wi-vs-ind-ishan-credits-pant-for-fifty

WI vs IND: প্রথম টেস্টে ইনিংস এবং ১৪১ রানের ব্যবধানে বড় জয় পেয়ছিলো ভারতীয় দল। দ্বিতীয় টেস্টেও জয়ের গন্ধ ইতিমধ্যেই পেতে শুরু করে দিয়েছে টিম ইন্ডিয়া। ত্রিনিদাদের ক্যুইন্স পার্ক ওভালে গতকাল বল হাতে ভারতকে শুরুতেই অনেকটা এগিয়ে দিয়েছিলেন মহম্মদ সিরাজ (Mohammed Siraj)। শুরুতেই অ্যালিক অ্যাথানাজেকে আউট করে প্রথম ঝটকাটা দিয়েছিলেন মুকেশ কুমার। বাকি কার্য সমাধা করেন সিরাজই। জেসন হোল্ডার (Jason Holder), আলঝারি জোসেফ (Alzharri Joseph), কেমার রোচ এবং শ্যানন গ্যাব্রিয়েলের (Shanon Gabrilel) কাছে হায়দ্রাবাদী পেসারের গতির কোনো জবাব ছিলো না। মাত্র ৬০ রানে ৫ উইকেট নিয়ে টেস্ট কেরিয়ারের সেরা বোলিং রবিবার করলেন সিরাজ।

দিনের শুরুতে উইন্ডিজের স্কোরবোর্ডে ছিলো ২২৯ রান। ৭.৪ ওভারে মাত্র ২৬ রান যোগ করেই গুটিয়ে যায় তাদের ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে ঝড়ের গতিতে রান তোলায় মন দেয় ভারত। ম্যাচের তৃতীয় ইনিংসে টি-২০’র ঢঙে রবিবার ব্যাট করতে দেখা গেলো রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়ালকে। ৪৪ বলে ৫৭ করেন রোহিত (Rohit Sharma)। মারেন ৫টি চার এবং ৩টি ছক্কা। মিড উইকেটের উপর দিয়ে পিক-আপ শটে ছক্কা হাঁকাতে দেখা যায় তাঁকে। ঝুলি থেকে বের করেন প্রিয় পুল শটও। পিছিয়ে ছিলেন না যশস্বীও (Yashasvi Jaiswal)। কেরিয়ারের প্রথম দুই ইনিংসে যথাক্রমে ১৭১ এবং ৩৮ করার পর কাল তাঁর ব্যাট থেকে এলো ৩০ বলে ৩৮ রান। রোহিত-যশস্বীরা ভালো খেললেও আলাদা করে নজর কাড়লেন ঈশান কিষণ (Ishan Kishan)। তরুণ উইকেটরক্ষক ব্যাটার কেরিয়ারের প্রথম টেস্ট অর্ধশতরান করলেন ত্রিনিদাদে।

Read More: WI vs IND: “এই ম্যাচ জেতাটা শুধু সময়ের অপেক্ষা…”, চতুর্থ দিনের খেলার শেষে ভারতের জয় নিয়ে আশাবাদী নেটপাড়া !!

সাফল্যের জন্য ঋষভকে ধন্যবাদ জানালেন ঈশান-

Ishan Kishan | WI vs IND | Image: Getty Images
Ishan Kishan | WI vs IND | Image: Getty Images

ত্রিনিদাদ টেস্টের বৃষ্টিবিঘ্নিত চতুর্থ দিনে দ্রুত রান তোলার পথে হেঁটেছিলো ভারতীয় দল। তাই চার নম্বরে বিরাট কোহলি নন, বরং ঈশান কিষণকে (Ishan Kishan) পাঠিয়েছিলেন কোচ রাহুল দ্রাবিড়। কোচের আস্থার মান রাখলেন তিনি। শুভমান গিলের সাথে জুটি গড়ে ভারতকে বড় রানের দিকে এগিয়ে নিয়ে যান ঝাড়খণ্ডের উইকেটরক্ষক-ব্যাটার। ক্যুইন্স পার্ক ওভালে কেরিয়ারের দ্বিতীয় টেস্ট খেলছেন তিনি। এর আগে ডোমিনিকায় মাত্র ১ রান করে অপরাজিত ছিলেন। ত্রিনিদাদেও প্রথম ইনিংসে বিশেষ রান পান নি। দ্বিতীয় ইনিংসে অবশ্য জ্বলে উঠলেন তিনি। জেসন হোল্ডার, শ্যানন গ্যাব্রিয়েল, জোমেল ওয়ারিকানদের নিয়ে প্রায় ছেলেখেলা করে স্কোরবোর্ড চালু রাখলেন। ৪টি চার এবং ২ ছক্কায় মাত্র ৩৩ বলে পেরিয়ে যান অর্ধশতকের গণ্ডী। লাল বলের খেলায় ১৫২.৯৪ স্ট্রাইক রেট রেখে প্রথমবার এই মাইলস্টোন পেরোন তিনি।

