IPL Media Rights: আইপিএল মিডিয়া রাইটসের নিলামে বড় চমক, অর্থ বৃষ্টি বিসিসিআইয়ের ঝুলিতে, জানুন কারা পেল রাইটস 1

বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট লীগের তালিকায় উপরের দিকে থাকা ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (IPL) গত ২ দিন ধরে লাগাতার শিরোনামে থেকেছে। কারণ ২০২৩-২৭ মরশুম অর্থাৎ আগামী ৫ বছরের জন্য এই পয়সাবহুল লীগের মিডিয়া রাইটসের (IPL Media Rights) নিলাম চলছিল। আইপিএলের টিভি আর ডিজিটাল মিডিয়া রাইটসের জন্য বেশকিছু বড় কোম্পানির মধ্যে প্রতিযোগীতা চলছে। অন্যান্যবারের তুলনায় এবারের আইপিএল মিডিয়া রাইটসের নিলাম দীর্ঘ বিডিং প্রক্রিয়া দেখতে পাওয়া গিয়েছে। এবারের নিলামে বিসিসিআই আইপিএল ম্যাচ প্রতি যথেষ্ট মোটা অর্থ রোজগার করবে, কারণ এবারের নিলাম গত কিছু বছরের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে।

এই কোম্পানির হাতে এল আইপিএলের মিডিয়া রাইটস

IPL Media Rights: আইপিএল মিডিয়া রাইটসের নিলামে বড় চমক, অর্থ বৃষ্টি বিসিসিআইয়ের ঝুলিতে, জানুন কারা পেল রাইটস 2

গত ২ দিনের নিলামে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ইতিহাস গড়ে আগামী ৫ বছরের জন্য মিডিয়া রাইটসের দরের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। এই নিলামে দর ওঠে ৪৪,০৭৫ কোটি টাকা। সাম্প্রতিক মিডিয়া রিপোর্টগুলি অনুযায়ী সোনি নেটওয়ার্ক টিভি রাইটস নিজেদের দখলে রেখেছে অন্যদিকে ডিজিটাল রাইটস দখল করে রিলায়েন্স জিও।

আইপিএল ২০২৩ থেকে ২০২৭ (IPL 2023-2027) পর্যন্ত টিভি রাইটস ৫৭.৫ কোটি টাকা আর ডিজিটাল রাইটস ৫০ কোটি টাকা প্রতি ম্যাচ বিক্রি হয়েছে। সেদিক থেকে দেখতে গেলে ম্যাচ প্রতি সোনি টিভির খরচ হবে ১০৫.৫ কোটি টাকা। যদিও বিসিসিআইয়ের তরফে এখনও পর্যন্ত এই নিলাম নিয়ে কোনো অফিসিয়াল ঘোষণা করা হয়নি।

টিভি আর ডিজিটাল রাইটসের এই বেস প্রাইস রাখা হয়েছিল

IPL Media Rights: আইপিএল মিডিয়া রাইটসের নিলামে বড় চমক, অর্থ বৃষ্টি বিসিসিআইয়ের ঝুলিতে, জানুন কারা পেল রাইটস 3

খবরের কথা ধরা হলে, এবারের নিলামে টিভি রাইটসের বেস প্রাইস রাখা হয়েছিল ৪৯ কোটি টাকা। অন্যদিকে ডিজিটাল রাইটসের বেস প্রাইস রাখা হয়েছিল ৩৩ কোটি টাকা। এই নিলামের পরে আইপিএল অর্থের দিক দিয়ে ইংলিশ প্রিমিয়ায়র লীগ (EPL)কে অনেকটাই পেছনে ফেলে দিয়েছে। এখন মিডিয়া রাইটসের দিক থেকে আইপিএলের আগে একমাত্র ন্যাশনাল ফুটবল লীগই (NFL) রয়েছে। এই অবস্থায় যদি আইপিএল আগামী বছরগুলিতে বিশ্বের সবচেয়ে দামী লীগ হিসেবে সামনে আসে তাহলে তা অবাক করার মতো হবে না।

 

Leave a comment

Your email address will not be published.