JOHANNESBURG, SOUTH AFRICA - SEPTEMBER 27: Dale Steyn of the Proteas during the South African national cricket team training session at St Stithians College on September 27, 2016 in Johannesburg, South Africa. (Photo by Sydney Seshibedi/Gallo Images)

আশঙ্কাটাই সত‍্যি হলো।আইপিএলে চোট পাওয়ার সাউথ আফ্রিকার অন‍্যতম তারকা পেসার ডেল স্টেইনের বিশ্বকাপ খেলা ঘিরে তৈরি হয়েছিল প্রশ্নচিহ্ন।এবং দলের তরফ থেকে জানিয়ে দেওয়া হলো আরও কোনও রকম ভাবেই আর এই বিশ্বকাপে খেলতে দেখা যাবেনা এই তারকা পেস বোলারকে , নিঃসন্দেহে ডু – প্লেসিসদের মন খারাপ এমন খবরে।

স্টেইনের বদলে দলে সাউথ আফ্রিকার বিশ্বকাপ দলে সুযোগ পেলেন এই পেসার 1

স্টেইনের চোট পেয়ে ছিটকে যাওয়ায় দলে সুযোগ পেলো আরেক বা – হাতি পেসার বেউরান হেন্ড্রিক্স।বছর আঠাশের হেন্ড্রিক্স ২০১৪ সালে ডারবানে সাউথ আফ্রিকার জার্সিতে প্রথম খেলে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি টি টোয়েন্টি ম‍্যাচে , প্রোটিয়াস জার্সিতে একদিবসীয় ক্রিকেটে , এবছর জানুয়ারি মাসে প্রথম বার দেশের জার্সি গায়ে পাকিস্তানের বিপক্ষে জীবনর প্রথম একদিবসীয় ম‍্যাচ টি খেলেন।

আইপিএল থেকে চোট নিয়ে ফিরে আসলেও তা সারিয়ে আর বিশ্বকাপ খেলা হয়ে উঠলো না ডেল স্টেইনের।কাঁধের সমস্যা তার বহুদিনের, এমনকি ২০১৬ সালে অপারেশন করান তিনি।কিন্তু কিন্তু সমস্যা যে তিমিরে ছিলো সেই তিমিরেই আছে।এদিকে বিশ্বকাপে দেশ দুটি ম‍্যাচ খেলে ফেললেও সাউথ আফ্রিকার পন্চম সর্বোচ্চ একদিনের উইকেট শিকারির আর খেলা হচ্ছে না এইবারের বিশ্বকাপ।

স্টেইনের বদলে দলে সাউথ আফ্রিকার বিশ্বকাপ দলে সুযোগ পেলেন এই পেসার 2

বিশ্বকাপের উদ্বোধনী ম‍্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে এবং তারপর বাংলাদেশের বিরুদ্ধে হার।পর পর দুটি ম‍্যাচ হেরে ইতিমধ্যে চাপে রয়েছে ডু – প্লেসিস রা।এইরকম একটি পরিস্থিতির মধ্যে আগামীকাল অর্থাৎ ৫ ই জুন, ভারতের বিপক্ষে খেলতে নামছে প্রোটিয়াসরা।গুরুত্বপূর্ণ এই ম‍্যাচে দলে ফিরবেন এই তারকা স্পিডস্টার, এমনটা মনে করা হলেও আদপে তা হলো না ,বরং চোটের জন্য উধাও হলো এবারের বিশ্বকাপ থেকে স্টেইন ম‍্যাজিক !

প্রসঙ্গত, আগামী কাল ডু – প্লেসিসদের বিপক্ষে এবারের বিশ্বকাপের প্রথম ম‍্যাচ খেলতে নামছে বিরাটরা ।ইংল্যান্ড আসার আগেই আগাম চোট নিয়ে এসেছেন অলরাউন্ডার কেদার যাদব।আইপিএলে চেন্নাইয়ের হয়ে পান্জাবের বিরুদ্ধে খেলাকালীন কাঁধে চোট পান তিনি, যদিও মনে করা হচ্ছে কালকের ম‍্যাচে খেলতে দেখা যাবে তাকে।অন‍্যদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রাক্টিস ম‍্যাচে মুখোমুখি হওয়ার আগে নেটে চোট পান বিজয় শঙ্কর।যদিও বাংলাদেশের বিরুদ্ধে প্রাক্টিস ম‍্যাচে খেলেছিলেন তিনি।এমনকি প্রাক্টিসে চোট পেয়েছিলেন দলের অধিনায়ক বিরাট কোহলি।যদিও এখন তিনি বিপদমুক্ত।

