অবাক করে দেওয়া তথ্য়ের ওপর আমাদের বরাবরে আকর্ষণ। আবার নিজের অজান্তেই ওইসব চমকপ্রদ অভ্য়াসকে আমরা অনুসরণও করে ফেলি মাঝেমধ্য়ে। আজ স্পোর্টসউইকি’র তরফে আপনাদের জন্য় রইল বিভিন্ন বিখ্য়াত ক্রিকেটারদের অবাক করে দেওয়া ডায়েট নিয়ে কিছু জানা-অজানা তথ্য়।

মহেন্দ্র সিং ধোনি


তালিকার সবার ওপরে প্রাক্তন ভারত অধিনায়ককে রাখতেই হচ্ছে। এনিয়ে অস্বীকার করার কোনও জায়গা নেই, ভারতের এই ক্রিকেটারটিকে নিয়ে সবার মনে আলাদা কৌতূহল রয়েছে। রাঁচির মতো একটা জায়গা থেকে উঠে এসে একেবারে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ মঞ্চে। তাঁর ব্য়াট থেকে বেরিয়ে আসা লম্বা লম্বা ছয়ের পেছনে কব্জির এত জোর আসে কোথা থেকে? ২০০৫ সালে বিশাখাপত্তনমে তাঁর কেরিয়ারের পঞ্চম একদিনের আন্তর্জাতিক ম্য়াচে ১৪৮ রান করে রাতারাতি প্রচারের আলোয় চলে আসেন মাহি। ফ্য়ানেরা জানতে উৎসুক হয়ে পড়েন, কি খান ধোনি? রহস্য়টা তাঁর মুখ থেকে জানা গিয়েছিল সেই সময়। দুধ তাঁর শক্তির আসল রহস্য়। রাতারাতি গুজব ছড়িয়ে যায়, মাহি রোজ চার লিটার দুধ খান। পরে জানা যায়, আসলে রোজ এক লিটার মোষের দুধ খান মাহি। বয়সের সঙ্গে সেই অভ্য়াসটা বদলে এখন একলিটার দুধের মিল্কশেক হয়েছে।

রোহিত শর্মা


ভারতীয় ক্রিকেটের নেক্সট বিগ থিং। তাঁকে নিয়ে কম কৌতূহল নেই মানুষের মধ্য়ে। একদিনের ক্রিকেটে দু’টি ডাবল সেঞ্চুরি। এরকম রেকর্ড আর কারও নেই সারা বিশ্বে। বিশেষ কোনও ম্য়াজিক পাওয়ার না থাকলে কি এটা সম্ভব? রোজ দু’ডজন ডিম খান হিটম্য়ান। যদিও তাঁর পরিবারে আমিষ খাওয়ার চল নেই। সেই জন্য় রোহিতকে এগিটারিয়ানও বলা হয়ে থাকে মজা করে। সীমিত ওভারের ফর্ম কেন টেস্টের আসরে কাজ করে না, এনিয়ে যেমন কোনও উত্তর দেননি রোহিত, তেমনই জানানি পঁচিশটা ডিম কাঁচা খান, নাকি রান্না করে!

শচীন তেন্ডুলকর


ক্রিকেট থেকে অবসর নিলেও ভগবান কি করছেন, আর না করছেন – তা নিয়ে সকলের আগ্রহ সেই আগের মতোই। আজকালকার দিনে ক্রিকেটারদের নানা রকম বিজ্ঞাপনে মুখ দেখাতে দেখা যায়। কিন্তু, ১৯৮৯ সালে ব্য়াপারটা ঠির এরকম ছিল না। তখন বিজ্ঞাপনে মুখ দেখানো মানে আকাশের চাঁদ ছুঁয়ে ফেলার সমান। এনার্জি ড্রিঙ্ক বুস্টের বিজ্ঞাপনে প্রথমবার মুখ দেখান ছোট্ট শচ্চু। তখন থেকেই লোকে ভাবতে শুরু করে, ষোলো বছরের ছেলেটা বুস্ট খেয়েই তার চেয়ে বয়সে বড় বড় বোলারদের পেটানোর শক্তি পায়। সেই সময় অনেক ছোটো বাচ্চাই বুস্টের কাপ নিয়ে আয়নার সামনে পোজ দিত আর ভাবত, আমরাও একদিন বিশ্বজয় করে ফেলব শচীনের মতো।

আব্দুল রজ্জাক
পাকিস্তানের এই প্রাক্তন ক্রিকেটারটি খুব চেনা মুখ। অনেকে তাকে ক্রিকেটের পপাই বলেও চেনে। ২০০৪ সালে নিউজিল্য়ান্ড সফরের সময় আচমকাই ঝিমুনি রোগ ধরে তাঁর। ডাক্তাররা পরামর্শ দেন, বেশি করে পালং শাক খেতে। তারপর থেকে টিমমেটরা তাঁকে পপাই বলে ডাকতে শুরু করেন। ২০০৫ সালে অস্ট্রেলিয়া সফরের সময় আচমকাই ফের অসুস্থ হয়ে পড়েন রজ্জাক। সবাই বলতে শুরু করেছিলেন, পালং খেয়েই রোগ বাঁধিয়েছেন। তবে, ডাক্তার পরে জানান, পালং শাক খেয়ে নয়, কারণটা অন্য় কিছু ছিল।

জ্য়াক রাসেল
প্রাক্তন এই ইংলিশ ক্রিকেটার বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন। ক্রিকেট ছাড়াও শিল্পী ও ফুটবলের কারণেও বিখ্য়াত হয়ে উঠেছিলেন। তাঁর উদ্ভট অভ্য়াস ছিল। রাসেল প্রতিদিন দু’বক্স উইট-বিক্স সিরিয়াল দিয়ে দুপুরের খাওয়া সারতেন। আর তা আট ঘণ্টা ধরে দুধে ভেজানো থাকত। পরে তার সঙ্গে কলা চটকে খেতেন তিনি। প্রতিদিন নিয়ম করে কুড়ি কাপ চা বাঁধা ছিল।

পিটার সিডল
লোকে বলে ফাস্ট বোলার হতে গেলে প্রচুর পরিমাণে মাংস খেতে হয়। কিন্তু, অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার পিটার সিডল সেসব কথাকে ভুল প্রমাণ করে দিয়েছেন। ২০১২’র পর থেকে শাকসব্জি ছাড়া আর কিছুই মুখে তোলেন না তিনি। তাঁর বান্ধবীর থেকে এই অভ্য়াসটা ধরেছেন পিটার। দিনে ১৫ থেকে ২০টা কলা ডাবের জলের সঙ্গে অনায়াসে খেয়ে ফেলেন এই অজি।

মর্নি মর্কেল
ফাস্ট বোলার হিসেবে সতীর্থ ডেল স্টেইনের থেকেও বেশি সফল দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটার। মর্নির সফলতার রহস্য় প্রচুর পরিমাণ শাকসব্জি। তাঁর বান্ধবী আবার পিটার সিডলের বান্ববীর অত্য়ন্ত কাছের। আর সেই থেকেই মর্নি’ও বেশি করে নিরামিষ খাওয়া ধরেছেন। মাংস খাওয়া না ছাড়লেও অত্য়াধিক চিনি দেওয়া ফিজি ড্রিঙ্কস বাদ দিয়ে এখন বেশি করে গ্রিন স্মুদি খান মর্কেল। আর সেই কারণেই এখন লম্বা স্পেল করতে আর হাঁফিয়ে পড়েন না আগের মতো।

SHARE

আরও পড়ুন

বিরাট কোহলির পরিবর্তে ভারতের ক্যাপ্টেন রোহিত শর্মাকে করা যায় না যে তিনটি কারণে

সর্বশেষ এশিয়া কাপ আসরের ফাইনাল জিতে এই অঞ্চলের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় পরেছে ভারত। দলের নিয়মিত কাপ্তান কোহলি...

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতীয় ব্যাটসম্যানদের সেরা ৫ ব্যাটিং

আশির দশকে ক্রিকেটে রাজত্ব করা ওয়েস্ট ইন্ডিজ মাঠের ক্রিকেটে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ প্রতিপক্ষকে। তবে সময় গড়ানোর...

ভারতীয় দলের ভবিষ্যৎ ব্যাটিং নির্ভরতা যেতে পারে যে চারজন ব্যাটসম্যানের হাতে

গত দশ বছরে টিম ইন্ডিয়ার ম্যাচ জয়ের পরিসংখ্যান দেখলে অনেক ক্রিকেতভক্তই স্বস্তির নিঃশ্বাস ফেলবেন। কেননা বিভিন্ন দেশের...

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ‘ম্যান অফ দ্যা সিরিজ’ পুরস্কার নিয়ে পৃথ্বী শ বললেন এমন কিছু, জিতে নিলেন কোটি কোটি ভারতীয়র হৃদয়

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ‘ম্যান অফ দ্যা সিরিজ’ পুরস্কার নিয়ে পৃথ্বী শ বললেন এমন কিছু, জিতে নিলেন কোটি কোটি ভারতীয়র হৃদয়
ওয়েস্টইন্ডিজেরর বিরুদ্ধে হায়দ্রাবাদ টেস্ট ভারতীয় দল তিনদিনেই ম্যাচ ১০ উইকেটে জিতে নিয়েছে। দ্বিতীয় ইনিংসে ৩৬৭ রান...

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ম্যাচে হল মোট ৮টি রেকর্ড, এমনটা করা প্রথম খেলোয়াড় হলেন পৃথ্বী শ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে আজ দ্বিতীয় টেস্ট ম্যাচের তৃতীয় দিনের খেলা হয়েছে। আজকের ম্যাচে ভারত ভীষণ সহজেই...