শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ানডে সিরিজের দুরন্ত ফর্ম কি টি২০ সিরিজেও বজায় রাখবে ভারত? রইল এই পরিসংখ্যান 1

শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে ভারত। সফরকারী দলটি প্রথম দুটি ওয়ানডে সহজেই জিতেছিল, তবে তৃতীয় ওয়ানডেটি তিন উইকেটে হেরেছে। দুটি দলই এখন রবিবার থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এটিই ভারতের জন্য সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজ হবে এবং সমস্ত খেলোয়াড় এতে প্রদত্ত সুযোগটি পুঁজি করতে চাইবে। ওয়ানডে সিরিজ জয়ের পরে ভারতীয় দল টি -২০ সিরিজও জিততে চাইবে। ভারত সম্প্রতি শ্রীলঙ্কার বিপক্ষে টানা নবম সিরিজ জিতেছে। টিম ইন্ডিয়া গত কয়েক বছরে প্রতিটি ফরম্যাটে শ্রীলঙ্কাকে পুরোপুরি আধিপত্য বিস্তার করে চলেছে এবং শিখর ধাওয়ানের নেতৃত্বে ভারতের যুব দল টি-টোয়েন্টির দুর্দান্ত রেকর্ড বজায় রাখতে চাইবে। আসুন ভারত এবং শ্রীলঙ্কার মধ্যকার সামগ্রিক পরিসংখ্যান একবার দেখে নেওয়া যাক।

Sri Lanka vs India: 29 Sri Lanka cricketers sign tour contracts for series;  Angelo Mathews pulls out citing personal reasons

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ভারত ও শ্রীলঙ্কা মোট ১৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে, এতে টিম ইন্ডিয়া ১৩টি ম্যাচ জিতেছে এবং শ্রীলঙ্কা জিতেছে মাত্র পাঁচটিতে। একই সাথে টি-টোয়েন্টির ইতিহাসে শ্রীলঙ্কা এখনও পর্যন্ত ভারতের বিপক্ষে একটিও সিরিজ জিতেনি। উভয় দল এ পর্যন্ত চারটি টি-টোয়েন্টি সিরিজ খেলেছে, যেখানে ভারত তিনটি সিরিজ জিতেছে, এবং একটি ড্র হয়েছে।

Sri Lanka vs India: Indian Team Touring Sri Lanka Strong Squad, Not  Second-String Side, Says Sri Lanka Cricket | Cricket News

এই সিরিজে, আবারও সবার নজর থাকবে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার, যিনি নিজের ৫০টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক উইকেট পাওয়া থেকে মাত্র নয় উইকেট দূরে। তিনি ছাড়াও, ৫০টি উইকেট পূর্ণ করতে ভুবনেশ্বর কুমারেরও পাঁচ উইকেট দরকার। যদি তিনি তা করেন তবে এই কৃতিত্ব অর্জন করতে তিনি জসপ্রীত বুমরাহের পরে দ্বিতীয় ভারতীয় ফাস্ট বোলার হয়ে উঠবেন। আড়াইশ আন্তর্জাতিক উইকেট পূর্ণ করতে ভুবনেশ্বরেরও মাত্র একটি উইকেট দরকার। এই সিরিজ থেকে টি-টোয়েন্টিতে অধিনায়কত্বের উদ্বোধন করবেন শিখর ধাওয়ান। টি-টোয়েন্টি আসরে অধিনায়কত্বের অভিষেক হওয়ায় তিনি ভারতের সবচেয়ে পুরনো অধিনায়ক হবেন। ধাওয়ান টি-টোয়েন্টিতে ৩৫ বছর ২৩২ দিনের অধিনায়কত্ব করবেন। তিনি ৬৪ ম্যাচের পর টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে ভারতের অধিনায়কত্ব করবেন। ভারতীয় দল এই সিরিজে তার প্রধান খেলোয়াড় বিরাট কোহলি এবং রোহিত শর্মা ছাড়াই খেলবে। এর আগে ২০১৬ সালে এই দুই খেলোয়াড়কে ছাড়াই ভারতীয় দলকে জিম্বাবওয়ের বিপক্ষে খেলতে হয়েছিল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *