NAGPUR, INDIA - MARCH 05: Jasprit Bumrah of India prepares to bowl during game two of the One Day International series between India and Australia at Vidarbha Cricket Association Ground on March 05, 2019 in Nagpur, India. (Photo by Robert Cianflone/Getty Images)

সাউথহাম্পটনে সাউথ আফ্রিকার বিরুদ্ধে জীবনের প্রথম বিশ্বকাপ ম‍্যাচ খেলতে নেমেছিলেন এই মুহূর্তে ভারতের অন‍্যতম তারকা পেসার জসপ্রীত বুমরাহ।প্রথম ম‍্যাচেই বিধ্বংসী মেজাজে দেখা গেছিলো তাকে।বল হাতে এদিন সাউথ আফ্রিকার ওপেনিং ব‍্যাটিং জুটি কুইনটন ডি’ কক এবং আমলা ড্রেসিংরুমে ফিরিয়ে দিয়েছিলেন এই স্পিডস্টার।ম‍্যাচ শেষে তার এদিনের প্রাপ্তি ছিলো দশ ওভার শেষে ২/৩৫।স্বাভাবিক ভাবেই দেশের মানুষ তীব্র প্রশংসা করেছিলেন এই পেস বোলারের।যদিও সেই সবে এখনই গা ভাসাতে নারাজ বুমরাহ।জানিয়েছেন বিশ্বকাপের ম‍্যাচ নয়, বরং অন‌্য পাঁচটা ম‍্যাচের মতোই তিনি ভেবেছিলেন এই ম‍্যাচ টিকে।

নিজের প্রথম বিশ্বকাপের ম‍্যাচে দুরন্ত পারফরম্যান্স, তা নিয়ে তেমন কিছু ভাবছেন না বুমরাহ ! 1

এ নিয়ে তার বক্তব্য , ” বিষয়টিকে আমি এমন ভাবে দেখিনি, বিশ্বকাপের ম‍্যাচ নয় বরং আরও একটা ম‍্যাচ ভেবেই সেইদিন খেলতে নেমেছিলাম আমি।সব সময় নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করি, আর যখন পিচ নিজের সহায় থাকে ,তখন কাজটা আরও সহজ হয় করতে।শুধু ভালো লেংথ টা ধরে বোলিংটা ক‍রে যাওয়ায় বেশি গুরুত্ব দি আমি “।

বিশ্বকাপের প্রথম ম‍্যাচেই জয় দিয়ে শুরু, এ বিষয়ে অনুভূতি জানতে চাওয়া হলে এই পেস বোলার জানান, ” বিশ্বকাপের মতো টুর্নামেন্টে প্রথম ম‍্যাচে জয় দিয়ে শুরু করা বরাবরই এক অন‍্যতম অনুমতি।এবং যখন এইটা করা যায় তখন বরাবর একটা ইতিবাচক মানসিকতা তৈরি হয় গোটা টিমের মধ্যে।আর এর বিপরীত হলে তখন তৈরি হয় নানান জটিলতা, যা কিছুতেই ছাড়তে চাই না ,তাই এমন শুরু করাটা বরাবরই দারুন দলের পক্ষ ” ।

নিজের প্রথম বিশ্বকাপের ম‍্যাচে দুরন্ত পারফরম্যান্স, তা নিয়ে তেমন কিছু ভাবছেন না বুমরাহ ! 2
Indian cricketer Jasprit Bumrah (C) with teammates celebrates after taking the wicket of Australian cricketer Peter Handscomb during the first Twenty20 international cricket match between India and Australia at the Dr.Y.S. Rajasekhara Reddy ACA–VDCA Cricket Stadium in Visakhapatnam on February 24, 2019. (Photo by and Dibyangshu SARKAR / AFP) / GETTYOUT / —-IMAGE RESTRICTED TO EDITORIAL USE – STRICTLY NO COMMERCIAL USE—– / GETTYOUT

প্রসঙ্গত, সাউথহাম্পটনে এবারের বিশ্বকাপের প্রথম ম‍্যাচ জয়ের মধ্যে দিয়ে শুরু করলো ভারত।রোহিত শর্মার দুরন্ত সেন্চুরি এইদিন ভারতকে ম‍্যাচের চালকের আসনে বসায়।ছয় উইকেটে ম‍্যাচ জিতে যখন উদ্দীপ্ত গোটা ভারতীয় শিবির , ঠিক তখন উল্টো দিকেল একরাশ হতাশা সাউথ আফ্রিকা দলের‌।কালকে হারের মধ্যে দিয়ে এইবার বিশ্বকাপের হারের হ‍্যাটট্রিক পূর্ন করলো ফাফ দু প্লেসিসের দল।এদিন রোহিত শর্মার ১২২ রানের সুবাদে ১৫ বল বাকি থাকতেই ম‍্যাচ জিতে যায় ভারত।

অন‍্যদিকে বিরাটদের কাছে হেরে সেমি ফাইনালের পথ কন্টকময় করে তুললো সাউথ আফ্রিকা।এদিন জসপ্রীত বুমরাহ এবং যুজুবেন্দ্র চাহাল কার্যত কোমড় ভেঙে দেয়ে প্রোটিয়াস ব্যাটিং লাইন আপের।৫০ ওভার শেষে বিরাটদের বিরুদ্ধে তারা লক্ষ্যমাত্রা রাখে ২২৭/৯।শুরুতেই দ্রুত ওপেনার জুটি কে ড্রেসিংরুমে পাঠিয়ে দেয় বুমরাহ তার আগুনে স্পেলে।

নিজের প্রথম বিশ্বকাপের ম‍্যাচে দুরন্ত পারফরম্যান্স, তা নিয়ে তেমন কিছু ভাবছেন না বুমরাহ ! 3

এদিন শুরুতেই বল হাতে চেষ্টা চালিয়েছিলেন এই মুহূর্তে বিশ্বের অন‍্যতম সেরা পেস বোলার কাগিসো রাবাদা।ভারতের তারকা ওপেনার শিখর ধাওয়ান কে মাত্র আট রানে ফিরিয়ে বিরাটদের উপর চাপ সৃষ্টির চেষ্টা চালান।ফেলুকায়োর বলে দুরন্ত ক‍্যাচে কোহলি কে মাঠ ছাড়তে বাধ‍্য করেছিলেন ডি’ কক।ভারত অধিনায়কের এবারের বিশ্বকাপের প্রথম ম‍্যাচ থেকে সংগ্রহ মাত্র ১৮ রান।

তবুও এতো চেষ্টার পরেও এদিন ম‍্যাচ হেরে যায় ডু – প্লেসিসরা।তৃতীয় উইকেটে ৮৫ রানের পার্টনার শিপ তৈরি করে রোহিত শর্মা কে এল রাহুলের সাথে।এদিন ম‍্যাচে ২৬ রান করেছিলেন রাহুল।

নিজের প্রথম বিশ্বকাপের ম‍্যাচে দুরন্ত পারফরম্যান্স, তা নিয়ে তেমন কিছু ভাবছেন না বুমরাহ ! 4
VISAKHAPATNAM, INDIA – FEBRUARY 24: Jasprit Bumrah of India celebrates with Virat Kohli of India after taking the wicket of Aaron Finch of Australia during game one of the T20I Series between India and Australia at ACA-VDCA Stadium on February 24, 2019 in Visakhapatnam, India. (Photo by Robert Cianflone/Getty Images)

এ দিন হাজার চেষ্টাতেও রোহিতকে ফেরাতে পারেনি রাবাদারা।এমনকি ম‍্যাচে একাধিক বার ” হিটম‍্যান ” এর ক‍্যাচ মিস করে প্রোটিয়াস রা।যা এইদিন রোহিতের ২৩ তম ওডিআই সেন্চুরির পথ প্রশস্ত করে দিয়েছিল।এদিন রোহিতের ইনিংস সাজানো ছিলো ১৩ টা চার এবং ২ টো ছয় দিয়ে।

প্রথম ম‍্যাচে জয় দিয়ে শুরু করা বিরাটরা আগামী রোববার ওভালে মুখোমুখি হতে চলেছে অস্ট্রেলিয়ার।অন‍্যদিকে হারের হ‍্যাটট্রিকের পর বিধ্বস্ত সাউথ আফ্রিকা শিবির মুখোমুখি হতে চলেছে ওয়েস্ট ইন্ডিজের , আগামী সোমবার।

SHARE

আরও পড়ুন

INDvsWI: ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলের ঘোষণা, এই খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন

INDvsWI: ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলের ঘোষণা, এই খেলোয়াড়ের হল প্রত্যাবর্তন
ভারত আর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে আগামী মাসে ওয়ানডে আর টি-২০ ম্যাচের সিরিজ খেলা হবে। প্রথম দুই দলের মধ্যে...

ওয়েস্টইন্ডিজ সিরিজের আগে ভারতীয় দলের তারকা খেলোয়াড় হলের আহত

ওয়েস্টইন্ডিজ সিরিজের আগে ভারতীয় দলের তারকা খেলোয়াড় হলের আহত
একদিকে ভারতীয় ক্রিকেট দল বাংলাদেশের সঙ্গে টেস্ট সিরিজ খেলছে তো অন্যদিকে বেশকিছু খেলোয়াড় সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে...

এমএসকে প্রসাদের পর ইনি হচ্ছেন ভারতীয় দলের নির্বাচক প্রধান, সামনে এলো খবর

এমএসকে প্রসাদের পর ইনি হচ্ছেন ভারতীয় দলের নির্বাচক প্রধান, সামনে এলো খবর
ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) বার্ষিক বৈঠক (এজিএম) ১ ডিসেম্বর হতে চলেছে। এতে ভারতীয় ক্রিকেটের উন্নতির জন্য...

INDvsWI: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য এই হল ১৫ সদস্যের ভারতীয় দল

INDvsWI: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য এই হল ১৫ সদস্যের ভারতীয় দল
ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে আগামী মাসে টি-২০ আর ওয়ানডে সিরিজ খে;আ হবে। আগে দুই দলের ম্যাচে ৩...

রিপোর্টস: অক্ষর প্যাটেল আর কে গৌতমকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই দুই খেলোয়াড়ের জায়গায় দেওয়া হতে পারে সুযোগ

রিপোর্টস: অক্ষর প্যাটেল আর কে গৌতমকে ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে এই দুই খেলোয়াড়ের জায়গায় দেওয়া হতে পারে সুযোগ
বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজের পর ভারতীয় দল, ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজ আর তিন ম্যাচের ওয়ানডে...