ফর্মে ফিরলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। গল টেস্টের দ্বিতীয় দিনে শ্রীলঙ্কার বিরুদ্ধে অপরাজিত শতরান বিরাটের। ১৩৬ বলে ১টি ছয়  ও ৫টি চারের সাহায্য়ে ১০৩ রান করার সঙ্গে সঙ্গে টপকে গেলেন ভারতের সর্বকালের অন্য়তম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলির ১৬টি টেস্ট শতরানের রেকর্ড। বিরাটের ঝুলিতে এখন সতেরোটি টেস্ট শতরান। আগ্রাসী মনোভাবের জন্য় শুরু থেকেই বিরাটকে সৌরভের সঙ্গে তুলনা করা হয়।

বিরাটের শতরানের সঙ্গে সঙ্গে ভারত (২৪০/৩) তার দ্বিতীয় ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেয়। জয়ের জন্য় ৫৫০ রানের বিশাল চ্য়ালেঞ্জ রঙ্গনা হেরাথের দলের সামনে। ম্য়াচ যেদিকে এগোচ্ছে, তাতে বলা যায়, গল টেস্টে ভারতের জয় এখন শ্রেফ সময়ের অপেক্ষা।

একদিনের ক্রিকেট ও টি-২০ ক্রিকেটে বিরাট বর্তমানে সেরা ব্য়াটসম্য়ান হলেও, টেস্টে ক্রিকেটে মোটেই সময়টা ভালো যাচ্ছিল না। ২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনি আচমকা টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ায় বিরাট অধিনায়ক হন। গতবছর বিরাটের ব্য়াট থেকে চারটি ডাবল সেঞ্চুরি বেরোলেও, অস্ট্রেলিয়া সিরিজ থেকে সুবিধা করে উঠতে পারছিলেন না ভারত অধিনায়ক। অজিদের বিরুদ্ধে তিন টেস্টে মাত্র ৪৬ রান করেন। গড় তাঁর কেরিয়ারের সর্বনিম্ন, ৯.২০। ধরমশালাতে চতুর্থ টেস্টে খেলেননি বিরাট।

সৌরভ গঙ্গোপাধ্যায়

ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি শতরান করার তালিকাতেও দ্বিতীয় স্থানে বিরাট। ভারত অধিনায়ক হিসেবে এটি ছিল তাঁর দশম শতরান। টপকালেন প্রাক্তন অধিনায়ক মহম্মদ আজহারুদ্দিনকে। অধিনায়ক হিসেবে আজহার ৬৮টি টেস্ট ইনিংসে ৯টি শতরান করেছিলেন। সেখানে বিরাট ১০টি শতরান করতে নিয়েছেন ৪৪টি ইনিংস। বিরাটের সামনে এখন শুধুমাত্র ভারতের আরেক ব্য়াটিং লেজেন্ড সুনীল গাভাস্কার। অধিনায়ক হিসেবে ৭৪টি টেস্টে ১১টি শতরান করেছিলেন এই মুম্বইকর। বিরাট তাঁকেও যে খুব তাড়াতাড়ি টপকে যাবেন, এনিয়ে কোনও সন্দেহ নেই। এখন শুধু সময়ের অপেক্ষা।

গল টেস্টে প্রথম দিনই একটি রেকর্ড গড়েছিলেন বিরাট। ভেঙেছিলেন বিশ্বের সর্বকালের সেরা ব্য়াটসম্য়ান শচীন তেন্ডুলকরের রেকর্ড। বিদেশের মাটিতে কোহলি ভারতীয় অধিনায়ক হিসেবে সবচেয়ে দ্রুত একহাজার পূর্ণ করেন। গত বুধবারের আগে পর্যন্ত এই রেকর্ড ক্রিকেট গডের দখলে ছিল। বিদেশের মাটিতে অধিনায়ক হিসেবে হাজার রান করতে শচীন নিয়েছিলেন ১৯টি ইনিংস আর বিরাট নেন ১৭টি ইনিংস। তবে, বিশ্ব ক্রিকেটে বিদেশের মাটিতে অধিনায়ক হিসেবে সবচেয়ে দ্রুত হাজার রানে পৌঁছনোর রেকর্ড এখনও স্য়ার গ্য়ারি সোবার্সের দখলে রয়েছে। সোবার্স নিয়েছিলেন ১৩টি ইনিংস। এই তালিকায় বিরাটের আগে আরও দুই ক্রিকেটার রয়েছেন – অ্য়ালিস্টার কুক (১৪) ও বব সিস্পসন (১৬)।

উল্লেখ্য়, চলতি মাসের শুরুর দিকে ওয়েস্ট ইন্ডিজ সফরে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শচীনের রেকর্ড ভেঙেছেন বিরাট। রান তাড়া করতে গিয়ে ভারতের হয়ে তেন্ডুলকর ২৩২টি ইনিংসে ১৭টি শতরান করেছিলেন। সেখানে আটাশ বছর বয়সেই বিরাট মাত্র ১০২টি ইনিংসে ১৮টি শতরান করেছেন রান তাড়া করার সময়।

 

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...