পদ্মভূষণ পেতে চলেছেন ধোনি, পদ্মশ্রী পাচ্ছেন বিরাট 1

নয়াদিল্লি, ২৫ জানুয়ারি: দেশের প্রজাতন্ত্র দিবস, অর্থাৎ বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির হাতে উঠতে চলেছে পদ্মভূষণ পুরস্কার। খেলরত্ন, পদ্মশ্রীর পর এবার পদ্মভূষণ পুরস্কারটিও তিনি পেতে চলেছেন। এরই সঙ্গে পদ্মশ্রী সম্মান পেতে চলেছেন ক্রিকেটার বিরাট কোহলি। ভারতীয় ক্রিকেটের জন্য অনবদ্য সব পারফরমেন্সের জন্য এই পুরস্কার পেতে চলেছেন দেশের নতুন অধিনায়ক। তিনি ছা়ড়াও এই সম্মানে ভূষিত হতে চলেছেন রিও অলিম্পিকে পদকজয়ী সাক্ষী মালিক ও পিভি সিন্ধু। ‘ডিসকাস থ্রো’- এর বিকাশ গওড়া ও হকি খেলোয়াড় পিআর শ্রীজেশ পেতে চলেছেন এই সম্মান।

ধোনিকে দুহাত ভরে দিয়েছে ক্রিকেট। তাঁর নেতৃত্বে ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ জিতেছিল ভারত। ধোনির নেতৃত্বে ২০১১ ওয়ান ডে বিশ্বকাপও জেতে টিম ইন্ডিয়া। ২০০৭ টি-২০ বিশ্বকাপ জয়ের পর খেলরত্ন পুরস্কার পেয়েছিলেন ধোনি। ২০০৯ সালে পেয়েছিলেন পদ্মশ্রী পুরস্কার। এবার পদ্মভূষণ পুরস্কারের জন্য মনোনিত হলেন ধোনি। টেস্ট ক্রিকেট আগেই ছেড়েছেন। ইংল্যান্ড সিরিজের আগে ছেড়ে দেন ওয়ান ডে ও টি-২০ এর নেতৃত্বও। দলের একজন সাধারণ সদস্য হিসেবে ভারতীয় ক্রিকেটের সেবা করতে চান ধোনি। খেলতে চান ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপেও। ভারতীয় ক্রিকেটের তিন ফর্ম্যাটেই সবচেয়ে সফল অধিনায়ক তিনি।

ধোনির সঙ্গে পদ্ম পুরস্কার পাচ্ছেন রিও অলিম্পিকে রুপো জয়ী ব্যাডমিন্টন তারকা সিন্ধু এবং ব্রোঞ্জ জয়ী কুস্তিগীর সাক্ষী। এই তালিকায় রয়েছেন রিও অলিম্পিকের অ্যাথলিটিক্সে চতুর্থ হওয়া দীপা কর্মকারও। প্রজাতন্ত্র দিবসে ধোনিদের হাতে পদক তুলে দেবেন দেশের রাষ্ট্রপতি। তবে শোনা যাচ্ছে ধোনি নিজের হাতে এই পুরস্কার নিতে পারবেন না। ওই দিনই তিনি টিম ইন্ডিয়ার জার্সিতে ইংল্যান্ডের বিরুদ্ধে কানপুরে হতে চলা টি-২০ ম্যাচে অংশ নেবেন। খেলা থাকায় তাঁর পক্ষে সম্ভব হবে না দিল্লিতে উড়ে গিয়ে পদ্ম সম্মানের স্মারক গ্রহণ করার। উল্লেখ্য, ১৯৫৪ সাল থেকে বিভিন্ন বিষয়ে অসাধারণ সাফল্যের জন্য ভারতীয় সরকার এই পুরস্কার দিয়ে আসছে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *