আগামী পয়লা নভেম্বরের পর থেকে আর সেই চেনা ছবিটা দেখা যাবে না ভারতীয় ক্রিকেটে। মানে দলে কামব্য়াক করার সেই ছবিটা, যেটা ভারতীয় ক্রিকেট মহল গত সতেরো বছরের ওপর ধরে দেখে আসছে। আগামী মাসের এক তারিখে নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ শুরু করবে ভারত। প্রথম ম্য়াচ দিল্লির ফিরোজ শাহ কোটলায়। আর ওটাই আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ম্য়াচ হতে চলেছে ভারতীয় ক্রিকেট ইতিহাসের তথাকথিক বিগ ম্য়াচ বোলারের। দিল্লির ছেলে দিল্লির মাটিতেই বুট জোড়া তুলে রাখতে চান চিরকালের মতো। সব ধরনের প্রতিযোগিতামূলক ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন। গত বৃহস্পতিবার খবরটা বিসিসিআই’য়ের এক আধিকারিক জানিয়েছিলেন সংবাদমাধ্য়মকে। কিন্তু, নেহরার মুখ থেকে কিছু শোনা যায়নি। অনেকেই বলছিলেন, ওসব ভুয়ো খবর। অবশেষে নেহরা নিজে মুখেই সংবাদমাধ্য়মকে খবরটা জানালেন। একটি বিদেশি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে নেহরা বলেন, ”কোনও উড়ো খবর নয়। আমি অবসর নিচ্ছি আগামী পয়লা নভেম্বরেই।” মুখে সেই সারল্য়ের হাসি অবসরের খবরের সত্য়তা যাচাই করার মুহূর্তেও লেগে রয়েছে। যেন বলার চেষ্টা করছেন, ভবিতব্য়টাকে আমি মেনে নিয়েছি। একদিন সব খেলোয়াড়কেই অবসর নিতেই হয়। সেই দিনটা আমার জন্য় অপেক্ষা করছে।
১৯৯৯ সালে মহম্মদ আজহারউদ্দিনের ভারতীয় দলে শ্রীলঙ্কার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় দিল্লির এই বাঁ-হাতি পেসারের। এরপর গোটা কেরিয়ারটা চোট-আঘাতে কেটেছে। বারবার দলে ফিরেছেন, আবার ছিটকে গিয়েছেন। কিন্তু, যতবার ছিটকে গিয়েছেন, প্রতিবারই ফিরে এসেছেন। জাতীয় দলে এভাবে হয়তো বা বারবার কেউ কামব্য়াক করেছেন বলে মনে পড়ে না।
নিজের অবসর সম্পর্কে আটত্রিশ বছরের নেহরা বলছেন, ”বিরাট কোহলিকে যখন আমার সিদ্ধান্তের কথাটা জানাই, অধিনায়ক প্রথমেই আমাকে একটা কথা বলে, ‘তুমি এখনও খেলা চালিয়ে যেতে পারবে।’ তারপর বিরাট আমাকে বলে যে আমি তো আইপিএলে খেলা চালিয়ে যেতে পারি। সত্য়ি কথা বলতে, লোকে এখনও বলছে যে আমি খেলা চালিয়ে যেতে পারি, শুনতে ভালোলাগে। আমি জানি এখনও খেলা চালিয়ে যেতে পারব। কিন্তু, আমার মনে হয়, ফর্মে থাকতে থাকতে অবসর নেওয়া উচিত।” নেহরা এরপর বলেন, ”কুড়ি বছর আগে যেখানে কেরিয়ারের প্রথম রঞ্জি ম্য়াচ খেলেছিলাম, সেখানেই অবসর নেব। এরচেয়ে বড় কিছু আর কিই বা চাইতে পারি! রাতারাতি সিদ্ধান্তটা নিইনি। অনেক ভেবেচিন্তে তবেই অবসর নেব বলে ঠিক করেছি। লোকে বলছে, আমি আইপিএলে খেলা চালিয়ে যেতে পারতাম। কিন্তু, আমি তো সবসময় ভারতের হয়ে ক্রিকেট খেলব বলে ট্রেনিং নিয়েছি। আমি যদি ছাড়ব, তাহলে সবকিছুই ছাড়ব।”
২০১৮ সালে টি-২০ বিশ্বকাপের আয়োজন করছে না আইসিসি। কারণ, আইসিসির বড় সদস্য়রা এই সময় দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে ব্য়স্ত থাকবে, তাই এই সিদ্ধান্ত বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার। ২০২০ সালে সপ্তম সংস্করণের আসর বসবে। টি-২০ ছাড়া আর কোনও ফরম্য়াটে খেলেন না নেহরা। ফলে, ২০২০ সাল পর্যন্ত বিশ্বকাপ খেলার জন্য় অপেক্ষা অনর্থক। কোনও তরুণ বোলারের জায়গা আটকে রাখতে চান না তিনি। ভারতীয় দলে সীমিত ওভারের ক্রিকেটে আগামী দিনে দুই তরুণ পেসার ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরাহ সম্পর্কে বেশ আশাবাদী দিল্লির এই অভিজ্ঞ পেস বোলারটি। এত বছর পরেও ভারতীয় ড্রেসিং রুম তাঁকে নিয়ে ভাবে, এতে অভিভূত নেহরা। বললেন, ”গোটা ড্রেসিং রুম আমাকে নিয়ে ভাবছে। কিন্তু, আমি ওই কথাটাই আবার বলব, লোকে, যখন বলছে, ‘কেন ছাড়বে?’, ওটাই আসল সময়। ‘কেন ছাড়ছ না?’, শোনার জন্য় বসে থাকতে নেই।”
আন্তর্জাতিক ক্রিকেটে সেরা মুহূর্তের মধ্য়ে ২০০৩ বিশ্বকাপে ইংল্য়ান্ডের বিরুদ্ধে ২৩ রানে ৬ উইকেট বা ২০০৪ সালে পাকিস্তানের বিরুদ্ধে করাচি ওয়ান-ডে’তে তাঁর করা শেষ ওভারকে রাখলেও, নেহরার বলছেন, ”আধিনায়ক যখনই আমাকে ম্য়াচের শেষ ওভার বল করতে ডেকেছে, প্রতিবারই আমার কাছ সেরা মুহূর্ত হয়ে উঠেছে।”
আগামী পয়লা নভেম্বর কেরিয়ারে ইতি টানতে চললেও, তারপরের ভবিষ্য়ত নিয়ে বিশেষ কোনও পরিকল্পনা নেই তাঁর। একটাই কথা, ”পয়লা নভেম্বর কি করব, সেই নিয়েই পরিকল্পনা সাজিয়ে রেখেছি। ওদিন আমি অবসর নিচ্ছি।” (মুখে সেই সারল্য়ের হাসিটা তখনও লেগে।)

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...