ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা এই ৪ ক্রিকেটারের হয়েছে বিদেশে জন্ম 1

খেলার দুনিয়ায় যে কোনো খেলোয়াড়ের যে কোনো দেশের হয়ে খেলার সম্পূর্ণ স্বাধীনতা থাকে। এই কারণে আমরা এটা দেখতে পাই যে এক দেশের খেলোয়াড় অন্য কোনো দেশের প্রতিনিধিত্ব করছেন। ক্রিকেট খেলার কথা বলা হলে এতেও এই ধরণের বেশকিছু উদাহরণ রয়েছে। যার মধ্যে যদি ভারতের উল্লেখ করা হয় তো ভারতে জন্মানো বেশকিছু খেলোয়াড় রয়েছেন যাদের অন্য দেশের হয়ে খেলতে দেখা যায়।

বিদেশে জন্মানো এই ৪জন ভারতীয় খেলেছেন ভারতের হয়ে ক্রিকেট

ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা এই ৪ ক্রিকেটারের হয়েছে বিদেশে জন্ম 2

ভারতে জন্মানো খেলোয়াড়দের মধ্যে বহু বছর ধরে বেশকিছু উদাহরণ দেখতে পাওয়া গিয়েছে যারা অন্য দেশের ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করেছেন। কিন্তু কিছু এমন ভারতীয় খেলোয়াড়ও রয়েছেন যাদের জন্ম হয়েছে বিদেশে আর তারা ভারতীয় দলের হয়ে খেলেছেন। আপনাদের আজ আমরা ভারতেরই এমন ৪ জন খেলোয়াড়দের নাম জানাব। এই চারজন খেলোয়াড়ের জন্ম তো বিদেশে হয়েছে কিন্তু তারা ক্রিকেট খেলার জন্য ভারতকে বেছেছেন।

সেলিম দুরানি

ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা এই ৪ ক্রিকেটারের হয়েছে বিদেশে জন্ম 3

ভারতীয় ক্রিকেট ইতিহাসে কিছু এমন খেলোয়াড় থেকেছেন যাদের জন্ম বিদেশে হয়েছে। এই খেলোয়াড়দের কথা বলা হলে একটি নাম ভীষণই জনপ্রিয় থেকেছে। সেই নাম হল সেলিম দুরানির। ভারতের প্রাক্তন ক্রিকেটার সেলিম দুরানি ভারতের হয়ে প্রায় ১৪ বছর প্রতিনিধিত্ব করেছেন। সেলিম দুরানির জন্ম আফগানিস্তানের রাজধানী কাবুলে হয়েছিল। তিনি ১৯৩৪ সালের ১১ ডিসেম্বর জন্মগ্রহণ করেছিলেন। কিন্তু পরে তার পালন পোষোণ গুজরাটের জামনগরে হয়। এখান থেকেই তিনি ক্রিকেট শেখেন আর ১৯৬০ সে ভারতের হয়ে ডেবিউ করেন। সেলিম দুরানি ভারতের হয়ে ১৯৭৩ পর্যন্ত খেলেন যার মধ্যে তিনি ২৯টি টেস্ট ম্যাচ খেলতে সফল হন।

রবিন সিং

ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা এই ৪ ক্রিকেটারের হয়েছে বিদেশে জন্ম 4

ভারতীয় ক্রিকেট দলের কাছে এমনিতে অলরাউন্ডারদের অভাব থেকেছে। ভারতের হয়ে কিছু দুর্দান্ত অলরাউন্ডার খেলোয়াড় খেলেছেন যাদের মধ্যে একটি নাম রবিন সিংহের রয়েছে। ভারতের প্রাক্তন অলরাউন্ডার রবি সিং ভারতের হয়ে দীর্ঘ সময় পর্যন্ত ক্রিকেট খেলতে সফল থেকেছেন। রবিন সিংহের জন্ম ভারতে হয়নি। তাঁর জন্ম ক্যারিবিয়ার ত্রিনিদাদ দ্বীপে ১৪ ডিসেম্বর ১৯৬৩ দালে হয়েছিল। রবিন সিং এরপর ভারতে ফিরে আসেন আর তিনি ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন। তিনি ভারতের হয়ে ১টি টেস্ট এবং ১৩৬টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। রবিন সিং এরপর ভারতের সিনিয়র দল ছাড়াও বেশকিছু দলের কোচিংয়ের ভূমিকাও পালন করেন। তিনি ভারতের সবচেয়ে ভালো ফিল্ডার বলে পরিচিত ছিলেন।

লাল সিং

ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা এই ৪ ক্রিকেটারের হয়েছে বিদেশে জন্ম 5

ভারতীয় ক্রিকেট ইতিহাসে কয়েক শো খেলোয়াড় আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। ভারতীত ক্রিকেট দলের এই খেলোয়াড়দের মধ্যে প্রকাতন ক্রিকেটারদের মধ্যে লাল সিংয়ের নামও রয়েছে। লাল সিং এমনিতে ভারতের হয়ে কোনো বড়ো কেরিয়ার গড়তে পারেননি, কিন্তু তাও তাকে স্পেশাল হিসেবে বিবেচনা করা হত। লাল সিংয়ের জন্ম ভারতে নয় বরং মালেশিয়ায় হয়েছে। তিনি ১৬ ডিসেম্বর ১৯০৯ এ মালেশিয়ায় জন্মগ্রহণ করেছিলেন। তিনি ভারতের প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের অংশ ছিলেন। তিনি এই ম্যাচ ১৯৩২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেছিলেন। ভারতের হয়ে খেলার পর তিনি আবারও মালশিয়ায় সেটল হয়ে যান। তাঁর জন্ম মালেশিয়াতেই ১৯৮৫তে হয়।

অশোক গণ্ডোত্রা

ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা এই ৪ ক্রিকেটারের হয়েছে বিদেশে জন্ম 6

ভারতের হয়ে খেলা এবং বিদেশের মাটিতে জন্মানো খেলোয়াড়দের মধ্যে একটি নাম প্রাক্তন ক্রিকেটার অশোক গণ্ডোত্রারও রয়েছে। অশোক গণ্ডোত্রা ভারতে আন্তর্জাতিক ক্রিকেটও খেলেছেনা আর তিনি ঘরোয়া ক্রিকেটেরও অংশ থেকেছেন। এই প্রাক্তন ভারতীয় ক্রিকেটারের কথা বলা হলে তাঁর জন্ম ব্রাজিলে হয়েছিল। গণ্ডোত্রার জন্ম ২৪ নভেম্বর ১৯৪৮ এ হয়েছিল। এরপর তিনি ভারতীয় দলের হয়ে ১৯৬৯ সালে খেলার সুযোগ পান। তিনি ঘরোয়া ক্রিকেটে বাংলা আর দিল্লির হয়েও খেলেছেন। এরপর অশোক গন্ডোত্রা ১৯৬৯ এ নিউজিল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট খেলেন। তিনি ভারতের হয়ে ২টি টেস্ট খেলতে সফল থেকেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *