জাতীয় নির্বাচকদের কড়া শাসানির পর তাদের ব্য়াটহাতে শ্রীলঙ্কাতে জবাব দিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। শ্রীলঙ্কা সফর শেষ করে ভারতীয় দল দেশে ফিরে এলেও ধোনি অনুরাগীরা এখনও সেই নিয়ে মেতে আছেন। তবে, তাঁদের জন্য় একটি খবর রয়েছে। ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী যা বললেন বুধবার (১৩ সেপ্টেম্বর) তাতে ধোনি ফ্য়ান হলে খুশি হতেই হবে। শাস্ত্রী বলছেন, অস্ট্রেলিয়া সিরিজ ধোনি আরও চমক দেবেন নিন্দুকদের। আর এব্য়াপারে ভারতীয় দলের হেড কোচ একেবারে নিশ্চিত।
শ্রীলঙ্কা সিরিজে দল ঘোষণা হওয়ার পর প্রধান নির্বাচক ধোনিকে ডেকে জানিয়ে দিয়েছিলেন, তিনি আর অটোমেটিক চয়েস নন। ২০১৯ বিশ্বকাপে জেতে হলে ধারাবাহিকভাবে পারফর্ম করে যেতে হবে। ধোনির অনুরাগীরা এরপর প্রধান নির্বাচক এমএসকে প্রসাদকে সোশাল সাইটে তুলোধোনা করে ছাড়লেও, মাহি নিজে কোনওরকম মন্তব্য় করেননি। ফিটনেস টেস্টে বেশ ভালোভাবে পাশ করেই শ্রীলঙ্কা যাওয়ার টিকিট পেয়েছিলেন তিনি। নির্বাচকদের দয়ার দাক্ষিণ্য় পেয়েছিলেন কখনই বলা যাবে না। শ্রীলঙ্কার মাটিতে পাঁচটি ওয়ান-ডে ও একমাত্র টি-২০ ম্য়াচটিতে ব্য়াটসম্য়ান ধোনি অপরাজিত। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ একদিনের আন্তর্জাতিক ম্য়াচে ধোনির ব্য়াট প্রমাণ করে দিয়েছে, তিনি না থাকলে ভারত সিরিজে হেরে বাড়ি ফিরতে পারত। বাকি তিনটি ইনিংসের মধ্য়ে প্রথম ওয়ান-ডে ম্য়াচে মাহিকে মাঠে নামতে হয়নি। আর বাকি দু’টিতে ধোনি মাঠে নামলেও কিছু করার ছিল না। ৪৫*, ৬৭* ও ৪৯* – তিনটি ইনিংসই বলে দিচ্ছে প্রাক্তন ভারত অধিনায়ক ফর্মে ফিরেছেন। উইকেটকিপার ধোনি আবার একশোটি স্টাম্পিংয়ের বিশ্ব রেকর্ড গড়েছেন শ্রীলঙ্কায়। তার সঙ্গে আবার তিনশো ক্লাবে পা রেখেছেন একদিনের ম্য়াচ খেলায়।
ভারতীয় দলের হেড কোচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সীমিত ওভারের ক্রিকেট সিরিজে ধোনির থেকে আরও বড় কিছু আশা করছেন। শাস্ত্রী বলেন, ”এমএস ধোনির ব্য়াট আরও বড় কিছু নিয়ে অপেক্ষা করছে। আমি আঁচ করতে পারছি সেটা। শ্রীলঙ্কায় আপনারা শুধু ট্রেলর দেখেছেন।”
টেস্ট ক্রিকেট থেকে ২০১৪ সালেই ছুটি নিয়েছেন। অধিনায়কত্বের ব্য়াটন বিরাটের হাতে তুলে দেওয়ার সঙ্গে সঙ্গে অবসর। কাউকে কোনও কিছু বলার সুযোগ দেননি। ওয়ান-ডে ক্রিকেট থেকেও ধোনি কি আচমকা অবসর নিতে পারেন? ভারতীয় টিম ম্য়ানেজমেন্ট কি ধোনির পরিবর্ত এখন থেকেই খুঁজে রেখেছে? উত্তরে শাস্ত্রী বলেন, ”শ্রীলঙ্কায় ধোনি যেমন পারফর্ম করেছে, সেই রকমভাবে পারফর্ম করে গেলে পরিবর্ত খোঁজার কথা কারওর মাথায় আসবে কেন? ভারতীয় দলে ফিটনেসের বিচারে ধোনি অন্য়তম সেরা ক্রিকেটার। বিশ্ব ক্রিকেটে এমএস ধোনি এখনও সেরা উইকেটকিপার। ক্ষিপ্রতার দিক থেকেও ধোনি সেরা। টেস্ট ক্রিকেট থেকে ছুটি নেওয়ায় আখেরে লাভ হয়েছে। ধোনি ভারতীয় দলের সম্পদ। ড্রেসিং রুমে ধোনি একজন পোড় খাওয়া ব্য়ক্তিত্ব।”

SHARE

আরও পড়ুন

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি
রোহিত শর্মা আর বিরাট কোহলি বর্তমানে ভারতীয় দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড। এই দু-জনে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচে...

TOP5: ভারতের যে পাঁচটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল

২০১৯ বিশ্বকাপের দিন গণনা শুরু হয়ে গেছে অনেক আগেই। বিশ্ব আসরের এই মহারণের ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের...

পাকিস্থান সুপার লীগে বিক্রি হলেন এবি ডেভিলিয়র্স আর স্টিভেন স্মিথ,দেখে নিন কার উপর লাগল কত বুলি

পাকিস্থান সুপার লীগে বিক্রি হলেন এবি ডেভিলিয়র্স আর স্টিভেন স্মিথ,দেখে নিন কার উপর লাগল কত বুলি
পাকিস্থান সুপার লীগের চতুর্থ মরশুমের জন্য ইসলামাবাদে পাকিস্থান সুপার লীগে ২০১৯ এর ড্রাফট চলছে। এই টুর্নামেন্ট ১৪...

TOP5: টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বাধিক রান করা ৫ ভারতীয় ব্যাটসম্যান

সাদা পোশাক গায়ে জড়িয়ে অস্ট্রেলিয়া এবং ভারত মাঠে নামা মানেই যেন নতুন উত্তেজনা, নতুন রেকর্ড আর নতুন...

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০র জন্য ১১ সদস্যের ভারতীয় দল, টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড় পড়লেন দল থেকে বাদ

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০র জন্য ১১ সদস্যের ভারতীয় দল, টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড় পড়লেন দল থেকে বাদভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০র জন্য ১১ সদস্যের ভারতীয় দল, টি-২০ স্পেশালিস্ট খেলোয়াড় পড়লেন দল থেকে বাদ
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচ ২১ নভেম্বর থেকে ব্রিসবেনের গাব্বা মাঠে খেলা...