কলম্বো টেস্টে বিরল নজির, অশ্বিনের ছায়ায় ঢাকা পড়লেন ভাজ্জি 1

সময়ের সঙ্গে সঙ্গে বেশ পরিণত হয়ে উঠেছেন অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। রোজই কোনও না কোনও রেকর্ড গড়ছেন বল হাতে। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন পাঁচ উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গে রেকর্ড বুকে জায়গা করে নেন অশ্বিন। লাল বল হাতে এই নিয়ে ২৬ বার এই কৃতিত্ব করে দেখালেন তিনি। কোনও ভারতীয় বোলার হিসেবে টেস্টের আসরে সবচেয়ে বেশিবার পাঁচ উইকেট নেওয়ার তালিকায় অশ্বিন এখন দ্বিতীয় স্থানে। ভাঙলেন জাতীয় দলে একসময় কলার উঁচু করে খেলা অফ-স্পিনার হরভজন সিংয়ের রেকর্ড। টার্নবুনেটর নামে খ্য়াত ভাজ্জি ২৫ বার একটি টেস্ট ইনিংসে পাঁচ উইকেট সংগ্রহ করেছিলেন ভারতের সাদা জার্সি গায়ে।  

কলম্বো টেস্টে বিরল নজির, অশ্বিনের ছায়ায় ঢাকা পড়লেন ভাজ্জি 2

কলম্বো টেস্টে বিরল নজির, অশ্বিনের ছায়ায় ঢাকা পড়লেন ভাজ্জি 3
হরভজন সিংহ

কলম্বো টেস্টে বিরল নজির, অশ্বিনের ছায়ায় ঢাকা পড়লেন ভাজ্জি 4

তালিকায় সবার শীর্ষে রয়েছেন স্পিনিং লেজেন্ড অনিল কুম্বলে। ভারতের প্রাক্তন অধিনায়ক ও কিংবদন্তি লেগ-স্পিনার কুম্বলে ১৩২টি ম্য়াচে ৩৫বার পাঁচ উইকেট সংগ্রহ করেছিলেন একটি টেস্ট ইনিংসে। ভাজ্জি ২৫টি টেস্ট ইনিসংসে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড গড়তে ১০৩টি টেস্ট ম্য়াচ নিয়েছিলেন। সেখানে অশ্বিন প্রায় অর্ধেক টেস্ট ম্য়াচ খেলে হরভজনের রেকর্ড ভাঙলেন। ভারতের হয়ে এখনও পর্যন্ত ৫১টি টেস্ট ম্য়াচ খেলেছেন রবিচন্দ্রন।

কলম্বো টেস্টে বিরল নজির, অশ্বিনের ছায়ায় ঢাকা পড়লেন ভাজ্জি 5 কলম্বো টেস্টে বিরল নজির, অশ্বিনের ছায়ায় ঢাকা পড়লেন ভাজ্জি 6 কলম্বো টেস্টে বিরল নজির, অশ্বিনের ছায়ায় ঢাকা পড়লেন ভাজ্জি 7

২০১১ সালে টেস্টের আসরে অভিষেক হয়েছিল তামিলনাড়ুর ক্রিকেটারটির। তিনশো উইকেট নেওয়ার বিরল কৃতিত্বের প্রায় দোরগোড়ায় দাঁড়িয়ে অশ্বিন। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অফ-স্পিনার হিসেবে ৪১৭টি উইকেট নিয়ে সবার আগে রয়েছেন ভাজ্জি। কিন্তু, বলহাতে দিনদিন শান্ত স্বভাবের দক্ষিণী অফ-স্পিনারটি যেভাবে ভয়ঙ্কর হয়ে উঠছেন, তাতে অদূর ভবিষ্য়তে ভারতের সর্বকালের সেরা অফ-স্পিনারের শিরোপাটা তাঁর মাথায় উঠলে অবাক হওয়ার কিছু থাকবে না। দলের প্রাক্তন হেড কোচ অনিল কুম্বলের ৬১৯টি উইকেটের রেকর্ড ভাঙতে পারবেন কি না, তা সময়ই বলে দেবে। তবে, ফর্ম ধরে রাখতে পারলে সেই সম্ভাবনাও রয়েছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

ওদিকে, বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজাও নজির গড়ছেন। বাঁ-হাতি বোলার হিসেবে সবচেয়ে তাড়াতাড়ি ১৫০টি উইকেট সংগ্রহ করেছেন তিনি। মাত্র ৩২টি টেস্ট ইনিংসে এই কৃত্বিতের অধিকারী হলেন জাদেজা।

উল্লেখ্য়, চলতি কলম্বো টেস্টে হাঁসফাঁস করছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। ৬২২ রানের বিশাল চ্য়ালেঞ্জের জবাব দিতে নেমে ১৮৩ রানে প্রথম ইনিংস শেষ হয়ে গিয়েছে। তৃতীয় দিনে ৮টি উইকেট হারায় দিনেশ চান্দিমলের দল। দ্বিতীয় ইনিংসে ৪৩৯ রানের ঘাটতি মেটানোর বোঝা। ভারতীয় বোলাররা এভাবে কর্তৃত্ব করতে থাকলে দ্বিতীয় টেস্টও চারদিনে শেষ হয়ে যেতে পারে।

 

টেস্ট আসরে একটি ইনিংসে সবচেয়ে বেশিবার পাঁচ উইকেট নেওয়া সেরা পাঁচ ভারতীয়:-

 

নাম                            পাঁচ উইকেট                     ম্য়াচ

অনিল কুম্বলে                      ৩৫                             ১৩২

রবিচন্দ্রন অশ্বিন                  ২৬                             ৫১*

হরভজন সিং                       ২৫                             ১০৩

কপিল দেব                         ২৩                             ১৩১

ভগবত চন্দ্রশেখর                ১৬                              ৫৮

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *