জাতীয় নির্বাচকদের কড়া শাসানির পর তাদের ব্য়াটহাতে শ্রীলঙ্কাতে জবাব দিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। শ্রীলঙ্কা সফর শেষ করে ভারতীয় দল দেশে ফিরে এলেও ধোনি অনুরাগীরা এখনও সেই নিয়ে মেতে আছেন। তবে, তাঁদের জন্য় একটি খবর রয়েছে। ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী যা বললেন বুধবার (১৩ সেপ্টেম্বর) তাতে ধোনি ফ্য়ান হলে খুশি হতেই হবে। শাস্ত্রী বলছেন, অস্ট্রেলিয়া সিরিজ ধোনি আরও চমক দেবেন নিন্দুকদের। আর এব্য়াপারে ভারতীয় দলের হেড কোচ একেবারে নিশ্চিত।
শ্রীলঙ্কা সিরিজে দল ঘোষণা হওয়ার পর প্রধান নির্বাচক ধোনিকে ডেকে জানিয়ে দিয়েছিলেন, তিনি আর অটোমেটিক চয়েস নন। ২০১৯ বিশ্বকাপে জেতে হলে ধারাবাহিকভাবে পারফর্ম করে যেতে হবে। ধোনির অনুরাগীরা এরপর প্রধান নির্বাচক এমএসকে প্রসাদকে সোশাল সাইটে তুলোধোনা করে ছাড়লেও, মাহি নিজে কোনওরকম মন্তব্য় করেননি। ফিটনেস টেস্টে বেশ ভালোভাবে পাশ করেই শ্রীলঙ্কা যাওয়ার টিকিট পেয়েছিলেন তিনি। নির্বাচকদের দয়ার দাক্ষিণ্য় পেয়েছিলেন কখনই বলা যাবে না। শ্রীলঙ্কার মাটিতে পাঁচটি ওয়ান-ডে ও একমাত্র টি-২০ ম্য়াচটিতে ব্য়াটসম্য়ান ধোনি অপরাজিত। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ একদিনের আন্তর্জাতিক ম্য়াচে ধোনির ব্য়াট প্রমাণ করে দিয়েছে, তিনি না থাকলে ভারত সিরিজে হেরে বাড়ি ফিরতে পারত। বাকি তিনটি ইনিংসের মধ্য়ে প্রথম ওয়ান-ডে ম্য়াচে মাহিকে মাঠে নামতে হয়নি। আর বাকি দু’টিতে ধোনি মাঠে নামলেও কিছু করার ছিল না। ৪৫*, ৬৭* ও ৪৯* – তিনটি ইনিংসই বলে দিচ্ছে প্রাক্তন ভারত অধিনায়ক ফর্মে ফিরেছেন। উইকেটকিপার ধোনি আবার একশোটি স্টাম্পিংয়ের বিশ্ব রেকর্ড গড়েছেন শ্রীলঙ্কায়। তার সঙ্গে আবার তিনশো ক্লাবে পা রেখেছেন একদিনের ম্য়াচ খেলায়।
ভারতীয় দলের হেড কোচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেট সিরিজে ধোনির থেকে আরও বড় কিছু আশা করছেন। শাস্ত্রী বলেন, ”এমএস ধোনির ব্য়াট আরও বড় কিছু নিয়ে অপেক্ষা করছে। আমি আঁচ করতে পারছি সেটা। শ্রীলঙ্কায় আপনারা শুধু ট্রেলর দেখেছেন।”
টেস্ট ক্রিকেট থেকে ২০১৪ সালেই ছুটি নিয়েছেন। অধিনায়কত্বের ব্য়াটন বিরাটের হাতে তুলে দেওয়ার সঙ্গে সঙ্গে অবসর। কাউকে কোনও কিছু বলার সুযোগ দেননি। ওয়ান-ডে ক্রিকেট থেকেও ধোনি কি আচমকা অবসর নিতে পারেন? ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট কি ধোনির পরিবর্ত এখন থেকেই খুঁজে রেখেছে? উত্তরে শাস্ত্রী বলেন, ”শ্রীলঙ্কায় ধোনি যেমন পারফর্ম করেছে, সেই রকমভাবে পারফর্ম করে গেলে পরিবর্ত খোঁজার কথা কারওর মাথায় আসবে কেন? ভারতীয় দলে ফিটনেসের বিচারে ধোনি অন্য়তম সেরা ক্রিকেটার। বিশ্ব ক্রিকেটে এমএস ধোনি এখনও সেরা উইকেটকিপার। ক্ষিপ্রতার দিক থেকেও ধোনি সেরা। টেস্ট ক্রিকেট থেকে ছুটি নেওয়ায় আখেরে লাভ হয়েছে। ধোনি ভারতীয় দলের সম্পদ। ড্রেসিং রুমে ধোনি একজন পোড় খাওয়া ব্য়ক্তিত্ব।”

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...