3 Indian cricketers who were created by Mahendra Singh Dhoni, but ruined by Virat Kohli

ভারতীয় দল এখন রয়েছে অস্ট্রেলিয়ায়। চলছে টি-২০ বিশ্বকাপ। ২০০৭ সালে এই টুর্নামেন্ট জিতেছিলো ভারত। তারপর কেটে গিয়েছে প্রায় দেড় দশক। ট্রফি ধরা দেয় নি ‘মেন ইন ব্লু’র হাতে। তাই খরা কাটিয়ে ট্রফি জয়ের সরণী’তে ফিরতে মরিয়া ভারতীয় দল। আর যাঁর ব্যাটে ভারত কাপজয়ের স্বপ্ন দেখছে তিনি আর কেউ নয়,’টিম ইন্ডিয়া’র ‘কিং কোহলি।’ চলতি বিশ্বকাপে স্বপ্নের ফর্মে রয়েছেন বিরাট। প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ভারত যখন ৩২ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে, বন্যার মুখে বাঁধ হয়ে লড়েছিলেন বিরাট। তাঁর ৮২* ইনিংস ভারত’কে শুধু ম্যাচ জেতায় নি, মেলবোর্নের মাঠে লিখেছিলো এক মহাকাব্য। নেদারল্যান্ডস আর বাংলাদেশ ম্যাচেও করেছেন অর্ধশতক। মাহেলা জয়বর্ধনে’কে সরিয়ে টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটার হয়েছেন অস্ট্রেলিয়াতেই। ছবিটা কিন্তু একদম আলাদা ছিলো সেপ্টেম্বরে এশিয়া কাপের আগে। দীর্ঘদিন রান আসছিলো না। প্রায় ৩ বছর ছিলো না কোনো শতরান। চারদিক থেকে সমালোচনায় বিদ্ধ হচ্ছিলেন শচীনোত্তর ভারতীয় ক্রিকেটের ‘পোস্টার বয়।’ অনেকেই সরে গিয়েছিলেন পাশ থেকে। কিন্তু সরে যান নি ভারতীয় ক্রিকেটের অবিসংবাদী ‘নেতা’ মহেন্দ্র সিং ধোনি। জানিয়েছেন বিরাট স্বয়ং।

মাহি’কে নিয়ে কি বললেন বিরাট?

Virat and Dhoni | image: Gettyimages
Virat Kohli talks about his special bond with MS Dhoni

২০২২ এশিয়া কাপের আসরে বিরাট জানিয়েছিলেন যে টেস্ট দলের নেতৃত্ব থেকে সরে যাওয়ার পর একমাত্র মহেন্দ্র সিং ধোনি ছাড়া কেউ তাঁকে মেসেজ করেন নি। এবার তাঁর সাথে ধোনি’র সুসম্পর্ক নিয়ে আবারও মন্তব্য করলেন কোহলি। আইপিএলে তাঁর দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের পডকাস্ট অনুষ্ঠানে প্রাক্তন ভারত অধিনায়ক জানান, “ আমার যখন খারাপ সময় যাচ্ছিলো, একমাত্র যে মানুষ্’টি বারবার আমার কথা ভেবে আমার সাথে যোগাযোগ রেখেছিলেন তিনি মহেন্দ্র সিং ধোনি। আমি নিজেকে ধন্য ভাবি এটা ভেবে যে এত বড় মাপের একজন মানুষের সাথে আমার এর ভালো একটা বন্ধুত্বের বন্ধন রয়েছে।” ধোনি-বিরাট বন্ধুত্ব নিয়ে আরও বিশদে জানিয়েছেন কোহলি। তাঁরা একে অন্যকে প্রচন্ড সন্মান করেন, আর তাইজন্যই তাঁদের মধ্যে সম্পর্কের বন্ধন আরও দৃঢ় হয়েছে বলে মত কোহলি’র।

খারাপ সময়ে কিভাবে পাশে ছিলেন ধোনি?

Virat and Dhoni | image: Gettyimages
Virat Kohli reveals what MS Dhoni texted him during lean patch.

বেশ কিছু মরসুম কোহলি’র মাঠের পারফর্ম্যান্স যখন কোহলিসুলভ ছিলো না, তখন সমালোচনা’র শেলবিদ্ধ বিরাটের পাশে বড় দাদা’র মত থেকেছেন ধোনি। কি বলতেন তিনি? কিভাবে পাশে দাঁড়াতেন অনুজের? সে বিষয়েও অকপট বিরাট। আরসিবি পডকাস্টে বলেন, “ওর (ধোনি’র) একটা কথা আমার মনে একেবারে গেঁথে রয়েছে। আমায় ধোনি বলেছিলো যখন সবাই ধরেই নেয় যে তুমি মানসিক ভাবে একজন কঠিন ব্যক্তি, তখন তুমি কেমন আছো, তা নিয়ে কেউ মাথা ঘামায় না।” মানসিক সুস্থতা যে জীবনে চলার পথে একটা বড় বিষয় সেই নিয়েও আলোকপাত করেছেন বিরাট। “আমাকে দেখে সব সময় মানুষ মনে করেন যে আমি মানসিক ভাবে খুব দৃঢ়, কঠিন একজন মানুষ, যে কিনা যে কোনো বাধাবিপত্তি, যে কোনো পরিস্থিতি’র মুখোমুখি হতে পিছপা হয় না। কিন্তু জীবনে মাঝেমধ্যে এমন পরিস্থিত আসে যখন মনে হয় নিজেকে বোঝার জন্য দুই পা পিছনে যাওয়া জরুরী।” সাফল্যের সরণীতে ফিরে জানিয়েছেন ‘টিম ইন্ডিয়া’র ‘কিং কোহলি।’

Read More: TOP 3: ৩ জন ভারতীয় ক্রিকেটার যারা T20 বিশ্বকাপের পর দলে জায়গা পাবেননা !!

Leave a comment

Your email address will not be published.