অস্ট্রেলিয়া সিরিজের যবনিকা পড়াস সঙ্গে সঙ্গে নিউজিল্য়ান্জ সিরিজের ঢাকে কাঠি পড়ে গেলো। আগামী বাইশ অক্টোবর থেকে দুই দেশ সীমিত ওভারের ক্রিকেট সিরিজে মুখোমুখি হবে। একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ও টি-২০ সিরিজে তিনটি করে ম্য়াচ খেলা হবে পূর্বনির্ধারিত ক্রীড়াসূচি অনুযায়ী। সাত নভেম্বর সিরিজ শেষ হচ্ছে। গত শুক্রবার (তেরো অক্টোবর) স্টার ক্রিকেটার রস টেলরের সঙ্গে নিউজিল্য়ান্ডের কয়েকজন ক্রিকেটার ভারতে এসে পৌঁছেছেন। শনি ও রবিবার স্কোয়াডের বাকি ক্রিকেটারদের ভারতে এসে যাওয়ার কথা। সতেরো ও ঊনিশে অক্টোবর কিউয়িরা মুম্বইতে দুটি গা-ঘামানোর ম্য়াচ খেলবেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪-১ ব্য়বধানে ওয়ান-ডে সিরিজ জিতেছে বিরাটের টিম ইন্ডিয়া। গত শুক্রবার হায়দরবাদে ভিজে আউটফিল্ডের কারণে ম্য়াচ পরিত্য়ক্ত হয়ে যাওয়ায় টি-২০ সিরিজ ১-১ ব্য়বধানে টাই হয়েছে। ফলে সিরিজ ভাগ করে নিতে হয়েছে। এবার বিরাটের টিম ইন্ডিয়ার লক্ষ্য় হোম সিরিজের ফায়দা নিয়ে নিউজিল্য়ান্ডের ওপর কর্তৃত্ব করা। ওদিকে, কিউয়িরা একদিনের ক্রিকেটে এবছর মোটেই সেভাবে ফর্মে নেই।

 

নিউজিল্য়ান্ড সিরিজে নির্বাচকরা যাঁদের স্কোয়াডে রাখতে চলেছেন –

 

১. রোহিত শর্মা

শ্রীলঙ্কা সিরিজের পর অস্ট্রেলিয়া সিরিজেও রোহিত দুর্দান্ত ফর্মে ছিলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে হিটম্য়ান সর্বোচ্চ রান সংগ্রহকারী। টি-২০ সিরিজে কিছু করে দেখাতে না পারায়, নিউজিল্য়ান্ড সিরিজে আবার জ্বলে ওঠার জন্য তৈরি ভারতীয় দলের এই স্টার ওপেনার।

 

২. শিখর ধওয়ন

পারিবারিক কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনর সিরিজে অংশ নিতে পারেননি। তবে, তিনি দলে ফিরে এসেছেন। চ্য়াম্পিয়ন্স ট্রফিতে থেকে শিখরে ব্য়াট কথা বলছে। মাঝের এই ব্রেকটা কাটিয়ে আসার পর নিউজিল্য়ান্ড সিরিজে কেমন পারফর্ম করেন তিনি, সেদিকেই নির্বাচকদের নজর থাকতে চলেছে।

 

৩. অজিঙ্কা রাহানে

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে আবার সফল রাহানে। বিশ্ব চ্য়াম্পিয়নদের বিরুদ্ধে পরপর চারটি ম্য়াচে চারটি অর্ধ-শতরান। তবে, পারফর্ম করলেও তিনি পরবর্তী সিরিজের টিমে থাকবেন, এ নিশ্চয়তা কেউ দিতে পারছেন না। আবার স্কোয়াডে থাকলেও প্রথম একাদশে খেলার সুযোগ আসবে কি না, তা নিয়েও কোনও নিশ্চয়তা নেই। স্পেশালিস্ট ওপেনার ধওয়ন দলে ফেরায়, তাঁকেই ওপেন করতে পাঠানো হবে। তার মানে, হয় অজিঙ্কাকে ব্য়াটিং অর্ডারের অন্য় কোনও পজিশনে মানিয়ে নিতে বলা হবে, আর না হলে রিজার্ভ বেঞ্চে বসেই কাটাতে হতে পারে।

 

৪. বিরাট কোহলি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় একদিনের ম্য়াচে বিরানব্বই রানের ইনিংসটি বাদ দিলে ভারত অধিনায়ক ডাহা ফেল। ওয়েন-ডে সিরিজ ও টি-২০ সিরিজে বিরাটের ব্য়াট একেবারে নিস্তেজ ছিল। ব্ল্য়াকক্য়াপদের বিরুদ্ধে ফর্মে না ফিরলে ভারত অধিনায়কের ওপর পারফর্ম করার চাপ আরও বাড়বে। কারণ, তিনি দলের সেরা ব্য়াটসম্য়ান।

 

৫.  মণীশ পান্ডে

অজিদের বিরুদ্ধে মণীশ পান্ডে দুবার তিরিশের গণ্ডী পার করেছিলেন ব্য়াট করতে নেমে। ফলে টিম ম্য়ানেজমেন্টকে চিন্তায় রেখেছে তাঁর ফর্ম। চার নম্বর স্থানটিতে একজন দক্ষ ব্য়াটসম্য়ানের অভাব এখনও ভোগাচ্ছে ভারতকে। প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে চার নম্বরে তুলে আনার দাবি উঠলেও, বিরাটরা মণীশকেই এই পজিশনে দেখতে চাইছেন।

 

৬. কেএল রাহুল

শ্রীলঙ্কা সিরিজে ব্য়াট হাতে হতাশ করার পর অস্ট্রেলিয়া সিরিজে একটি ম্য়াচেও তাঁকে সুযোগ দেওয়া হয়নি। কিউয়িদের বিরুদ্ধে একদিনের সিরিজে তাঁকে স্কোয়াডে রাখা নিয়ে কোনও দ্বিধা না থাকলেও, প্রথম একাদশে জায়গা পাওয়া নিয়ে এখনও অনিশ্চয়তা রয়েছে। তবে, বিরাট কোহলি ও রবি শাস্ত্রীর অতি পছন্দের এই ক্রিকেটার প্রথম একাদশে যদি সুযোগ পান এবং যদি রান না করতে পারেন, আগামী দিনে আরও কড়া হতে পারেন নির্বাচকরা।

 

৭. সুরেশ রায়না

মিডল অর্ডারে মণীশ পান্ডে ও লোকেশ রাহুলের নড়বড়ে ফর্ম সুরেশ রায়নার জন্য় দলে ফেরার সুযোগ এনে দিতে পারে বলে কথা শোনা যাচ্ছে। ২০১৫ থেকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেট না খেললেও, রায়না দলে আসলে মিডল অর্ডারে অভিজ্ঞতা বাড়বে। কিন্তু, ভারতীয় দলে আসতে হলে ইয়ো-ইয়ো টেস্ট পাশ করতে হবে। তার জন্য় রায়না কতটা ফিট হতে পেরেছেন, সে নিয়ে ধোঁয়াশা রয়েছে এখনও।

 

৭. এসএস ধোনি

অস্ট্রেলিয়ার সিরিজের প্রথম পর্বে প্রাক্তন ভারত অধিনায়ক ব্য়াট হাতে সফল। উইকেটের পিছনে তাঁর বিকল্প খুঁজে পাওয়া এখনও দুষ্কর। আরও একবার নিজের গুরুত্ব সমালোচকদের বোঝানোর জন্য় নিউজিল্য়ান্ড সিরিজের দিতে তাকিয়ে রয়েছেন ধোনি।

 

৮. কেদার যাদব

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দল যখন যখন যে যে পরিস্থিতিতে কেদারের কাছ থেকে রান চেয়েছে, তিনি করে দেখিয়েছেন। কিউয়িদের বিরুদ্ধে নিজের প্রতিভার প্রতি সুবিচার করতে মুখিয়ে রয়েছেন বিরাটের টিমের এই তরুণ ক্রিকেটার।

 

৯. হার্দিক পান্ডিয়া

ভারতীয় ক্রিকেটে এখনও সবচেয়ে সাড়া জাগানো নাম। গত সিরিজে ২২২ রান ও পাঁচটি উইকেট নেওয়ার সুবাদে সিরিজের সেরা খেলোয়াড় হিসেবে বেছে নেওয়া হয়েছিল হার্দিককে।

 

১০. কুলদীপ যাদব

অস্ট্রেলিয়া সিরিজে একটি হ্য়াটট্রিকসহ সাতটি উইকেট নিয়ে ভারতীয় বোলারদের মধ্য়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন। এই তরুণ চায়নাম্য়ান স্পিনারকে আরও বেশি করে ঘরোয়া পরিবেশে সুযোগ দেওয়ার পক্ষপাতী নির্বাচকরা।

 

১১. অক্ষর প্য়াটেল

কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহলের জুটি ক্লিক করায়, অক্ষর প্য়াটেলকে সুযোগ দেওয়া যাচ্ছে না প্রথম একাদশে। তবে, নিউজিল্য়ান্ড সিরিজের স্কোয়াডে তাঁর নির্বাচন হওয়া পাকা।

 

১২. ভুবনেশ্বর কুমার

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জয়ের অন্য়তম বড় কারণ বলহাতে ভুবির নিয়মানুবর্তিতা। নতুন বলের সঙ্গে সঙ্গে ডেথ ওভারেও ভুবনেশ্বর সমান ভয়ঙ্কর। অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ তো বলেই ফেলেছেন, ভুবি এই মুহূর্তে ডেথ ওভারে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর বোলার।

 

১৩. জসপ্রীত বুমরাহ

ভুবির সঙ্গে বুমরাহকেও ডেথ ওভারে স্পেশালিস্ট পেস বোলার বলেছেন অজি অধিনায়ক। কিউয়িদের বিরুদ্ধে সিরিজে বিশ্বকাপ যাওয়ার দাবি আরও জোরদার করতে মুখিয়ে রয়েছেন বুমরাহ।

 

১৪. যুজবেন্দ্র চহল

প্রয়োজনের মূহুর্তে গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেওয়ার ক্ষমতা রয়েছে চহলের। দিনদিন বিরাট কোহলির তুরুপের তাস হয়ে উঠছেন এই রিস্ট স্পিনার।

 

এদিকে, দুই পেস বোলার উমেশ যাদব ও মহম্মদ সামিকে ভারতীয় দলে ফিরিয়ে আনলেও নির্বাচকরা নিউজিল্য়ান্ড সিরিজে দুজনের মধ্য়ে পনেরো সদস্য়ের ভারতীয় দলে কাকে অগ্রাধিকার দেন, এখন সেটাই দেখার। দুজনেই ভালো বোলার হলেও, ভারতীয় দলে এখন প্রতিভার ছড়াছড়ি।

 

নিউজিল্য়ান্ড সিরিজের ক্রীড়াসূচি

প্রথম ওয়ার্ম-আপ ম্য়াচ ১৭ অক্টোবর, ২০১৭ সিসিআই, মুম্বই
দ্বিতীয় ওয়ার্ম-আপ ম্য়াচ ১৯ অক্টোবর, ২০১৭ সিসিআই, মুম্বই
প্রথম একদিনের আন্তর্জাতিক ম্য়াচ ২২ অক্টোবর, ২০১৭ মুম্বই
দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক ম্য়াচ ২৫ অক্টোবর, ২০১৭ পুনে
তৃতীয় একদিনের আন্তর্জাতিক ম্য়াচ ২৯ অক্টোবর, ২০১৭ ইউপিসিএ
প্রথম টি-২০ আন্তর্জাতিক ১ নভেম্বর, ২০১৭ দিল্লি
দ্বিতীয় টি-২০ আন্তর্জাতিক ৪ নভেম্ব রাজকোট
তৃতীয় টি-২০ আন্তর্জাতিক ৭ নভেম্বর তিরুবনন্তপুরম

SHARE

আরও পড়ুন

আইপিএল ২০১৯: যে তিন ফ্র্যাঞ্চাইজি দলে ভেড়াতে পারে গৌতম গম্ভীরকে

দুই বিশ্বকাপ আসরের ফাইনালে দলের পক্ষে সেরা ইনিংস খেলে দলকে জয়ী করার ক্ষেত্রে অবদান রাখা গৌতম গম্ভীরকে...

TOP5: যে ৫ বাংলাদেশী ক্রিকেটারের দিকে নজর দিতে পারে আইপিএল ফ্র্যাঞ্চাইজি

আগামী বিশ্বকাপের আগে বসতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের বারোতম আসর। বিশ্বের অন্যতম সেরা এই টুর্নামেন্টে বসে...

আইপিএল ২০১৯: মুস্তাফিজকে দলে ভেড়াতে চাইবে যে তিন ফ্র্যাঞ্চাইজি

আন্তর্জাতিক ক্রিকেটে রাজকীয় অভিষেক হবার পর থেকে একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন বাংলাদেশী পেসার মুস্তাফিজুর রহমান।...

TOP5: ওয়ানডেতে সর্বকালের সেরা ৫ উইকেটরক্ষক

গ্লাভস হাতে তিন কাঠির পেছনে তীক্ষ্ণ দৃষ্টিতে বলের দিকে তাকিয়ে থাকেন উইকেটরক্ষক। বল গ্লাভস বন্দী করে ব্যাটসম্যানকে...

TOP5: আইপিএলে সর্বাধিক ছক্কা হাঁকানো পাঁচ ব্যাটসম্যান

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল যেন প্রতিভাবান ক্রিকেটার খোঁজার এক আতশ কাচ। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে হওয়া এই...