দিল্লির রঞ্জি দলের নতুন অধিনায়ক হলেন ভারতীয় টেস্ট দলের পেস বোলার ইশান্ত শর্মা। আগামী মরশুমে তিনি দিল্লি দলকে নেতৃত্ব দেবেন। গত শুক্রবার অতুল ওয়াসনের নেতৃত্বাধীন নির্বাচন কমিটি এই খবর সংবাদমাধ্য়মকে জানিয়েছে। গৌতম গম্ভীর অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোয় ইশান্তের কাছে অধিনায়ক হওয়ার প্রস্তাব যায়। ২০০৭ টি-২০ বিশ্বকাপ এবং ২০১১ পঞ্চাশ ওভারের বিশ্বকাপ জয়ের অন্য়তম নায়ক ছত্রিশ বছরের গোতি এখন নিজের ব্য়াটিংয়ে মনোসংযোগ করতে চান। তাই তিনি নির্বাচক মণ্ডলীর কাছে প্রস্তাব দিয়েছিলেন, কোনও তরুণ ক্রিকেটারকে দিল্লি দলের নেতৃত্ব দেওয়া হোক।
গোতি যে এবার অধিনায়কত্ব হতে একেবারেই ইচ্ছুক নন, তা আগে থেকেই পরিষ্কার হয়ে গিয়েছিল। শুধু সরকারিভাবে তা জানানোর অপেক্ষা ছিল। দিল্লি দলে গম্ভীর সবচেয়ে সিনিয়র ক্রিকেটার। গতবছর তাঁর নেতৃত্বে দিল্লি রঞ্জি ট্রফি নক-আউটে কোয়ালিফাই করতে পারেনি। শুধু তাই নয়, কোচ কেপি ভাস্করের সঙ্গে বচসায় জড়িয়ে পড়ায় গোতিকে চার ম্য়াচের জন্য় সাসপেন্ড করা হয়েছিল ভর্ৎসনার পর। গোতি চরম অপমানিত বোধ করেছিলেন এতে। দলের বোলিং লাইন-আপও চোটে জর্জরিত, তার ওপর ড্রেসিং রুমেও গুমোট পরিবেশ, ব্য়াটসম্য়ানদের ব্য়াটে রানও নেই। এই নিয়ে দিল্লি দলে নানা সমস্য়া চলছে। খারাপ পারফরম্য়ান্সের পরও কোচ হিসেবে ভাস্করকে রেখে দেওয়া হয়েছে। ফলে মানসিক দ্বন্দ্বের কারণে গোতি নিজেই অধিনায়কত্ব থেকে সরে গেলেন ঝামেলা এড়াতে। কারণ, তিনি অধিনায়ক থাকলে কোচের সঙ্গে কথাবর্তা বলতে হবেই পরিকল্পনা সাজাতে। দু’জনের মধ্য়ে সেটাই বন্ধ আছে এতোদিন। কেউ কারও মুখ দেখছেন না। আর এভাবে নেতা একটা দল চালাতে পারেন না। দিল্লি দলের প্রধান নির্বাচক ওয়াসন এই ঝামেলার মাঝে নিজে থেকে এসে মীমাংসা করতে বাধ্য় হন। দুই পক্ষকেই রাজি করান, অতীত ভুলে সামনের দিকে এগোতে। দলের স্বার্থে গোতি খেলতে রাজি হলেও, অধিনায়কত্ব ছাড়ার প্রস্তাব দেন এবং নতুন কোনও একজনকে নেতৃত্বের দায়ভার তুলে দিতে বলেন।
এর আগে অধিনায়কত্ব দেওয়ার কোনওরকম অভিজ্ঞতা না থাকায় ইশান্তকে সমস্য়ায় পড়তে হতে পারে বলে অনেকে মন্তব্য় রাখলেও প্রধান নির্বাচক তাতে কান দিতে রাজি নন। তাঁর বক্তব্য়, ”ওটা কোনও ব্য়াপার নয়। ইশান্তকে আমরা অধিনায়ক করব ঠিক করেছি। কারণ, ওর মধ্য়ে দলকে সামনের দিকে টেনে নিয়ে যাওয়ার মতো অভিজ্ঞতা রয়েছে। এটা ঠিক ও এর আগে কোনওদিন নেতৃত্ব দেয়নি। তবে, আমরা আশা করছি, গম্ভীর ও কোচ ভাস্কর ওকে সাহায্য় করবে এব্য়াপারে।”
দিল্লি দল : ইশান্ত শর্মা (অধিনায়ক), গৌতম গম্ভীর, উন্মুক্ত চাঁদ, নীতিশ রানা, ধ্রুব শোরে, মিলিন্দ কুমার, হিম্মত সিং, কুণাল চান্দেলা, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), মনন শর্মা, বিকাশ মিশ্রা, পুলকিত নারং, নবদীপ সাইনি, বিকাশ তোকাস এবং কুলবন্ত খেজরোলিয়া।
রিজার্ভস : সিমরণজিৎ সিং, শিবম শর্মা, আদিত্য় কৌশিক, হর্ষ ত্য়াগী ও অনুজ ত্য়াগী।

SHARE

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এমন রেকর্ড যার ধারে কাছে নেই বিরাট

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এমন রেকর্ড যার ধারে কাছে নেই বিরাট
ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে টি-২০ সিরিজের শুরুয়াত কাল থেকে অর্থাৎ ২১ নভেম্বর থেকে শুরু হচ্ছে। এই টি-২০সিরিজের...

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি

আমার জন্য আক্রামণাত্মকতাই হল জয়ের প্যাশন: বিরাট কোহলি
ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি একজন দুর্দান্ত অধিনায়কের সঙ্গে সঙ্গে একজন আক্রামণাত্মক খেলোয়াড় হিসেবেও পরিচিত। আর...

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া

ব্রিসবেনে হতে চলা প্রথম টি-২০ জিততেই এই ঐতিহাসিক রেকর্ড গড়া প্রথম দল হয়ে যাবে টিম ইন্ডিয়া
ভারতীয় দল অস্ট্রেলিয়ার সফরের শুরুয়াত ব্রিসবেনে হতে চলা টি-২০ ম্যাচে করতে চলেছে। তিন ম্যাচের সিরিজে...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০তেই এই রেকর্ডের জন্য একে অপরের বিরুদ্ধে লড়বেন রোহিত শর্মা আর বিরাট কোহলি
রোহিত শর্মা আর বিরাট কোহলি বর্তমানে ভারতীয় দলের ব্যাটিংয়ের মেরুদণ্ড। এই দু-জনে ভারতীয় দলকে বেশ কিছু ম্যাচে...

TOP5: ভারতের যে পাঁচটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে পারে ২০২৩ বিশ্বকাপের ফাইনাল

২০১৯ বিশ্বকাপের দিন গণনা শুরু হয়ে গেছে অনেক আগেই। বিশ্ব আসরের এই মহারণের ফাইনাল অনুষ্ঠিত হবে ইংল্যান্ডের...