য়ে ভাসিয়ে ক্য়াচ ধরা ভারতের সর্বকালের সেরা ফিল্ডারদের অন্য়তম যুবরাজ সিং ইয়ো-ইয়ো টেস্টে উতরাতে পারেননি। প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির শ্রীলঙ্কা যাওয়ার ব্য়াপারে যাঁরা প্রশ্ন তুলেছেন বা তুলছেন, তাঁদের জন্য় বলে রাখা ভালো, প্রতিবেশী দ্বীপরাষ্ট্রে সীমিত ওভারের ক্রিকেট সিরিজের জন্য় দল নির্বাচনের আগে বেঙ্গালুরুর জাতীয় অ্য়াকাডেমিতে ইয়ো-ইয়ো টেস্টে কোনও রকম জড়তা ছাড়াই উতরেছেন মাহি। কিন্তু, রায়না বা যুবি – সেখানেই চরম ব্য়র্থ। ফলে নির্বাচকরা তাঁদের জাতীয় দলে ফিরিয়ে আনার যোগ্য় মনে করেননি।
যুবিকে আপাতত ফিট হওয়ার জন্য় বিশ্রাম দেওয়া হয়েছে, এই যুক্তিকে মান্য়তা দিয়েই একটি বেসরকারি সংবাদমাধ্য়মের প্রশ্নের উত্তরে তাঁর এক সময়কার জাতীয় দলের সতীর্থ ও দল থেকে বাদ পড়া ওপেনার গৌতম গম্ভীর বলেন, ”বিশ্রাম দেওয়া হয়েছে। এই যুক্তিটা এখানে খাটে না। যুবি তো ইদানিং ক্রিকেটের মধ্য়েই নেই। তাই ও খেলতে চাইছে। তাহলে বিশ্রামের কথা কোথা থেকে আসছে? ওকে যদি (নির্বাচকরা) বিশ্বকাপের দলে দেখতে চান, তাহলে বেশি করে খেলাতে হবে। যুবরাজের মতো ক্রিকেটারের ছন্দে থাকা প্রয়োজন। এভাবে একটা সিরিজে খেলিয়ে, বিশ্রামের নামে দলের বাইরে করে দিলে কাজের কাজ কিছুই হবে না।”
২০০৭ টি-২০ বিশ্বকাপ ও ২০১১ পঞ্চাশ ওভারের বিশ্বকাপ জয়ের অন্য়তম নায়ক গোতি এরপর বলেন, ”ভারতীয় দলে এবার কামব্য়াক করা আরও কঠিন হয়ে গেল যুবরাজের জন্য়। আশা করি, ও আবার দলে ফিরবে। কারণ, ভারতের হয়ে যতজন আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন, যুবি তাঁদের মধ্য়ে অন্য়তম সেরা ক্রিকেটার।”
উল্লেখ্য়, ইয়ো-ইয়ো টেস্ট একধরণের ‘বিপ’ টেস্ট। এতে দু’টি লেভেল রয়েছে। প্রথমটি স্ট্য়ান্ডার্ড মেথড। ভারতীয় দল আগে এই পদ্ধতি ব্য়বহার করত। দ্বিতীয় লেভেলে অ্য়াথলিটদের দৌড়ের গতি মাপা হয়। আধুনিক ক্রিকেটে এটাই ফিটনেস মাপার সেরা পদ্ধতি। ইয়ো-ইয়ো টেস্টে ভারতীয় দলের স্কোর ১৯.৫। তবে, ক্রিকেটারদের বিচারে বিরাট কোহলি অন্য়তম টপার এই টেস্টে। তাঁর স্কোর ২১। রবীন্দ্র জাদেজা, মণীশ পান্ডেরও স্কোর প্রায় সমান সমান। বর্তমান কোচ রবি শাস্ত্রী ও অধিনায়ক কোহলি বলেই দিয়েছেন ফিটনেস না থাকলে সেই ক্রিকেটারকে দলে নেওয়া হবে না। বিরাটের কথাও ন্য়ায্য়। কারণ, তিনি নিজে ফিটনেস লেভেলে এই মুহূর্ত অন্য়তম সেরা।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...