৪৪ থেকে ঈশান কিষণ (Ishan Kishan) ৫০ রানে পৌঁছালেন কেমার রোচকে লং অনের উপর দিয়ে ছক্কা হাঁকিয়ে। রবিবার তাঁর ব্যাটিং-এ যেন ঋষভ পন্থের ছোঁয়া। ঋষভের মতই এক হাতে ছক্কা মেরে কেরিয়ারের প্রথম টেস্ট অর্ধশতক পূরণ করেন তিনি। দিনের শেষে ঈশানের গলাতেও শোনা গেলো ঋষভের (Rishabh Pant) কথা। বর্তমানে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে ক্রিকেট থেকে দূরে রয়েছেন পন্থ। প্রিয় বন্ধুকে সাফল্যের কৃতিত্ব দিয়ে ঈশান বলেন, “এই সফরে আসার আগে আমি এনসিএ’তে গেছিলাম। সেখানে ঋষভ’ও অনুশীলন করছিলো। আমাকে ও বেশ কিছু বিষয়ের খুঁটিনাটি জানায়, কথা হয় ব্যাটিং পজিশন নিয়েও। আমরা একসাথে বহু ম্যাচ খেলেছি। ওর সাথে কথা বলে খুব ভালো লেগেছিলো। আমি ওর কাছে কৃতজ্ঞ।” প্রসঙ্গত ত্রিনিদাদে পন্থের RP17 লেখা ব্যাট হাতেই মাঠে নামতে দেখা গেলো ঈশানকে।

জয়ের দিকে এগোচ্ছে ভারতীয় দল-

WI vs IND | Image: Getty Images
WI vs IND | Image: Getty Images

ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত (WI vs IND) টেস্ট সিরিজ সম্ভবত টিম ইন্ডিয়ার একপেশে জয় দিয়েই শেষ হতে চলেছে। ইতিমধ্যেই ১-০ ফলে এগিয়ে রয়েছে ভারত। দ্বিতীয় টেস্টেও সম্ভবত শেষ হাসি হাসতে চলেছে রোহিত শর্মার (Rohit Sharma) দলই। তৃতীয় ইনিংসে ঝড়ে গতিতে ২ উইকেটের বিনিময়ে ১৮১ রান তুলে নিয়ে ডিক্লেয়ার করে দিয়েছিলো ‘মেন ইন ব্লু।’ ৩৬৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দুই উইন্ডিজ ওপেনার তেজনারায়ণ চন্দ্রপল (Tagenarine Chanderpaul) এবং ক্রেগ ব্রেথওয়েট ধীরেসুস্থে রক্ষণাত্মক ক্রিকেট খেলায় মন দিয়েছিলেন। সিরাজ-মুকেশ-উনাদকাটদের ব্যবহার করে বিশেষ সুবিধা করতে পারছিলেন না ভারত অধিনায়ক রোহিত শর্মা। এমনকি উইকেট তুলতে ব্যর্থ হন রবীন্দ্র জাদেজাও। এমতাবস্থায় বহু যুদ্ধের ঘোড়া রবিচন্দ্রণ অশ্বিনকে (Ravichandran Ashwin) দিয়েই বাজিমাত ভারতের।

গত টেস্টে ১২ উইকেট নেওয়া অশ্বিন ত্রিনিদাদে ওয়েস্ট ইন্ডিজ (WI vs IND) বনাম ভারত দ্বিতীয় ম্যাচে মাত্র ১ উইকেট নিয়েছিলেন প্রথম ইনিংসে। তবে দ্বিতীয় ইনিংসে ভয়ঙ্কর হয়ে ওঠার ইঙ্গিত দিলেন তিনি। সিরিজে চতুর্থবার ক্রেগ ব্রেথওয়েটকে (Kriagg Briathwaite) আউট করেন তিনি। এরপর ফিরিয়ে দেন কার্ক ম্যাকেঞ্জিকেও (Kirk McKenzie)। চতুর্থ দিনের খেলা শেষে উইন্ডিজ স্কোরবোর্ডে ২ উইকেটের বিনিময়ে ৭৬। ক্রিজে রয়েছেন তেজনারায়ণ চন্দ্রপল এবং জার্মেইন ব্ল্যাকউড । পঞ্চম দিনে ভারতের জিততে হলে চাই ৮ উইকেট, আর উইন্ডিজের প্রয়োজন ২৮৯ রান। সুড়ঙ্গের শেষে জয়ের আলো ইতিমধ্যেই দেখতে পাচ্ছে টিম ইন্ডিয়া।

Also Read: IPL খেলার রাস্তা আরও সহজ মহম্মদ আমিরের জন্য, আগামী মরসুমেই ভারতে দেখা যেতে পারে বাঁ-হাতি পেসারকে !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *