অবাক করে দেওয়া তথ্য়ের ওপর আমাদের বরাবরে আকর্ষণ। আবার নিজের অজান্তেই ওইসব চমকপ্রদ অভ্য়াসকে আমরা অনুসরণও করে ফেলি মাঝেমধ্য়ে। আজ স্পোর্টসউইকি’র তরফে আপনাদের জন্য় রইল বিভিন্ন বিখ্য়াত ক্রিকেটারদের অবাক করে দেওয়া ডায়েট নিয়ে কিছু জানা-অজানা তথ্য়।

মহেন্দ্র সিং ধোনি


তালিকার সবার ওপরে প্রাক্তন ভারত অধিনায়ককে রাখতেই হচ্ছে। এনিয়ে অস্বীকার করার কোনও জায়গা নেই, ভারতের এই ক্রিকেটারটিকে নিয়ে সবার মনে আলাদা কৌতূহল রয়েছে। রাঁচির মতো একটা জায়গা থেকে উঠে এসে একেবারে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ মঞ্চে। তাঁর ব্য়াট থেকে বেরিয়ে আসা লম্বা লম্বা ছয়ের পেছনে কব্জির এত জোর আসে কোথা থেকে? ২০০৫ সালে বিশাখাপত্তনমে তাঁর কেরিয়ারের পঞ্চম একদিনের আন্তর্জাতিক ম্য়াচে ১৪৮ রান করে রাতারাতি প্রচারের আলোয় চলে আসেন মাহি। ফ্য়ানেরা জানতে উৎসুক হয়ে পড়েন, কি খান ধোনি? রহস্য়টা তাঁর মুখ থেকে জানা গিয়েছিল সেই সময়। দুধ তাঁর শক্তির আসল রহস্য়। রাতারাতি গুজব ছড়িয়ে যায়, মাহি রোজ চার লিটার দুধ খান। পরে জানা যায়, আসলে রোজ এক লিটার মোষের দুধ খান মাহি। বয়সের সঙ্গে সেই অভ্য়াসটা বদলে এখন একলিটার দুধের মিল্কশেক হয়েছে।

রোহিত শর্মা


ভারতীয় ক্রিকেটের নেক্সট বিগ থিং। তাঁকে নিয়ে কম কৌতূহল নেই মানুষের মধ্য়ে। একদিনের ক্রিকেটে দু’টি ডাবল সেঞ্চুরি। এরকম রেকর্ড আর কারও নেই সারা বিশ্বে। বিশেষ কোনও ম্য়াজিক পাওয়ার না থাকলে কি এটা সম্ভব? রোজ দু’ডজন ডিম খান হিটম্য়ান। যদিও তাঁর পরিবারে আমিষ খাওয়ার চল নেই। সেই জন্য় রোহিতকে এগিটারিয়ানও বলা হয়ে থাকে মজা করে। সীমিত ওভারের ফর্ম কেন টেস্টের আসরে কাজ করে না, এনিয়ে যেমন কোনও উত্তর দেননি রোহিত, তেমনই জানানি পঁচিশটা ডিম কাঁচা খান, নাকি রান্না করে!

শচীন তেন্ডুলকর


ক্রিকেট থেকে অবসর নিলেও ভগবান কি করছেন, আর না করছেন – তা নিয়ে সকলের আগ্রহ সেই আগের মতোই। আজকালকার দিনে ক্রিকেটারদের নানা রকম বিজ্ঞাপনে মুখ দেখাতে দেখা যায়। কিন্তু, ১৯৮৯ সালে ব্য়াপারটা ঠির এরকম ছিল না। তখন বিজ্ঞাপনে মুখ দেখানো মানে আকাশের চাঁদ ছুঁয়ে ফেলার সমান। এনার্জি ড্রিঙ্ক বুস্টের বিজ্ঞাপনে প্রথমবার মুখ দেখান ছোট্ট শচ্চু। তখন থেকেই লোকে ভাবতে শুরু করে, ষোলো বছরের ছেলেটা বুস্ট খেয়েই তার চেয়ে বয়সে বড় বড় বোলারদের পেটানোর শক্তি পায়। সেই সময় অনেক ছোটো বাচ্চাই বুস্টের কাপ নিয়ে আয়নার সামনে পোজ দিত আর ভাবত, আমরাও একদিন বিশ্বজয় করে ফেলব শচীনের মতো।

আব্দুল রজ্জাক
পাকিস্তানের এই প্রাক্তন ক্রিকেটারটি খুব চেনা মুখ। অনেকে তাকে ক্রিকেটের পপাই বলেও চেনে। ২০০৪ সালে নিউজিল্য়ান্ড সফরের সময় আচমকাই ঝিমুনি রোগ ধরে তাঁর। ডাক্তাররা পরামর্শ দেন, বেশি করে পালং শাক খেতে। তারপর থেকে টিমমেটরা তাঁকে পপাই বলে ডাকতে শুরু করেন। ২০০৫ সালে অস্ট্রেলিয়া সফরের সময় আচমকাই ফের অসুস্থ হয়ে পড়েন রজ্জাক। সবাই বলতে শুরু করেছিলেন, পালং খেয়েই রোগ বাঁধিয়েছেন। তবে, ডাক্তার পরে জানান, পালং শাক খেয়ে নয়, কারণটা অন্য় কিছু ছিল।

জ্য়াক রাসেল
প্রাক্তন এই ইংলিশ ক্রিকেটার বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন। ক্রিকেট ছাড়াও শিল্পী ও ফুটবলের কারণেও বিখ্য়াত হয়ে উঠেছিলেন। তাঁর উদ্ভট অভ্য়াস ছিল। রাসেল প্রতিদিন দু’বক্স উইট-বিক্স সিরিয়াল দিয়ে দুপুরের খাওয়া সারতেন। আর তা আট ঘণ্টা ধরে দুধে ভেজানো থাকত। পরে তার সঙ্গে কলা চটকে খেতেন তিনি। প্রতিদিন নিয়ম করে কুড়ি কাপ চা বাঁধা ছিল।

পিটার সিডল
লোকে বলে ফাস্ট বোলার হতে গেলে প্রচুর পরিমাণে মাংস খেতে হয়। কিন্তু, অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার পিটার সিডল সেসব কথাকে ভুল প্রমাণ করে দিয়েছেন। ২০১২’র পর থেকে শাকসব্জি ছাড়া আর কিছুই মুখে তোলেন না তিনি। তাঁর বান্ধবীর থেকে এই অভ্য়াসটা ধরেছেন পিটার। দিনে ১৫ থেকে ২০টা কলা ডাবের জলের সঙ্গে অনায়াসে খেয়ে ফেলেন এই অজি।

মর্নি মর্কেল
ফাস্ট বোলার হিসেবে সতীর্থ ডেল স্টেইনের থেকেও বেশি সফল দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার। মর্নির সফলতার রহস্য় প্রচুর পরিমাণ শাকসব্জি। তাঁর বান্ধবী আবার পিটার সিডলের বান্ববীর অত্য়ন্ত কাছের। আর সেই থেকেই মর্নি’ও বেশি করে নিরামিষ খাওয়া ধরেছেন। মাংস খাওয়া না ছাড়লেও অত্য়াধিক চিনি দেওয়া ফিজি ড্রিঙ্কস বাদ দিয়ে এখন বেশি করে গ্রিন স্মুদি খান মর্কেল। আর সেই কারণেই এখন লম্বা স্পেল করতে আর হাঁফিয়ে পড়েন না আগের মতো।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...