আন্তর্জাতিক ক্রিকেট থেকে চিরতরে আশিস নেহরা বিদায় নেওয়ায়, আর কারও লাভ হোক বা না হোক, ভুবনেশ্বর কুমার লাভবান হবেন। কারণ, জসপ্রীত বুমরাহ একদিনের ক্রিকেটের পাশাপাশি টি-২০ ফরম্য়াটে নিজের জায়গা করে নিলেও, নেহরা খেলা চালিয়ে যাওয়ার কারণে এতদিন সেভাবে জায়গা করে নিতে পারছিলেন না ভুবি। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে তিন ম্য়াচের টি-২০ সিরিজের প্রথম ম্য়াচ দিল্লির ফিরোজ শাহ কোটলাতে আশিস তাঁর ক্রিকেট কেরিয়ারের শেষ ম্য়াচটি খেলেন। আটত্রিশ বছরের প্রাক্তন পেস বোলারটি নিজে মুখেই জানিয়েছেন, ভুবিকে টি-২০ ক্রিকেটে নিয়মিতভাবে জায়গা করে দিতেই তিনি অবসর নিয়ে নিলেন। সীমিত ওভারের ক্রিকেটে ভুবি আদর্শ বোলার হলেও, ২০১৬ সালের পর থেকে পঞ্চাশ ওভারের ক্রিকেটে তাঁর পারফরম্য়ান্স গ্রাফ যেমন চড়চড় করে বেড়েছে, তেমনই টি-২০ ক্রিকেটে ধারাবাহিকতায় ঘাটতি দেখা দিয়েছে, তাঁর বোলিংয়ে।

ভুবি প্রসঙ্গে নেহরা বলেন, আইপিএল ২০১৭ সময় আমি লক্ষ্য় করেছি। আমার মনে হয়েছে, ভুবনেশ্বর এখন তৈরি। এবছরের আইপিএলের আগে ওর ফর্ম ওঠা-নামা করছিল। কিন্তু, দশম আইপিএল থেকে সেটা আর হচ্ছে না। তাই আমার মনে হয়েছে, ভবিষ্য়তের দিকে নজর দেওয়া উচিত। একজন বোলার হিসেবে আমি কখনই ভুবির মতো একজন বোলারের জায়গা আটকে রেখে খেলে যেতে চাইনি। একটা কথা বলতে পারি, বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্ট যদি সামনে থাকত বা আগমী দুবছরের মধ্য়ে বিশ্বকাপ থাকলে, আমার যদি খেলা চালিয়ে যাওয়ার পরিকল্পনা থাকত, তাহলে জাতীয় দলে জায়গা পাওয়ার মতো আমি যোগ্য় ছিলাম।

 

ভুবিকে প্রাধান্য় দেওয়ার কারণ

কেউ যদি আমার চেয়ে ভালো খেলে, তাহলে সে আমার জায়গা নেবেই। গত দুবছরে আমার পরিসংখ্য়ানের দিকে নজর রাখতে পারেন। আমি যখন ভালো খেলছিলাম, আমি বিরাট কোহলি ও রবি শাস্ত্রীকে বলেছিলাম, আমি খেলতে চাই না এমনটা নয়। যদি দলে তিনজন (পেস) বোলার লাগে, আমি আছি। আর যদি বিরাট বলে, না তোমাকে দরকার, তাহলেও আমি আছি।

এখনও লোকে ভাবত, আশিস নেহরা খেলবে কি খেলবে না! তাদেরকে একটা কথা বলতে পারি, আমি প্রথম একাদশে থাকলে, আমি খেলতামই। কারণ, আমি ঘুরে বেড়াতে দলে জায়গা পাইনি।

 

স্বপ্ন আর বাস্তব

আঠারো বছরের বেশি লম্বা ক্রিকেট কেরিয়ারে ১৭টি টেস্ট, ১২০টি ওয়ান-ডে এবং ২৭টি টি-২০ খেলেছেন নেহরা। এত দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক আসরে কাটিয়ে দেওয়ার পর অবসরের মুহূর্তে ম্য়াচের সংখ্য়া আরও বেশি হওয়ার কথা। কিন্তু, চোট-আঘাতে ভোগা নেহরা সেই সুযোগটাই পাননি। হতাশ হওয়ার কথা থাকলেও, নেহরার কিন্তু সন্তুষ্ট তিনি যা পেয়েছেন, তাতেই।

অল্প বয়সে সবাই নিজেকে রিংয়ের রাজা মনে করে। তবে, গত সাত-আট বছরে ঘরে ফেরার পর নিজেকে একটাই কথা বলতাম, চোট-আঘাত নিয়ে যতটা সম্ভব, ততটা আমি চেষ্টা করেছি। আক্ষেপ এবং সুন্দর মুহূর্ত তো থাকবেই। শচীন তেন্ডুলকরকে জিজ্ঞাসা করলে হয়ত সেও বলবে, আরও পাঁচ হাজার রান করতে পারতাম। কেউ একেবারে সন্তুষ্ট হয় না। স্বপ্নের পেছনে ছোটা ভালো। কিন্তু, সেই সঙ্গে বাস্তবটাকে ভুলে গেলেও চলবে না।

২০০৯-১০ সালে এমএস ধোনি আর গ্যারি কার্স্টেন আমায় টেস্ট ক্রিকেট খেলার জন্য় বলত। আমি বলেছিলাম, ২০১১ বিশ্বকাপটা খেলি, তারপর ভেবে দেখব। ২০১৩ সালে ৫-৬ টা চারদিনের ম্য়াচ খেলেছিলাম দিল্লির হয়ে। তখন বুঝতে পারি, ৩৪-৩৫ বছর বয়সে চারদিনের ম্য়াচ খেলতে পারলে, ভারতের হয়ে খেলা চালিয়ে যেতে পারব।

নেহরা আচমকা অবসর নেওয়ার কথা ঘোষণা করার পর শোনা যাচ্ছিল, প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ নাকি তাঁকে বলেছেন, নিউজিল্য়ান্ড সিরিজ পর্যন্তই তাঁকে বিবেচনার মধ্য়ে রাখা হচ্ছে। সেই কারণেই তড়িঘড়ি অবসর নিয়ে নিলেন তিনি। অথচ তাঁর দশদিন আগেও বলেছিলেন, এখনও দুবছর টি-২০ ক্রিকেট খেলে যাবেন। তবে, নেহরা বলছেন, এই কথাটা পুরোপুরি ভুল।

আমিও এই কথাটা শুনেছি। কিন্তু, আমার মনে পড়ছে না, চেয়ারম্য়ান (প্রসাদ) এরকম কোনও কথা আমাকে বলেছিলেন কি না! আমি শুধু বলতে পারি, রাঁচি পৌঁছনোর পর আমি টিম ম্য়ানেজমেন্টের সঙ্গে কথা বলেছিলাম। বিরাটকে আমার পরিকল্পনার কথা জানাতেই ওর প্রথম প্রতিক্রিয়া ছিল, তুমি নিশ্চিত? আইপিএলে খেলা চালিয়ে যেতে পারো তো, কোচ ও খেলোয়াড় হিসেবে। আমি ওকে বলেছিলাম, না, আমি একেবারে অবসর নিচ্ছি।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...