বিশ্বকাপের ৪টি রেকর্ড যা বহু বছর ধরে শচীন তেন্ডুলকরের নামে রয়েছে 1

ক্রিকেটের ভগবানরূপে পরিচিত শচীন তেন্ডুলকর যিনি ক্রিকেট দুনিয়ায় আলাদাই কৃতিত্ব স্থাপন করেছেন। তিনি টিম ইন্ডিয়ার হয়ে দু দশক পর্যন্ত খেলেছেন। সেই সময় তিনি সম্পূর্ণ তন্ময়তার সঙ্গে দলের হয়ে খেলেছেন।
শচীন তেন্ডুলকর ২০০৩ আর ২০১১ বিশ্বকাপ দলে ছিলেন যার মধ্যে তার ২০১১য় বিশ্বকাপ জেতার স্বপ্ন পূর্ণ হয়। আজ আমরা আপনাদের সেই রেকর্ডের ব্যাপারে জানাব যা তিনি বিশ্বকাপ চলাকালীণ বানিয়েছিলেন।

বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করা খেলোয়াড়

বিশ্বকাপের ৪টি রেকর্ড যা বহু বছর ধরে শচীন তেন্ডুলকরের নামে রয়েছে 2

শচীন তেন্ডুলকর যিনি ভারতীয় দলের হয়ে খেলে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি রান করা খেলোয়াড় হিসেবে পরিচিত। ৬টি বিশ্বকাপ মরশুমে দলের হয়ে খেলে শচীন ৫৭ রানের দুর্দান্ত গড়ে রান করেছে। সেই সময় তার ৮৮র বেশি স্ট্রাইকরেট ছিল। তিনি তিন সংস্করণে দলের হয়ে সর্বাধিক রান করা খেলোয়াড় ছিলেন। ১৯৯৬ বিশ্বকাপে ৫২৩ রান আর ২০০৩ বিশ্বকাপে তিনি ৬৭৩ রান করেছেন।

বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড

বিশ্বকাপের ৪টি রেকর্ড যা বহু বছর ধরে শচীন তেন্ডুলকরের নামে রয়েছে 3

শচীন তেন্ডুলকর যিনি একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড করেছেন। আইসিসির এই মেগা ইভেন্টে তিনি ৬টি সেঞ্চুরি করেছেন। ১৯৯৬ সালে কেনিয়ার বিরুদ্ধে প্রথম সেঞ্চুরি করেছিলেন তিনি। এরপর শ্রীলঙ্কার বিরুদ্ধে সেঞ্চুরি করেন তিনি কিন্তু দুর্ভাগ্যবশত ইন্ডিয়া সেই ম্যাচ হেরে যায়।

সবচেয়ে বেশি ম্যান অফ দ্যা ম্যাচ পাওয়ার রেকর্ড

বিশ্বকাপের ৪টি রেকর্ড যা বহু বছর ধরে শচীন তেন্ডুলকরের নামে রয়েছে 4

শচীন তেন্ডূলকর সবচেয়ে বেশি পাকিস্তান দলের বিরুদ্ধে ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কার হাসিল করেছেন। ২০০৩ বিশ্বকাপে তিনি পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ জেতানো ৯৮ রানের ইনিংস খেলেছিলেন। যে কারণে তাকে ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কার দেওয়া হয়। ২০১১র সেমিফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে তিনি ৮৫ রানের ইনিংস খেলেন সেই সময়ও তাকে ম্যান অফ দ্যা ম্যাচের পুরস্কার দেওয়া হয়।

এক বিশ্বকাপে সবচেয়ে বেশি রান করার রেকর্ড

বিশ্বকাপের ৪টি রেকর্ড যা বহু বছর ধরে শচীন তেন্ডুলকরের নামে রয়েছে 5

মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডূলকর ২০০৩ বিশ্বকাপে এই কৃতিত্ব হাসিল করেন। সেই সময় তিনি সবচেয়ে বেশি ৬৭৩ রান করেছিলেন। নামিবিয়ার বিরুদ্ধে খেলা ১৫২ রানের ইনিংস তাকে আলাদা শ্রেনীতে দাঁড় করিয়েছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *