স্টেইনের পর আরেক তারকা পেস বোলারের চোট নেই গভীর সমস‍্যায় সাউথ আফ্রিকার ক্রিকেট বোর্ড 1

আসন্ন বিশ্বকাপে অন‍্যতম বোলিং লাইন আপের কথা বললেই প্রথমে উঠে আসবে সাউথ আফ্রিকার বোলিং লাইন – আপের কথা।প্রসঙ্গত, এবছর সাউথ আফ্রিকার পেস বোলিং এর অন‍্যতম ভরসা ডেল স্টেইন এবং কাগিসো রাবাদা।প্রসঙ্গত, ইতিমধ্যে আইপিএল থেকে দেশে চোট নিয়ে ফিরে গেছেন ডেল স্টেইন।তার চোটের জন্য ঋতিমতো চিন্তার ভাঁজ এখন আফ্রিকার শিবিরে, ঠিক এমন একটি সময় আফ্রিকার ক্রিকেট কর্তাদের উদ্বেগ কে দ্বিগুন করে দিলো আরেক পেসারের চোট ।তিনি কাগিসো রাবাদা।

স্টেইনের পর আরেক তারকা পেস বোলারের চোট নেই গভীর সমস‍্যায় সাউথ আফ্রিকার ক্রিকেট বোর্ড 2
JOHANNESBURG, SOUTH AFRICA – SEPTEMBER 27: Dale Steyn of the Proteas during the South African national cricket team training session at St Stithians College on September 27, 2016 in Johannesburg, South Africa. (Photo by Sydney Seshibedi/Gallo Images)

এবছরের আইপিএলের সর্বোচ্চ উইকেট শিকারী দিল্লির হয়ে একাধিক ম‍্যাচে নিয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা।বুধবার , চেন্নাই ম‍্যাচে খেলা হয়নি রাবাদার । এরপর থেকেই তৈরী হয় জল্পনা, পরে জানা যায় পিঠে খানিকটা সমস্যা তৈরী হওয়ায় সেদিন ম‍্যাচ খেলেননি রাবাদা, এরপর তার স্ক‍্যান রিপোর্ট পাঠিয়ে দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের কাছে।ইতিমধ্যে দিল্লির তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তেমন গুরুতর কোনও বিষয় হলে এবছর ছেড়ে দেওয়া হতে পারে রাবাদাকে বিশ্বকাপের করা মাথায় রেখে।

স্টেইনের পর আরেক তারকা পেস বোলারের চোট নেই গভীর সমস‍্যায় সাউথ আফ্রিকার ক্রিকেট বোর্ড 3

সম্প্রতি ” রাবাদা ” কে নিয়ে প্রশংসায় মেতে উঠেছিলেন স্টেইন।এই মুহূর্তে বিশ্বক্রিকেটে বর্তমান প্রজন্মের যে দুই ফাস্ট বোলার উঠে আসে আলোচনায় তারা হলেন ভারতের জসপ্রীত বুমরাহ এবং দক্ষিন আফ্রিকার কাগিসো রাবাদা।দিনের পর দিন ক্রমশ ভয়ংকর হয়ে উঠছেন তারা।সম্প্রতি দেশের এই উঠতি প্রতিভাবান বোলারেরে প্রশংসায় মজলেন আরেকজন তারকা বোলার ডেল স্টেইন।সাউথ আফ্রিকার এই স্পিডস্টারের বিষয়ে আর নতুন করে কিছু বলার নেই, বরং তার মুখ থেকে শোনা তার দেশের উঠতি সম্পদ বছর তেইশের কাগিসো রাবাদাকে নিয়ে তিনি কি বললেন এই তাই শুনবো আমরা।

স্টেইনের পর আরেক তারকা পেস বোলারের চোট নেই গভীর সমস‍্যায় সাউথ আফ্রিকার ক্রিকেট বোর্ড 4

স্টেইন আশাবাদী পরবর্তী সময়ে বিশ্বক্রিকেটের ত্রাস হয়ে উঠতে পারার যাবতীয় সম্ভাবনা মজুত রয়েছে রাবাদার মধ্যে।প্রসঙ্গত, এই বছর আইপিএলেও দারুন ছন্দে আছেন এই বোলার।ইতিমধ্যে দিল্লি ক‍্যাপিটালসের হয়ে ১৭ টি উইকেট নিয়ে ফেলেছেন তিনি।এইমুহুর্তে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় প্রথমেই আছেন তিনি।

সাক্ষাৎকারে স্টেইন আরও বলেন ” এর আগেও আমরা একাধিক ক্রিকেটারের অভিষেক দেখেছি বড়ো মন্চে, তাদের আবির্ভাব অনেকটা তারাখসার মতো।অর্থাৎ সাময়িক সময়ের জন্যে জ্বলে উঠে হঠাৎ কোথায় হারিয়ে গেছে তারা।কিন্তু রাবাদার ক্ষেত্রে বিষয়টি তেমন নয়।তার মধ্যে একটা অন‍্যরকম বিষয় আছে যা তাকে অন‍্যদের তুলনায় খানিকটা আলাদা করে তুলেছে।স্টেইনের মতে রাবাদা একজন ” ওয়ান্ডার কিড ” ।

স্টেইনের পর আরেক তারকা পেস বোলারের চোট নেই গভীর সমস‍্যায় সাউথ আফ্রিকার ক্রিকেট বোর্ড 5

এবছর আইপিএলে আরসিবি দলে যোগদান করেছিলেন স্টেইন।এবছর নিলামে অবিক্রিত থাকলেও পরবর্তী সময়ে বেঙ্গালুরুর নাথান – কোল্টার- নাইল চোট পেলে তার পরিবর্তে নেওয়া হয় তাকে।স্টেইন এমন একটি সময়ে যোগ দিয়েছেন বিরাটের দলে যোগ দিয়েছিলেন যেখানে বিরাটদের কাছে সব ম‍্যাচ ছিলো “ডু অর ডাই ” ।যদিও এখন আর সি বি আর স্টেইন টুর্নামেন্ট থেকে বাইরে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *