মহেন্দ্র সিং ধোনি। ভারতকে দুটি বিশ্বকাপ দেওয়া একমাত্র অধিনায়ক। বিশ্ব ক্রিকেটের একমাত্র অধিনায়ক যিনি আইসিসির সবকটি ট্রফি জিতেছেন। ভারতের সর্বকালের অন্য়তম সেরা ম্য়াচ ফিনিশার। কিন্তু, বর্তমানে ব্য়াট হাতে আর আগের মতো ধারাবাহিক নন ভারতের প্রাক্তন অধিনায়ক। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ সফরে শতাধিক বল খেলে হাফসেঞ্চুরি করায় সমালোচিত হয়েছেন। তবে, শ্রীলঙ্কা সফরে সীমিত ওভারের ক্রিকেট সিরিজে দলে জায়গা হয়েছে তাঁর। কিন্তু, প্রধান নির্বাচক ধোনিকে সতর্ক করে দিয়েছেন, দলে টিকে থাকতে হলে তাঁকে ধারাবাহিকতা দেখাতে হবে। নাহলে ২০১৯ বিশ্বকাপের জন্য়, তাঁর পরিবর্ত হিসেবে অন্য় কাউকে খুঁজে নেবে বিসিসিআই।

দেখে নেওয়া যাক এই মুহূর্তে ভারতীয় দলের কোন কোন ক্রিকেটার ভবিষ্য়তে জাতীয় দলে ধোনির জায়গা নিতে পারেন –

১. কেদার যাদব

এই মুহূর্তে কেদার যাদবকে ভারতীয় দলে ম্য়ান উইথ দ্য় গোল্ডেন আর্ম বলা হচ্ছে। তাঁর সাম্প্রতিক ফর্ম বলছে, কেদার ক্রিকেট মাঠে নামার পর সম্ভবত এমন কাজ নেই, যা তিনি পারেন না। ব্য়াট হাতে যে কোনও বোলারকে পিটিয়ে ছাতু করতে পারেন। ফিল্ডার হিসেবেও চৌখস। আবার বল হাতেও কার্যকরী হয়ে উঠতে পারেন যে কোনও সময়। রয়্য়াল চ্য়ালেঞ্জার্স ব্য়াঙ্গালোরের এই ক্রিকেটারটির সম্পর্কে অনেকেরই জানা নেই, ঘরোয়া ক্রিকেটে বোলার যাদবের বেশ সুনাম রয়েছে। আইপিএল ক্রিকেটে দিল্লি ডেয়ারডেভিলস ও আরসিবির হয়ে বোলার যাদব বেশ পয়া। এই মুহূর্তে ভারতের জাতীয় দলের প্রথম একাদশে কেদার অটোমেটিক চয়েস। আগামী দিনে অধিনায়ক বিরাট কোহলি তাঁকে যদি বাড়তি দায়িত্ব দেন, তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না।

 

২. দিনেশ কার্তিক

চ্য়াম্পিয়ন্স ট্রফির আগে তামিলনাড়ুর এই ক্রিকেটারটি হঠাৎ করেই জাতীয় দলের বাইরে চলে গিয়েছিলেন। কিন্তু, ঘরোয়া ক্রিকেট ও আইপিএলে চমৎকার পারফরমেন্স করে ফের ভারতীয় দলে ফিরে এসেছেন। চ্য়াম্পিয়ন্স ট্রফিতে বিরাটের দলে ছিলেন। ইংল্য়ান্ডে প্রথম একাদশে সুযোগ না জুটলেও, ক্য়ারিবিয়ান সফরে সুযোগ পেয়ে, তা লুফে নেন। ব্য়াটিংয়ে ধারাবাহিকতা রাখতে পারলে উইকেটকিপার-ব্য়াটসম্য়ান হিসেবে কার্তিক ভারতীয় দলে ধোনির যোগ্য় পরিবর্ত হয়ে উঠতে পারেন আগামী দিনে।

 

৩. কান্নুর লোকেশ রাহুল

খবরটা অনেকের কাছে অবাক করা হলেও, লোকেশ রাহুলকে আগামী দিনে ভারতীয় দলের হয়ে গ্লভস হাতে উইকেটের পিছনে আন্তর্জাতিক মঞ্চে দেখা যেতে পারে। আইপিএল ক্রিকেটে আরসিবির হয়ে এই দায়িত্ব সামলানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। শিখর ধওয়ান ফর্মে ফেরায় একদিনের ক্রিকেটে রোহিত শর্মার সঙ্গে তিনিই ওপেন করতে নামবেন। ফলে লোকেশকে চার নম্বরে খেলানোর পরিকল্পনা নিয়েছে টিম ম্য়ানেজমেন্ট। দলে ব্য়ালান্স আনার স্বার্থে রাহুলকে দিয়ে ভবিষ্য়তে বিরাট উইকেট কিপিং করাতে পারেন, এমন কথাও শোনা যাচ্ছে। অতীতে রাহুল দ্রাবিড়কেও একই রকমভাবে ব্য়বহার করেছিলেন তৎকালীন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। কাকতালীয়ভাবে দুজনেরই ব্য়াঙ্গালোর কানেকশন রয়েছে

 

৪. ঋষভ পন্ত

তরুণ প্রতিভা ঋষভ পন্ত আগামী দিনে ভারতীয় ক্রিকেটের স্টার হয়ে উঠতে পারেন, এমন কথা শোনা যাচ্ছে এখন ভারতীয় ক্রিকেটে। ঊনিশ বছরের ক্রিকেটারটির ব্য়াটসম্য়ান হিসেবে ভারতীয় দলে ইতিমধ্য়ে অভিষেক হয়ে গিয়েছে। তাঁকে দেখে সম্ভাবনাময় বলেছেন অনেকেই। এখন দেখার বিষয়, আগামী দিনে বিসিসিআই তাঁকে কিভাবে ব্য়বহার করে। উইকেটকিপিংয়ের বাড়তি দায়িত্ব দেওয়া হবে, নাকি শুধু স্পেশালিস্ট ব্য়াটসম্য়ান হিসেবে ঋষভকে প্রথম একাদশে সুযোগ দেওয়া হবে!

 

৫. সঞ্জু স্য়ামসন

তেমনভাবে না হলেও মাঝেমধ্য়েই চর্চায় উঠে এসেছেন। আইপিএলে তাঁর পারফরমেন্স নজর কেড়েছে বারবার। কিন্তু, বড় মঞ্চে এখনও জায়গা করে নিতে পারেননি। উইকেটকিপার হিসেবে স্য়ামসন নিঃসন্দেহে ঋষভ পন্তের চেয়ে অনেক এগিয়ে। তবে, ভারতীয় দলে এমএস ধোনির বিকল্প হয়ে উঠতে গেলে এখনও অনেক পরিশ্রম করতে পবে স্য়ামসনকে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...