ODI super league: জয় সত্ত্বেও পয়েটস টেবিলে ইংল্যান্ডের ফায়দা, দেখুন ভারতীয় দল কোথায় 1

ভারত আর ইংল্যান্ডের মধ্যে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় আর শেষ ম্যাচ পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের স্টেডিয়ামে খেলা হয়েছে। শেষ ওভার পর্যন্ত চলা এই রোমাঞ্চকর ম্যাচে ভারতীয় দল অতিথি ইংল্যাণ্ড দলকে ৭ রানে হারিয়ে সিরিজ ২-১ ফলাফলে জিতে নিয়েছে।
এই ম্যাচের পর আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ডকাপ সুপার লীগের পয়েন্টস টেবিলেও এই সিরিজের ফলাফলের প্রভাব পড়েছে। প্রসঙ্গত এই সিরিজের প্রথম ম্যাচে ভারতীয় দল জয় পেয়েছিল, কিন্তু এরপর দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড ভারতকে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছিল। এই প্রতিবেদনে আমরা কথা বলব আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লীগের পয়েন্টস টেবিল নিয়ে।

আবারও উজ্জ্বল ভারতীয় দলের ব্যাটসম্যানরা

ODI super league: জয় সত্ত্বেও পয়েটস টেবিলে ইংল্যান্ডের ফায়দা, দেখুন ভারতীয় দল কোথায় 2

গত রবিবার পুণেতে খেলা হওয়া সিরিজের তৃতীয় আর শেষ ম্যাচে ভারতীয় দল ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সিরিজ ২-১ ফলাফলে জিতেছিল। ক্রিকেটের দিক দিয়ে সিরিজের শেষ আর নির্ণায়ক ম্যাচে ক্রিকেট এক্সপার্ট আর সমর্থকদের আশানুরূপ প্রদর্শন করে দুই দলেরই ভালো ক্রিকেট দেখতে পাওয়া গিয়েছিল।
ইংলিশ অধিনায়ক জোস বাটলার টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন। প্রথমে ব্যাট করতে নামা ভারতীয় দলের সিনিয়র ওপেনার রোহিত শর্মা আর শিখর ধবন প্রথম উইকেটের হয়ে ১০৩ রানের দুর্দান্ত পার্টনারশিপ গড়েন। এরপর ভারতীয় দল ঋষভ পন্থ আর হার্দিক পাণ্ডিয়ার দুর্দান্ত হাফসেঞ্চুরির সাহায্যে ৪৮.২ ওভারে ৩২৯ রানের বিশাল স্কোর খাড়া করে।

স্যাম ক্যুরেনের পরিশ্রম ব্যর্থ, ৭ রানে হারল ইংল্যান্ড

ODI super league: জয় সত্ত্বেও পয়েটস টেবিলে ইংল্যান্ডের ফায়দা, দেখুন ভারতীয় দল কোথায় 3

দ্বিতীয় ইনিংসে ৩৩০ রানের লক্ষ্য তাড়া করতে নামা ইংলিশ দল পুরো ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩২২ রানই করতে পারে। একসময় যখন ইংলিশ দল ২০০ রানে ৭ উইকেট হারিয়ে ফেলেছল তো ভারতকে সহজেই এই ম্যাচ জিততে দেখা যাচ্ছিল। কিন্তু এরপর ২২ বছর বয়সী ইংলিশ তরুণ ব্যাটসম্যান স্যাম ক্যুরেন ৯৫ রানের দুর্দান্ত অপরাজিত হাফসেঞ্চুরি করে ইংল্যান্ডকে এই ম্যাচে বজায় রাখে।

তবে শেষে ভারতীয় দল ৭ রানে এই ম্যাচ জেতে আর সিরিজও ২-১ ফলাফলে জিতে নেয়। স্যাম ক্যুরেনকে দুর্দান্ত ইনিংসের জয় ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত করা হয় অন্যদিকে জনি ব্যারেস্টোকে ম্যান অফ দ্য সিরিজ নির্বাচন করা হয়। স্যাম ক্যুরেনের দুর্দান্ত প্রচেষ্টা সত্ত্বেও তা ভারতীয় বোলারদের সৌজন্যে ব্যর্থ হয়।

ভারতের জয়ের পর এই রকম হল ওয়ানডে সুপার লীগের পয়েন্টস টেবিল

ODI super league: জয় সত্ত্বেও পয়েটস টেবিলে ইংল্যান্ডের ফায়দা, দেখুন ভারতীয় দল কোথায় 4

সিরিজ হার সত্ত্বেও ইংল্যান্ডের দল বর্তমান আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লীগে এক নম্বরে রয়েছে। ইয়োন মর্গ্যানের অধিনায়কত্বাধীন বিশ্বচ্যাম্পিয়ন দল বর্তমানে পয়েন্টস টেবিলে ৪০ পয়েন্টসে রয়েছে। ইংল্যান্ডের পর এই টেবিলে দ্বিতীয় নম্বরে অস্ট্রেলিয়ার দল রয়েছে। অস্ট্রেলিয়া আর ইংল্যাণ্ড দুই দলেরই পয়েন্টস সমান্সমান। কিন্তু ইংলিশ দল এই কারণে এক নম্বরে রয়েছে কারণ তাদের নেট রান রেট ক্যাঙ্গারু দলের চেয়ে ভালো।

নিউজিল্যাণ্ড, আফগানিস্তান আর বাংলাদেশের দল এরপর টপ ৫ এ রয়েছে। তিন দলেরই পয়েন্টস ৩০। এছাড়াও যদি ভারতীয় দলের কথা বলা হয় তো বর্তমানে তারা পাকিস্তানকে পেছনে ফেলে ৭ নম্বরে চলে এসেছে। বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলের পয়েন্টস বর্তমানে ২৯।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *