রঞ্জি ট্রফির প্রথম রাউন্ড খেলতে প্রস্তুত ভারতের যেসব তারকা খেলোয়াড়রা 1
HAMILTON, NEW ZEALAND – MARCH 18: India huddle as a team during day one of the First Test match between New Zealand and India at Seddon Park on March 18, 2009 in Hamilton, New Zealand. (Photo by Sandra Mu/Getty Images)

ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশিপ বা অস্ট্রেলিয়ার শেফিল্ড শিল্ডের মতই সমজাতীয় ঘরোয়া প্রথম শ্রেণীর ক্রিকেট প্রতিযোগিতা ভারতের এই রঞ্জি ট্রপি। ভারতের বিভিন্ন প্রদেশ ও রাজ্যের টিম গুলো এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিবছরেই এই ঘরোয়া টুর্নামেন্ট হয়ে থাকে নিজেদের মাটিতে। সেখানে বিভিন্ন দলের হয়ে খেলতে নামেন ভারতে জাতীয় দলের ক্রিকেটাররা।

 

যদিও রঞ্জি ট্রফি প্রথম শ্রেণীর ক্রিকেট প্রতিযোগিতা তারপরেও এবারের রঞ্জি ট্রফিতে প্রথম রাউন্ড থেকেই মাঠে নামবেন ভারতের কয়েকজন তারকা খেলোয়াড়রা। আগামী মাসে শুরু হওয়া এই টুর্নামেন্টে প্রথম রাউন্ড থেকেই খেলবেন, রবিনচন্দ্র অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মুরালি বিজয়,চেতশ্বর পুজারা,গৌতম গম্ভীর ও ইশান্ত শর্মারা। আগামী মাসের ৬ তারিখ হরিয়ানা ইন লাহলির বিপক্ষে খেলতে নামবে অশ্বিন ও মুরালি বিজয়ের তামিল নাদু ক্রিকেট এসোসিয়েশন। তাছাড়া ১৫ সদস্যের দলে রয়েছেন জাদেজা ও পুজারা, তাই যোগ্যতা অনুযায়ী অশ্বিনের টিম শক্তিশালী হয়েই মাঠে নামবে।

 

এদিকে, জাদেজা ও অশ্বিন সব ম্যাচ খেলতে পারবে কিনা তা নিয়ে কোনো নিশ্চয়তা নেই কেননা এই দুইজনের নাম অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজের জন্য ডাক পড়তে পারে। ভারতীয় ক্রিকেট বোর্ড জাতীয় দল থেকে এই দুইজন কে বিশ্রাম দিয়েছিল শ্রীলংকার সাথে টেস্ট সিরিজ খেলার পর তাই ৭ই অক্টোবর থেকে শুরু হওয়া টি-টুয়েন্টি সিরিজের জন্য তাদের জাতীয় দলে ডাকতে পারে ভারতীয় ক্রিকেট বোর্ড। যার ফলে রঞ্জি ট্রপির সব ম্যাচ তারা নাও খেলতে পারেন।

 

জাদেজা রঞ্জি ট্রফি খেলতে প্রস্তুত আছেন, এমনটাই জানিয়েছেন দলের প্রধান কোচ সিতানশো কোটাক কে। তিন আজ দলের সাথে যোগ দিবেন।এদিকে ইংল্যান্ডের নাটিংহ্যামশায়ারের হয়ে খেলিতেছেন ক্যাপ্টেন পুজারা। সেখানে খেলা শেষে করার পর তিনি খুব শীঘ্রই ক্যাম্পে যোগ দিবেন। তাছাড়া তিনি ইংল্যান্ডের মাটিতে ভালই ক্রিকেট উপভোগ করতেছেন এখন পর্যন্ত ১২ ইনিংসে ২৮ গড়ে ৩৩৩ রান করেছে। অন্যদিকে, অশ্বিনও ওয়েরচেষ্টাশায়ারের হয়ে ডিভিশনাল ম্যাচ খেলেছেন যেখানে অশ্বিনের পারফরমন্সের নৈপুণ্যে তারা জিতেছে ২ টি ট্রপি। অশ্বিন ২০ টি উইকেট শিকারের পাশাপাশি ২১৪ রান করেন।

 

এদিকে, জাদেজার দরকার প্র‍্যাকটিস ম্যাচ খেলা। শ্রীলংকার বিপক্ষে সিরিজের পর থেকেই তিনি বিশ্রামে। সামান্য ইনজুরির কারণেই দলের বাহিরে জাদেজা, তার পরিবর্তে অস্ট্রেলিয়ার বিপক্ষে দলে চান্স পেয়েছিল অ্যাক্সার প্যাটেল যদিও এখন পর্যন্ত একটিও ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি। বিজয় সম্পর্কে কিছু বলার নেই, এই টেস্ট অলরাউন্ডার ইনজুরির কারণে সাইডলাইনে বসে খুব ভাল সময় কাটিয়েছেন। তবে রঞ্জি ট্রপিতে দলে ফিরেছেন তিনি। সব মিলিয়ে ভারতের তারকা প্লেয়ারদের জন্য প্রথম রাউন্ড থেকেই জমে উঠবে এবারের রঞ্জি ট্রপি, এমনটাই আশা করেন ভারতের ক্রীড়া প্রেমীরা।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *