লজ্জার হার হেরে প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলির এই নোংরা রেকর্ডকে টপকালেন বিরাট কোহলি 1

ভারত ও ইংল্যান্ডের মধ্যে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি হয়েছে আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। টস জিতে ইংল্যান্ড প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয়। প্রথমে ব্যাট করে ভারত সাত উইকেট হারিয়ে ১২৪ রান তোলে। ইংল্যান্ডের হয়ে জোফ্রা আর্চার সর্বাধিক তিনটি উইকেট নিয়েছিলেন। ভারতের হয়ে সেরা স্কোরার ছিলেন শ্রেয়স আইয়ার। তিনি ৬৭ রান করেছিলেন। ভারতের শুরুটা বেশ খারাপ ছিল এবং কে এল রাহুলকে বোল্ড করেছিলেন জোফ্রা আর্চার।

Image

আদিল রশিদ ভারতীয় দলে দ্বিতীয় ধাক্কা দেন এবং অ্যাকাউন্ট না খুলেই আউট হন কোহলি। রশিদের বলে তাঁর ক্যাচ মিড অফে ক্রিস জর্ডান ধরেছিলেন। কোহলি এর আগে চতুর্থ টেস্টে অ্যাকাউন্ট না খুলে আউট হয়েছিলেন। তাঁর উইকেটটি নিয়েছিলেন বেন স্টোকস। টেস্ট সিরিজে মইন আলিও বিরাট কোহলিকে শূন্য রানে আউট করেছিলেন। এই সঙ্গে, কোহলির নাম একটি অবাঞ্ছিত রেকর্ড হয়ে ওঠে।

Image

তিনি অ্যাকাউন্ট না খুলেই আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়ক হিসাবে ১৪তম বারের জন্য ফিরে এসেছেন। এটির সাথেই কোনও ভারতীয় অধিনায়কের শূন্য রানে আউট হওয়ার রেকর্ডে শীর্ষ স্থানে এসেছেন। এর আগে এই রেকর্ডটি ছিল সৌরভ গাঙ্গুলির নামে। তিনি কোনও অ্যাকাউন্ট না খুলে ১৩ বার আউট হয়েছিলেন। মহেন্দ্র সিং ধোনি ১১ বার অধিনায়ক হিসাবে শূন্য রানে আউট হয়েছেন, আর কপিল দেব অধিনায়ক হিসেবে ১০ বার আউট হয়েছেন।

অন্যদিকে, আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক শূন্য রানে বরখাস্ত হওয়ার ভারতীয় রেকর্ডের নাম রয়েছে শচিন তেন্ডুলকার, তিনি ৩৪ বার শূন্য রানে আউট হয়েছেন। এছাড়া বীরেন্দ্র সেহওয়াগ ৩১, সৌরভ গাঙ্গুলি ২৯ এবং বিরাট কোহলি ২৮ বার অ্যাকাউন্ট না খুলে ফিরেছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *