মাইনের বাড়ল বিরাটদের, শতাংশের অঙ্কে বিশাল অর্থ পেতে চলেছেন ক্রিকেটাররা

কিছুদিন আগেই বিসিসিআইয়ের তরফে ইঙ্গিত ছিল যে ভারতীয় দলে নিয়মিয় খেলা সিনিয়র ক্রিকেটারদের মাইনে বৃদ্ধি পেতে চলেছে। কিন্তু সেই বৃদ্ধির পরিমাণ যে এই হারে হবে তা বোধহয় কেউ ধারণাই করতে পারে নি। মাইনে বৃদ্ধির এই তালিকায় সবার উপরে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং ভারতীয় ওপেনার শিখর ধবনের নাম। অধিনায়ক কোহলির মাইনে বেড়ে দাঁড়িয়েছে ৩৫০ শতাংশ। তবে কোহলিকে বৃদ্ধির হারে মেরে দিয়েছেন শিখর। তাই মাইনে বৃদ্ধির হার ১৪০০ শতাংশ। যেখানে কোহলির মাইনে ছিল ২ কোটি সেটা বৃদ্ধির পর হয়ে দাঁড়িয়েছে ৭ কোটি। অন্যদিকে শিখর ধবনের মাইনে ছিল ৫০ লক্ষ, সেটা বৃদ্ধির পড় দাঁড়িয়েছে ৭ কোটিতে। নতুন গ্রেডে প্রোমোশন পেয়েছেন আরেক ওপেনার রোহিত শর্মা। ফলে তারও মাইনে বেড়েছে ৭০০ শতাংশ।

এই নতুন মাইনের বাড়ার তালিকায় আরও যে সমস্ত ক্রিকেটার রয়েছেন তারা হলেন প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, স্পিনার অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ব্যাটসম্যান মুরলী বিজয়, চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে, এবং উইকেটকীপার ঋদ্ধিমান সাহা। ঋদ্ধির মাইনে বৃদ্ধির হার ৫০০ শতাংশ। বোর্ডের নিয়ম অনুযায়ী যে সমস্ত প্লেয়ার ‘এ প্লাস’ তালিকায় থাকবেন তাদের মাইনে হবে ৭ কোটি টাকা। আর যারা গ্রেড ‘এ’ তালিকায় থাকবেন তাদের মাইনে হবে ৫ কোটি টাকা। তবে উল্লেখযোগ্যভাবেই সকলকে চমকে দিয়েছে বিসিসআইয়ের মহম্মদ শামীকে নিয়ে নেওয়া একটা সিদ্ধান্ত। ভারতীয় এই জোরে বোলারকে বিসিসিআই স্যালারি ক্যাটাগরিতেই রাখে নি।

অনেকেই মনে করছেন সম্প্রতি শামীকে নিয়ে যে বিতর্ক শুরু হয়েছে অর্থাৎ তার স্ত্রীর শামীর প্রতি তোলা অভিযোগ কানে গিয়েছে বিসিসিআইয়ের। শামিকে মাইনের ক্যাটাগরিতে না রাখার এই সিদ্ধান্ত হয়ত সে কারণে। কিন্তু যদিও বিসিসিআই এখনও এই ধরনের কোনো বার্তা এখনও দেয় নি। এই সাতজন প্লেয়ার ছাড়াও বিসিসিআইয়ের গ্রেডে যারা রয়েছেন তারা হলেন দীনেশ কার্তিক, ইশান্ত শর্মা, হার্দিক পান্ডিয়া, যজুবেন্দ্র চহেল, কুলদীপ যাদব এবং উমেশ যাদব।

India’s Mohammed Shami celebrates the dismissal of Sri Lanka’s Kusal Mendis during the third day’s play of their third cricket test match in Pallekele, Sri Lanka, Monday, Aug. 14, 2017. (AP Photo/Eranga Jayawardena)

এরা সকলেই রয়েছেন গ্রেড ‘বি’তে। আর গ্রেডে ‘বি’তে থাকা এই প্লেয়ারদের মাইনে হল ৩ কোটি টাকা। ছাড়াও রয়েছে গ্রেড ‘সি’র প্লেয়াররা। এই তালিকায় রয়েছেন জয়ন্ত যাদব, পার্থিব প্যাটেল, সুরেশ রায়না, করুণ নায়ার, অক্ষর প্যাটেল, মনীশ পাণ্ডে এবং কেদার যাদব। এরা সকলেই পাবেন ১ কোটি টাকা করে। প্রসঙ্গত গত বছর অব্ধি এই গ্রেডের ভাগ ছিল তিনটি ক্যাটাগরিতে, যথাক্রমে গ্রেড ‘এ’ ‘বি’ এবং ‘সি’। এদের স্যালারি যথাক্রমে ছিল ২কোটি, ১ কোটি এবং ৫০ লক্ষ টাকা। এ বছর যোগ হয়েছে ‘এ’ প্লাস গ্রেড।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ইংল্যান্ডে অস্ট্রেলিয়ার হালত দেখে ঘুম ভাঙল ক্রিকেট অস্ট্রেলিয়ার, স্মিথ ওয়ার্নার পেলেন ফেরার অনুমতি

    ইংল্যান্ডে অস্ট্রেলিয়ার হালত দেখে ঘুম ভাঙল ক্রিকেট অস্ট্রেলিয়ার, স্মিথ ওয়ার্নার পেলেন ফেরার অনুমতি
    অস্ট্রেলিয়া ক্রিকেটের হালত এই সময় খুব একটা ভাল নয়। একদিকে যেখানে দলের তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথ এবং...

    বিরাট জানালেন এই দুই খেলোয়াড়ের উপর সবচেয়ে বেশি নির্ভর করেই ইংল্যান্ডে জিতবেন সিরিজ

    বিরাট জানালেন এই দুই খেলোয়াড়ের উপর সবচেয়ে বেশি নির্ভর করেই ইংল্যান্ডে জিতবেন সিরিজ
    ভারতীয় দলকে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২৭ এবং ২৯ জুন দুটি টি২০ ম্যাচের সিরিজ খেলতে হবে। আর এর পর...

    সম্পূর্ণ কেরিয়ারে এই ভারতীয় ব্যাটসম্যানকে কোনও বোলারই শূন্য রানে আউট করতে পারেন নি

    সম্পূর্ণ কেরিয়ারে এই ভারতীয় ব্যাটসম্যানকে কোনও বোলারই শূন্য রানে আউট করতে পারেন নি
    ক্রিকেটে প্রত্যেক ব্যাটসম্যানের উপর সবচেয়ে বেশি চাপ থাকে তখন যখন তিনি ব্যাট করার জন্য ক্রিজে আসেন। এই...

    অগ্নিপরীক্ষা দিয়ে নিজেদের যোগ্যতা প্রমাণিত করতে চান বিরাট কোহলি

    চার বছর পর আবার ইংল্যান্ড সফর। আবার ভারতীয় ক্রিকেট টিম সহ অধিনায়ক বিরাট কোহলির কাছে অগ্নিপরীক্ষা ইংল্যান্ডের...

    কাররই নেই কোনও আশা, কিন্তু এই তিন ভারতীয় খেলোয়াড় পেতে পারেন ২০১৯ বিশ্বকাপ দলে জায়গা

    ২০১৯ বিশ্বকাপ শুরু হতে আর মাত্র এক বছরেরও কম সময় রয়ে গিয়েছে। ভারতীয় দল বিরাট কোহলির অধীনে...