স্টেইনের বদলে দলে সাউথ আফ্রিকার বিশ্বকাপ দলে সুযোগ পেলেন এই পেসার 3
GALLE, SRI LANKA – JULY 12: South African fast bowler Dale Steyn (R) warming-up before the starts of day 1 of the 1st Test match between Sri Lanka and South Africa at Galle International Stadium on July 12, 2018 in Galle, Sri Lanka. (Photo by Isuru Sameera Peiris/AFP/Gallo Images/Getty Images)

প্রথম ওয়ার্ম আপ ম‍্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে গেছিলো বিরাটরা,কিউয়িদের বিরুদ্ধে ছয় উইকেটে হারের পর ফের দ্বিতীয় ওয়ার্ম আপ ম‍্যাচে বাংলাদেশ কে হারিয়ে দেয় তারা, ম‍্যাচে দুরন্ত সেন্চুরি করেছিলেন কে এল রাহুল এবং ধোনি।অন‍্যদিকে তিনটি করে উইকেট পেয়েছেন ভারতের স্পিন স্তম্ভ কুলদীপ- চাহাল।

আগামী ৫ ই জুন অর্থাৎ কাল সাউথহাম্পটনে দক্ষিন আফ্রিকার বিপরীতে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারত।এরপর ওভাল এবং নটিংহ‍্যামে বিরাটবাহিনী মুখোমুখি হবে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের।এবং এরপর ম‍্যান্চেষ্টারে ১৬ ই জুন পাকিস্তানের বিরুদ্ধে মুখোমুখি হতে চলেছে বিরাটরা।এছাড়াও পরবর্তী সময়ে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ( ২৭ শে জুন ), বাংলাদেশ ( ২ রা জুলাই(, শ্রীলঙ্কা ( ৬ ই জুলাই ) মুখোমুখি হবে ” মেন ইন ব্লু ” ।

স্টেইনের বদলে দলে সাউথ আফ্রিকার বিশ্বকাপ দলে সুযোগ পেলেন এই পেসার 4
Dale Steyn of South Africa during day 4 of the 2016 Sunfoil Test Series game between South Africa and New Zealand at Centurion Park, Pretoria on 30 August 2016 ©Ryan Wilkisky/BackpagePix

একনজরে এবারের ভারতীয় ক্রিকেট দল :

বিরাট কোহলি (অধিনায়ক) রোহিত শর্মা(সহ অধিনায়ক), ধাওয়ান, রাহুল,বিজয় শংকর, কেদার যাদব,রবীন্দ্র জাদেজা,ধোনি, কার্তিক,কুলদীপ যাদব,চাহাল,ভুবনেশ্বর কুমার,বুমরাহ,হার্দিক পান্ডিয়া,মহম্মদ শামি।

SHARE

আরও পড়ুন

WIvsIND: টি-২০ সিরিজের জন্য ভারতীয় দল ঘোষিত, বেশকিছু তারকা খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন

WIvsIND: টি-২০ সিরিজের জন্য ভারতীয় দল ঘোষিত, বেশকিছু তারকা খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন
ওয়েস্টইন্ডিজের দল পরের মাসে ভারত সফরে আসছে। দুই দলের মধ্যে ৩টি টি-২০ ম্যাচ আর ৩টি ওয়ানডে খেলা...

INDvsWI: ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলের ঘোষণা, এই খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন

INDvsWI: ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলের ঘোষণা, এই খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন
ভারত আর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে আগামী মাসে ওয়ানডে আর টি-২০ ম্যাচের সিরিজ খেলা হবে। প্রথম দুই দলের মধ্যে...

ওয়েস্টইন্ডিজ সিরিজের আগে ভারতীয় দলের তারকা খেলোয়াড় হলের আহত

ওয়েস্টইন্ডিজ সিরিজের আগে ভারতীয় দলের তারকা খেলোয়াড় হলের আহত
একদিকে ভারতীয় ক্রিকেট দল বাংলাদেশের সঙ্গে টেস্ট সিরিজ খেলছে তো অন্যদিকে বেশকিছু খেলোয়াড় সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে...

এমএসকে প্রসাদের পর ইনি হচ্ছেন ভারতীয় দলের নির্বাচক প্রধান, সামনে এলো খবর

এমএসকে প্রসাদের পর ইনি হচ্ছেন ভারতীয় দলের নির্বাচক প্রধান, সামনে এলো খবর
ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) বার্ষিক বৈঠক (এজিএম) ১ ডিসেম্বর হতে চলেছে। এতে ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য...

INDvsWI: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য এই হল ১৫ সদস্যের ভারতীয় দল

INDvsWI: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য এই হল ১৫ সদস্যের ভারতীয় দল
ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে আগামী মাসে টি-২০ আর ওয়ানডে সিরিজ খে;আ হবে। আগে দুই দলের ম্যাচে ৩...