আগামী পয়লা নভেম্বরের পর থেকে আর সেই চেনা ছবিটা দেখা যাবে না ভারতীয় ক্রিকেটে। মানে দলে কামব্য়াক করার সেই ছবিটা, যেটা ভারতীয় ক্রিকেট মহল গত সতেরো বছরের ওপর ধরে দেখে আসছে। আগামী মাসের এক তারিখে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ শুরু করবে ভারত। প্রথম ম্য়াচ দিল্লির ফিরোজ শাহ কোটলায়। আর ওটাই আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্য়াচ হতে চলেছে ভারতীয় ক্রিকেট ইতিহাসের তথাকথিক বিগ ম্য়াচ বোলারের। দিল্লির ছেলে দিল্লির মাটিতেই বুট জোড়া তুলে রাখতে চান চিরকালের মতো। সব ধরনের প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন। গত বৃহস্পতিবার খবরটা বিসিসিআই’য়ের এক আধিকারিক জানিয়েছিলেন সংবাদমাধ্য়মকে। কিন্তু, নেহরার মুখ থেকে কিছু শোনা যায়নি। অনেকেই বলছিলেন, ওসব ভুয়ো খবর। অবশেষে নেহরা নিজে মুখেই সংবাদমাধ্য়মকে খবরটা জানালেন। একটি বিদেশি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে নেহরা বলেন, ”কোনও উড়ো খবর নয়। আমি অবসর নিচ্ছি আগামী পয়লা নভেম্বরেই।” মুখে সেই সারল্য়ের হাসি অবসরের খবরের সত্য়তা যাচাই করার মুহূর্তেও লেগে রয়েছে। যেন বলার চেষ্টা করছেন, ভবিতব্য়টাকে আমি মেনে নিয়েছি। একদিন সব খেলোয়াড়কেই অবসর নিতেই হয়। সেই দিনটা আমার জন্য় অপেক্ষা করছে।
১৯৯৯ সালে মহম্মদ আজহারউদ্দিনের ভারতীয় দলে শ্রীলঙ্কার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় দিল্লির এই বাঁ-হাতি পেসারের। এরপর গোটা কেরিয়ারটা চোট-আঘাতে কেটেছে। বারবার দলে ফিরেছেন, আবার ছিটকে গিয়েছেন। কিন্তু, যতবার ছিটকে গিয়েছেন, প্রতিবারই ফিরে এসেছেন। জাতীয় দলে এভাবে হয়তো বা বারবার কেউ কামব্য়াক করেছেন বলে মনে পড়ে না।
নিজের অবসর সম্পর্কে আটত্রিশ বছরের নেহরা বলছেন, ”বিরাট কোহলিকে যখন আমার সিদ্ধান্তের কথাটা জানাই, অধিনায়ক প্রথমেই আমাকে একটা কথা বলে, ‘তুমি এখনও খেলা চালিয়ে যেতে পারবে।’ তারপর বিরাট আমাকে বলে যে আমি তো আইপিএলে খেলা চালিয়ে যেতে পারি। সত্য়ি কথা বলতে, লোকে এখনও বলছে যে আমি খেলা চালিয়ে যেতে পারি, শুনতে ভালোলাগে। আমি জানি এখনও খেলা চালিয়ে যেতে পারব। কিন্তু, আমার মনে হয়, ফর্মে থাকতে থাকতে অবসর নেওয়া উচিত।” নেহরা এরপর বলেন, ”কুড়ি বছর আগে যেখানে কেরিয়ারের প্রথম রঞ্জি ম্য়াচ খেলেছিলাম, সেখানেই অবসর নেব। এরচেয়ে বড় কিছু আর কিই বা চাইতে পারি! রাতারাতি সিদ্ধান্তটা নিইনি। অনেক ভেবেচিন্তে তবেই অবসর নেব বলে ঠিক করেছি। লোকে বলছে, আমি আইপিএলে খেলা চালিয়ে যেতে পারতাম। কিন্তু, আমি তো সবসময় ভারতের হয়ে ক্রিকেট খেলব বলে ট্রেনিং নিয়েছি। আমি যদি ছাড়ব, তাহলে সবকিছুই ছাড়ব।”
২০১৮ সালে টি-২০ বিশ্বকাপের আয়োজন করছে না আইসিসি। কারণ, আইসিসির বড় সদস্য়রা এই সময় দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে ব্য়স্ত থাকবে, তাই এই সিদ্ধান্ত বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার। ২০২০ সালে সপ্তম সংস্করণের আসর বসবে। টি-২০ ছাড়া আর কোনও ফরম্য়াটে খেলেন না নেহরা। ফলে, ২০২০ সাল পর্যন্ত বিশ্বকাপ খেলার জন্য় অপেক্ষা অনর্থক। কোনও তরুণ বোলারের জায়গা আটকে রাখতে চান না তিনি। ভারতীয় দলে সীমিত ওভারের ক্রিকেটে আগামী দিনে দুই তরুণ পেসার ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরাহ সম্পর্কে বেশ আশাবাদী দিল্লির এই অভিজ্ঞ পেস বোলারটি। এত বছর পরেও ভারতীয় ড্রেসিং রুম তাঁকে নিয়ে ভাবে, এতে অভিভূত নেহরা। বললেন, ”গোটা ড্রেসিং রুম আমাকে নিয়ে ভাবছে। কিন্তু, আমি ওই কথাটাই আবার বলব, লোকে, যখন বলছে, ‘কেন ছাড়বে?’, ওটাই আসল সময়। ‘কেন ছাড়ছ না?’, শোনার জন্য় বসে থাকতে নেই।”
আন্তর্জাতিক ক্রিকেটে সেরা মুহূর্তের মধ্য়ে ২০০৩ বিশ্বকাপে ইংল্য়ান্ডের বিরুদ্ধে ২৩ রানে ৬ উইকেট বা ২০০৪ সালে পাকিস্তানের বিরুদ্ধে করাচি ওয়ান-ডে’তে তাঁর করা শেষ ওভারকে রাখলেও, নেহরার বলছেন, ”আধিনায়ক যখনই আমাকে ম্য়াচের শেষ ওভার বল করতে ডেকেছে, প্রতিবারই আমার কাছ সেরা মুহূর্ত হয়ে উঠেছে।”
আগামী পয়লা নভেম্বর কেরিয়ারে ইতি টানতে চললেও, তারপরের ভবিষ্য়ত নিয়ে বিশেষ কোনও পরিকল্পনা নেই তাঁর। একটাই কথা, ”পয়লা নভেম্বর কি করব, সেই নিয়েই পরিকল্পনা সাজিয়ে রেখেছি। ওদিন আমি অবসর নিচ্ছি।” (মুখে সেই সারল্য়ের হাসিটা তখনও লেগে।)

SHARE

আরও পড়ুন

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ

হার্দিক পাণ্ডিয়া খেলেন আরো এক ধাক্কা, খার জিমখানা ক্লাবও কেড়ে নিল সদস্যপদ
‘কফি উইথ করণ’ শোতে হার্দিক পাণ্ডিয়া বলেছিলেন যে, “আমার পরিবারের চিন্তাভাবনা খোলামেলা, আর যখন আমি প্রথমবার কোনো...

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান

যিনি ধোনিকে বানিয়েছেন ক্রিকেটার, তিনি তাকে এই জায়গায় খেলতে দেখতে চান
ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত ব্যাটিং দেখা সকলের এক যুগ হয়ে গিয়েছে। কিন্তু তিনি...

হার্দিক পাণ্ডিয়ার বাবা হিমাংশু পাণ্ডিয়া জানিয়েছেন, সাসপেণ্ডের পর বাড়িতে কি করছেন হার্দিক পাণ্ডিয়া

হার্দিক পাণ্ডিয়া আর কেএল রাহুলকে বিসিসিআই সাসপেণ্ড করেছে। জানিয়ে দিই এই দুই খেলোয়াড় মহিলাদের নিয়ে ‘কফি উইথ...

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য

হার্দিক পাণ্ডিয়া-কেএল রাহুলের পর বিরাট কোহলির ভিডিয়ো ভাইরাল, মহিলারজন্য করেছিলেন বর্ণবিদ্বেষী মন্তব্য
ভারতীয় দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আর ওপেনিং ব্যাটসম্যান কেএল রাহুল করণ জোহরের জনপ্রিয় শো ‘কফি উইথ...

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি, গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, যেদিকে নজর দেয়নি কেউই

ভিডিয়ো: বিশ্বের সবচেয়ে সৎ খেলোয়াড়দের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি গতকাল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করলেন এমন কিছু, কারো যায়নি ধ্যান
ভারতীয় দল অ্যাডিলেডে খেলা হওয়া দ্বিতীয় ওয়ানডে ম্যাচ এমএস ধোনির দুর্দান্ত ইনিংসের সৌজন্যে জিতে নিয়েছে। এমএস ধোনি...