TOP 5 : পাঁচ প্রতিশ্রুতিমান উঠতি ক্রিকেটার যারা বাইশ গজে বজায় রাখতে পারে তাদের ‘ তারকা ‘ বাবার সুনাম

বিশ্বের অন‍্যতম জনপ্রিয় খেলার একটি ক্রিকেট।সুপ্রাচীন তার ইতিহাস।এ খেলা যেনো চিরনবীন।সময়ের সাথে নিজেকে জড়িয়ে নিয়েছে নিত‍্যনতুন নিয়মের বেড়াজালে।এক যুগ আসে, এক যুগ যায় ।কিন্তু মাঠে বজায় থাকে লড়াই।সময়ের সাথে সাথে বাইশগজে আমরা দেখেছি ‘ পরিবারতন্ত্র ‘, এই যেমন পিতার পদঙ্ক অনুসরণ করে বাইশ গজে অবতীর্ণ হয়েছে ছেলে।স্বাভাবিক ভাবেই একটা বিরাট প্রত‍্যাশার চাপ তৈরী হয় এক্ষেত্রে।কেউ কেউ সেই চাপ কাটিয়ে মাঠে তৈরী করেছে নিজস্বতা এক্ষেত্রে উদাহরণ হিসেবে বলা যায় অজি তারকা ক্রিকেটার জিওফ মার্শের দুই পুত্র মিচেল এবং শনের কথা, আছে ক্রিস ব্রডের পুত্র স্টুয়ার্ট, পিটার পোলকের পুত্র কিংবদন্তী সাউথ আফ্রিকান অলরাউন্ডার শন পোলক।এতো গেলো সাফলতা’র কথাএর বিপরীত নিদর্শনের প্রাচুর্যতা প্রচুর আছে মাঠে, তার মধ্যে অন‍্যতম উল্লেখযোগ্য কিংবদন্তী ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কারের পুত্র রোহন গাভাস্কার।ভারতীয় ক্রিকেটে বাবার নাম স্বর্নাক্ষরে লেখা থাকলেও বিশেষ কিছু করে উঠতে পারেনি রোহান দেশের হয়ে খেলেছে মাত্র ১১ টি ওয়ানডে ম‍্যাচ।

আজ ‘স্পোর্টজ উইকি’ র পাতায় এমনই পাঁচ উঠতি ক্রিকেটারের নাম বলবো যারা বাইশ গজে এগিয়ে নিয়ে যেতে পারেন পরিবারতন্ত্র।

৫ . তেজনারায়ন চন্দ্রপাল

TOP 5 : পাঁচ প্রতিশ্রুতিমান উঠতি ক্রিকেটার যারা বাইশ গজে বজায় রাখতে পারে তাদের ' তারকা ' বাবার সুনাম 1

‘চন্দ্রপাল’ পদবীটির কথা শুনলেই চোখের সামনে ভেসে ওঠে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের কথা।সেই দেশের এক অন‍্যতম কিংবদন্তী ক্রিকেটার হলেন শিবনারায়ণ চন্দ্রপাল।দেশের হয়ে একাধিক কৃতিত্বের অধিকারী এই ক্রিকেটারের পুত্র তেজনারায়ন বাবার সুনাম বজায় রেখেছেন বাইশ গছে।শুধুমাত্র তাই নয় , একমাত্র বাবা – ছেলে জুটি হিসেবে একই ম‍্যাচে একসাথে ব‍্যাটিং করতে দেখা গেছে তাদের।সেই ম‍্যাচেই দুজনেই খেলেছিলেন অর্ধশতরানের ইনিংস ।

বাঁ – হাতি ব‍্যাটসম‍্যান তেজনারায়ন ইতিমধ্যে নিজের প্রতিভার পরিচয় দিয়েছেন।দেশের হয়ে খেলেছেন ২০১৪ সালে’র অনুর্ধ – ১৯ ক্রিকেট বিশ্বকাপ।গুয়ানার হয়ে ঘরোয়া ক্রিকেটে তার সাফল্য ঋতিমতো চমকপ্রদ।পরবর্তী সময়ে ওয়েস্ট ইন্ডিজ জাতীয় দলের মিডল অর্ডারের অন‍্যতম শক্তি হয়ে উঠতে চলেছেন তিনি এমনটাই মনে করছেন অনেকে।

৪. আরিয়ান জোশি

TOP 5 : পাঁচ প্রতিশ্রুতিমান উঠতি ক্রিকেটার যারা বাইশ গজে বজায় রাখতে পারে তাদের ' তারকা ' বাবার সুনাম 2

ভারতীয় ক্রিকেট দলের স্পিন বিভাগের একসময়ের অন‍্যতম সদস্য ছিলেন সুনীল জোশি।দেশের হয়ে খেলেছেন ১৫ টি টেস্ট এবং ৬৯ টি ওয়ানডে ম‍্যাচ।পিতার মতো তার সন্তান’ আরিয়ান’ও পদাঙ্ক অনুসরণ করতে চলেছে।ইতিমধ্যে স্কুল ক্রিকেটে তার পারফরম্যান্স ঋতিমতো চমকপ্রদ।সম্প্রতি অনুর্ধ – ১৪ ‘ এর একটি স্কুল ক্রিকেট টুর্নামেন্টে ১৫৪ রানের ইনিংস খেলেছিলেন আরিয়ান।ভবিষ্যৎ’এ কি বাবার মতোই জাতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠতে দেখা যাবে আরিয়ান’কে ? সেই সম্ভাবনা কে এড়িয়ে যাওয়া যাচ্ছেনা কিন্তু !

৩. সমিত দ্রাবিড়

TOP 5 : পাঁচ প্রতিশ্রুতিমান উঠতি ক্রিকেটার যারা বাইশ গজে বজায় রাখতে পারে তাদের ' তারকা ' বাবার সুনাম 3

বাবা ছিলেন একসময় জাতীয় দলের ব‍্যাটিং বিভাগের অন‍্যতম ” স্তম্ভ ” ।বর্তমানে ক্রিকেট ছেড়ে এইমুহুর্তে অনুর্ধ – ১৯ জাতীয় ক্রিকেট দলের কোচের ভূমিকায় আছেন রাহুল দ্রাবিড়।বাবার মতোই ব‍্যাটসম‍্যান তৈরী হওয়ার দিক এগোচ্ছে দ্রাবিড় পুত্র সমিত।সম্প্রতি কর্নাটকের একটি অনুর্ধ – ১৪ ক্রিকেট টুর্নামেন্টে ব‍্যাট হাতে দুরন্ত পারফরম্যান্সের মধ্যে সমিত এসেছিলেন খবরের শিরোনামে।স্কুলের হয়ে একাধিকবার নানান ম‍্যাচ উইনিং ইনিংস।অনুর্ধ – ১৪ ক্রিকেট টুর্নামেন্ট গুলোতে ধারাবাহিক ভাবে তার দারুণ পারফরম্যান্স বিরাট প্রত‍্যাশা তৈরী করছে সমিত’কে ঘিরে।ভবিষ্যতে ফের ভারতীয় ক্রিকেটে দেখা যেতে পারে ‘ দ্রাবিড় – রাজ ‘।

২. অস্টিন ওয়া
TOP 5 : পাঁচ প্রতিশ্রুতিমান উঠতি ক্রিকেটার যারা বাইশ গজে বজায় রাখতে পারে তাদের ' তারকা ' বাবার সুনাম 4

অস্ট্রেলিয়ার ক্রিকেটের কিংবদন্তী একজন ক্রিকেটার স্টিভ ওয়া।তাকে নিয়ে নতুন করে ভূমিকা করার কিছু নেই।তার নেতৃত্বে সাফল্যের চূড়ায় পৌছে ছিলো অজি দল।ঠান্ডা মস্তিষ্কের এই ক্রিকেটারের পুত্র অস্টিন’ ও বাবার মতোই হয়ে উঠছে ক্রমশ।

অলরাউন্ডার এই ক্রিকেটার ‘ সিডনি গ্রেড কম্পিটিশন ‘ এ ধারাবাহিক ভাবে ভালো পারফরম্যান্সের মধ্যে দিয়ে পরবর্তী সময়ে জায়গা করে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার অনূর্ধ – ১৫, অনূর্ধ – ১৭ দলের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন , ছিলেন অনূর্ধ – ১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের সদস্য।২০১৬ সালে অনূর্ধ – ১৭ ‘ জাতীয় চ‍্যাম্পিয়ানশিপ ‘ এর ফাইনালে জুড়েছিলেন শতক।ব‍্যাটে – বলে ধারাবাহিক ভাবে দারুণ পারফরম্যান্সের মধ্যে দিয়ে ক্রমশ জাতীয় দলে ঢোকার পথ প্রশস্ত করে ফেলছেন অস্টিন।

১. অর্জূন তেন্ডুলকর

TOP 5 : পাঁচ প্রতিশ্রুতিমান উঠতি ক্রিকেটার যারা বাইশ গজে বজায় রাখতে পারে তাদের ' তারকা ' বাবার সুনাম 5
স্বয়ং ” ক্রিকেট ইশ্বর ” এর শচীন তেন্ডুলকরের পুত্র অর্জূন তেন্ডুলকর।২০১২ সালে ক্রিকেট কে আলবিদা জানিয়েছিলেন ‘ মাস্টার্স ব্লাস্টার্স ‘ । তার অবসরের পর থেকেই তার ছেলে অর্জূনের ক্রিকেট খেলতে আসার বিষয়টি নিয়ে তৈরী হয় দারুণ জলঘোলা।বাবার মতো তিনি নিজেও দেশের হয়ে প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখেন।করছেন কঠিন পরিশ্রম, কিন্তু বাবার যে বিশাল ব‍্যপ্তি তা কি কোনও চাপের মুখে ঠেলে দেবে অর্জূন’কে ? সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।যদিও ছেলেকে এইসব ছেড়ে বরং ক্রিকেট উপভোগ করার পরামর্শ দিয়েছেন তার কিংবদন্তী বাবা।

অলরাউন্ডার অর্জূন বোলিংয়ের পাশাপাশি বাঁ – হাতি ব‍্যাটিং’এও সাবলীল।ঘরোয়া ক্রিকেটে খেলেছেন একাধিক দারুণ সব ইনিংস।শুধু দেশ নয়, দেশের বাইরেও নিজের প্রতিভার পরিচয় রেখেছেন অর্জূন।সিডনি’তে একটি টি টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টে ওপেন করতে নেমে ২৭ বলে ৪৮ রানের ঝোড়ো ইনিংস খেলেছিলেন তিনি।স্বপ্ন দেখছেন অর্জূন জাতীয় দলে নিজস্বতা তৈরীর জন্য।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *