টিম ইন্ডিয়ার নোংরা রাজনীতির শিকার এই ক্রিকেটার, এশিয়া কাপে সুযোগ না পেয়ে দিলেন অবসরের ইঙ্গিত !! 1

আগামী ৩০ অগস্ট থেকে শুরু হতে চলেছে এশিয়া কাপ। উদ্বোধনী ম্যাচে পাকিস্তান মুখোমুখি হবে নেপালের। প্রথম ম্যাচ খেলতে খানিক অপেক্ষা অবশ্য করতে হবে টিম ইন্ডিয়াকে (Team India)। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে তারা এশিয়া কাপ অভিযান শুরু করতে চলেছে ২ সেপ্টেম্বর। ২০২২ সালে শেষ চারে গিয়ে খালি হাতে ফিরতে হয়েছিলো টিম ইন্ডিয়াকে (Team India)। তাই এবার ট্রফি পুনরুদ্ধারের লড়াই রোহিত শর্মার দলের সামনে। পাশাপাশি ওডিআই বিশ্বকাপ’ও (ICC World Cup 2023) রয়েছে এশিয়া কাপের (Asia Cup 2023) ঠিক পরেই। শেষ মুহূর্তের প্রস্তুতি ঝালিয়ে নেওয়ারও সেরা মঞ্চ তাই হতে চলেছে এই টুর্নামেন্ট।

নেপাল, বাংলাদেশ, পাকিস্তানের মত প্রতিপক্ষ দেশগুলি বেশ খানিকটা আগেই এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করে দিলেও, ধীরে চলো নীতি নিয়েছিলো টিম ইন্ডিয়া (Team India)। ক্রিকেটারদের পারফর্ম্যান্স, ফর্ম এবং ফিটনেস পর্যালোচনা করতে হয়েছে অজিত আগরকারের নেতৃত্বাধীন নির্বাচক কমিটিকে। নির্বাচক প্রধান আগরকার নিজে উড়ে গিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ। সেখানে আলোচনা সেরেছেন কোচ দ্রাবিড়ের সাথেও। যাবতীয় তথ্য খুঁটিয়ে দেখে অবশেষে গত ২১ তারিখ দল ঘোষণা করা হয়। এক সাংবাদিক সম্মেলনে মুখ্য নির্বাচক আগরকার (Ajit Agarkar) এবং অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) সামনে আনেন এশিয়া কাপের জন্য নির্বাচিত ১৭ সদস্যের নাম। চোট সারিয়ে দলে ফিরেছেন কে এল রাহুল এবং শ্রেয়স আইয়ার। প্রথমবার ওডিআই দলে ডাক পেয়েছেন তিলক বর্মা। কিন্তু এশিয়া কাপের দলে জায়গা হয় নি স্পিনার যুজবেন্দ্র চাহালের (Yuzvendra Chahal)।

Read More: IRE vs IND: “আশা করি কিছু শিখবো আমরা…” সিরিজ শেষে জানালেন আইরিশ অধিনায়ক পল স্টার্লিং !!

বাদ পড়ে হতাশা ব্যক্ত করেছেন চাহাল-

Yuzvendra Chahal | Team India | Image: Getty Images
Yuzvendra Chahal | Image: Getty Images

একদিনের ক্রিকেটে যুজবেন্দ্র চাহালের সাফল্যের খতিয়ান নেহাৎ কম নয়। ৭২ ম্যাচে ১২১ উইকেট নিয়েছেন তিনি। একসময় কুলদীপ যাদবের সাথে তাঁর জুটি বিশ্বের কাছে ত্রাস হয়ে উঠেছিলো। কিন্তু তা সত্ত্বেও দলে বেশ কিছুদিন হলো নিয়মিত নন যুজবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal)। বিশেষ করে বড় টুর্নামেন্টে তাঁকে মাঠের বাইরে রাখা যেন অভ্যেসে পরিণত করে ফেলেছে টিম ইন্ডিয়া (Team India)। এর আগে সংযুক্ত আরব আমিরশাহীতে ২০২১ টি-২০ বিশ্বকাপ খেলার সুযোগ পান নি তিনি। বাদ পড়েছিলেন স্কোয়াড থেকে। ২০২২-এর টি-২০ বিশ্বকাপের স্কোয়াডে থাকলেও ব্যাটিং দক্ষতার কারণে একাদশে সুযোগ পান রবিচন্দ্রণ অশ্বিন। গোটা টুর্নামেন্ট রিজার্ভ বেঞ্চে বসেই কাটে চাহালের। ছবিটা বদলালো না ২০২৩-এ এসেও। এশিয়া কাপের (Asia Cup 2023) জন্য যে ১৭ সদস্যের দল আজ ঘোষিত হয়েছে, সেখানে ঠাঁই পান নি হরিয়ানার লেগস্পিনার।

শ্রীলঙ্কার স্পিন সহায়ক পরিবেশে চাহালকে (Yuzvendra Chahal) বাইরে রেখে পাঁচ পেসারকে স্কোয়াডে জায়গা দেওয়ার যুক্তি খুঁজে পাচ্ছেন না অনেকেই। ভারতের স্পিন আক্রমণ চাহাল না থাকায় বেশ একমুখী হয়ে পড়েছে বলেও মনে করছেন অনেকে। স্কোয়াডে থাকা রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল এবং কুলদীপ যাদব-তিন জনই বাঁ-হাতি স্পিনার। জাদেজা (Ravindra Jadeja) এবং অক্ষর  (Axar Patel) দুজনই আবার বাঁ-হাতি অফস্পিনার। চাহালের অন্তর্ভুক্তিতে ভারতের স্পিন আক্রমণে বৈচিত্র বাড়তেই পারত। বাদ পড়ে হতাশা ব্যক্ত করেছেন চাহাল। তবে ভেঙে না পড়ে সামনে এগিয়ে চলার বার্তাও দিয়েছেন। ট্যুইটারে তিনি একটি মেঘে ঢাকা সূর্যের ইমোজি ব্যবহার করেছেন। তার পাশে তীর চিহ্ন দিয়ে একটি রোদ ঝলমলে সূর্যের ইমোজি পোস্ট করেছন। মেঘ কেটেই যে রোদ্দুর ওঠে তা বুঝিয়েছেন তিনি।

দেখুন চাহালের ট্যুইট’টি-

ইঙ্গিতপূর্ণ পোস্ট চাহালের স্ত্রী ধনশ্রীর-

Dhanashree Verma Instagram Post | Team India | Image: Instagram
Dhanashree Verma Instagram Post | Image: Instagram

সোশ্যাল মিডিয়াতে যুজবেন্দ্র চাহালের (Yuzvendra Chahal) স্ত্রী ধনশ্রী ভার্মা বেশ অ্যাক্টিভ। ইন্সটাগ্রামে ৫০ লক্ষের বেশী ফলোয়ার তাঁর। চাহাল নিজে বাদ পড়ার পরেও ফিরে আসার বার্তা দিলেও ক্ষোভ গোপন করেন নি তাঁর স্ত্রী ধনশ্রী (Dhanashree Verma)। নিজের ইন্সটাগ্রাম স্টোরিতে যে বক্তব্য তিনি লিখেছেন, তাতে কারও নাম না থাকলেও সেটি যে বোর্ড এবং নির্বাচকদের উদ্দেশ করেই করা, তা বিলক্ষণ বুঝেছেন অনুরাগীরা। ইন্সটাগ্রামে ধনশ্রী লেখেন, “একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন রয়েছে, অন্তর্মুখীতা কি কেরিয়ারে এগিয়ে চলার পথে বাধা দেয়? নাকি চটপটে এবং বহির্মুখী হওয়াই এগিয়ে চলার একমাত্র উপায়? দিনের শেষে পুরোটাই ঈশ্বর এবং আপনার মধ্যে। আর সৌভাগ্যক্রমে ঈশ্বর আপনার সঙ্গেই আছেন। কৃতজ্ঞ। ঈশ্বর সর্বশক্তিমান।”

এশিয়া কাপের (Asia Cup 2023) দল’ই যে বিশ্বকাপের জন্য মোটামুটি চূড়ান্ত তা একপ্রকার নিশ্চিত। চাহাল নিয়ে প্রশ্নের উত্তরে মুখ্য নির্বাচক আগরকার (Ajit Agarkar) যদিও বলেছেন যে প্রয়োজন পড়লে ফেরানো হবে তাঁকে, তবে তার সম্ভাবনা যে খুবই ক্ষীণ তা জানেন হরিয়ানার লেগস্পিনারও। বর্তমানে তাঁর বয়স ৩৩। পরের বিশ্বকাপ আসতে আসতে বয়স দাঁড়াবে ৩৭। স্বাভাবিক কারণেই তখন দলের রেডারে যে তিনি থাকবেন না তা আন্দাজ করাই যায়। কেবলমাত্র দ্বিপাক্ষিক সিরিজ খেলার জন্য নিজের ওডিআই কেরিয়ারকে চাহাল (Yuzvendra Chahal) টেনে নিয়ে যান, নাকি পঞ্চাশ ওভারকে বিদায় জানিয়ে কেবল টি-২০তেই ফোকাস করেন সেই দিকেই এখন নজর সকলের।

Also Read: World Cup 2023: “এবার বিশ্বকাপ আসছেই…” চন্দ্রযান-৩’এর সাফল্যের পর বড় ভবিষ্যদ্বাণী মুম্বই ইন্ডিয়ান্সের !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *