সেঞ্চুরি হাতছাড়া করার পরও তারকাদের এই লিস্টে শামিল হলেন বিরাট, গড়লেন নতুন কীর্তি

ভারত আর ইংল্যান্ডের মধ্যে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশনের স্টেডিয়ামে খেলা হচ্ছে। এর আগে হওয়া ৪ ম্যাচের টেস্ট সিরিজ আর ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতীয় দল যথাক্রমে ৩-১ আর ৩-২ ব্যবধানে জিতে নিয়েছিল।

প্রথম ওয়ানডে ম্যাচে ইংলিশ অধিনায়ক ইয়োন মর্গ্যান টস জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন। প্রথমে ব্যাট করতে নামা ভারতীয় দল ৬৪ রানের মাথায় রোহিত শর্মার রূপে প্রথম ধাক্কা খায়। এরপর তিন নম্বরে ব্যাট করতে আসা ভারত অধিনায়ক বিরাট কোহলি এই ম্যাচে আরও একটি রেকর্ড গড়ে নিজের নাম শচীন তেন্ডুলকর আর রিকি পন্টিংয়ের মতো তারকাদের তালিকায় নথিভূক্ত করে ফেলেছেন।

হাফসেঞ্চুরির সঙ্গে সবচেয়ে বেশি ৫০+ স্কোর করা তারকাদের তালিকায় বিরাট

সেঞ্চুরি হাতছাড়া করার পরও তারকাদের এই লিস্টে শামিল হলেন বিরাট, গড়লেন নতুন কীর্তি 1

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ভারতের হয়ে নিজের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারের শুরু ২০০৮ এ শ্রীলঙ্কার বিরুদ্ধে ডাম্বুলা ওয়ানডেতে করেছিলেন। তখন থেকে এখনও পর্যন্ত বিরাট ২৫১টি ওয়ানডে ম্যাচে ৫৯.৩১ এর দুর্দান্ত গড়ে ব্যাটিং করে ১২০৪০ রান করেছেন। এর মধ্যে ভারতীয় অধিনায়ক ৪৩টি সেঞ্চুরি আর ৬০টি হাফসেঞ্চুরি করেছেন। আজকের ম্যাচে ভারতীয় অধিনায়ক ৬৫ বলে ৬টি বাউন্ডারি সহ ৫৬ রানের ইনিংস খেলে। এই ইনিংসের ফলে বিরাট কোহলি সবচেয়ে বেশিবার ৫০+ স্কোর করার ব্যাপারে এখন চতুর্থ নাম্বারে উঠে এসেছেন। বিরাটের নামে ওয়ানডে ক্রিকেটে এখনও পর্যন্ত ১০৪ এর চেয়ে বেশি ৫০+ স্কোর করেছেন।

ওয়ানডে ক্রিকেটে টপ-৩ রান স্কোরার তালিকাতেও শামিল তিন প্রাক্তন ব্যাটসম্যান

সেঞ্চুরি হাতছাড়া করার পরও তারকাদের এই লিস্টে শামিল হলেন বিরাট, গড়লেন নতুন কীর্তি 2

বিরাটের আগে এই তালিকায় শচীন তেন্ডুলকর, কুমার সাঙ্গাকারা আর রিকি পন্টিংয়ের নাম শামিল রয়েছে। জানিয়ে দিই যে শচীন তেন্ডুলকর ১৪৫, কুমার সাঙ্গাকারা ১১৮ আর রিকি পন্টিং ১০৪বার ওয়ানডে ইনিংসে ৫০+ এর বেশি রান করেছেন। এই ম্যাচে হাফসেঞ্চুরি করে বিরাট এই তালিকায় ১০৪বার ৫০+ স্কোর করে চতুর্থ নম্বরে চলে এসেছেন।

বিরাট কোহলির আগে এই লিস্টে যে তিনজন দিগগজের নাম রয়েছে, তারা তিনজনেই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের তালিকাতেও শামিল রয়েছে। প্রসঙ্গত শচীনের নামে ১৮৪২৬ ওয়ানডে রান, কুমার সাঙ্গাকারার নামে ১৪২৩৪ রান আর রিকি পন্টিংয়ের নামে ১৩৭০৪ রান রয়েছে।

ধোনির পর এই তালিকাতেও দ্বিতীয় নম্বরে পৌঁছলেন কোহলি

সেঞ্চুরি হাতছাড়া করার পরও তারকাদের এই লিস্টে শামিল হলেন বিরাট, গড়লেন নতুন কীর্তি 3

এই ম্যাচে এই রেকর্ড ছাড়াও বর্তমান ভারতীয় অধিনায়ক আরও একটি রেকর্ড গড়েছেন। জানিয়ে দিই যে ভারতীয় মাটিতে ওয়ানডে ক্রিকেটে ভারতীয় অধিনায়ক হিসেবে ২০০০ এর বেশি রান করার রেকর্ড এখনও পর্যন্ত প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নামে রয়েছে। এই ম্যাচে হাফসেঞ্চুরি করায় এখন এই তালিকায় বিরাট কোহলির নামও শামিল হয়ে গেছে দ্বিতীয় নম্বরে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *