যে সিরিজের আগে চোট পেয়ে যায়, তাকে অধিনায়ক করার কোনও মানেই নেই! রোহিত শর্মাকে আক্রমণ প্রাক্তন নির্বাচকের 1

ভারতীয় ক্রিকেট দলে (Indian Cricket Team) অধিনায়কত্বের বিষয়টি ছেয়ে গেছে। বিরাট কোহলি তিন ফরম্যাটেই অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর পর দলের নতুন নেতা নিয়ে আলোচনা চলছে। ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে এই কমান্ড রোহিত শর্মার (Rohit Sharma) হাতে এসেছে, তবে সবচেয়ে বড় প্রশ্ন টেস্ট ফরম্যাট নিয়ে। টেস্ট দলে এখনো অধিনায়ক ঘোষণা করা হয়নি। তবে, রোহিত শর্মা আপাতত অধিনায়ক হতে চলেছেন কারণ দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য নির্বাচিত দলে রোহিতকে সহ-অধিনায়ক করা হয়েছিল। যদিও তখন সেখানে যেতে পারেননি রোহিত। তারপরও রোহিতের দাবি সবচেয়ে জোরালো। কিন্তু রোহিতের নামের সামনে ফিটনেসের বিষয়টিই সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং একই কথা বলেছেন বিসিসিআইয়ের (BCCI) প্রাক্তন নির্বাচক সাবা করিমও (Saba Karim)।

দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য নির্বাচিত দলে রোহিতকে সহ-অধিনায়ক করা হয়েছিল

Rohit, Kohli consume lot of deliveries': Saba Karim identifies 'very  difficult situation' for Team India | Cricket - Hindustan Times

ভারতীয় দলকে (Indian Team) আগামী ফেব্রুয়ারি-মার্চে ঘরের মাঠে শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে হবে। এমন পরিস্থিতিতে রোহিত শর্মাও আপাতত টেস্ট অধিনায়ক হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে। রোহিতকে কিছু সময়ের জন্য অধিনায়ক করাই ঠিক হবে বলেও মনে করেন সাবা করিম। স্পোর্টস পলিসি পডকাস্টে কথা বলতে গিয়ে, প্রাক্তন ভারতীয় উইকেটকিপার বলেছেন, “যদিও রোহিতকে তিনটি ফরম্যাটেই অধিনায়ক করা হয়, তা হবে অল্প সময়ের জন্য। ২০২৩ ভারতীয় ক্রিকেটের জন্য খুবই গুরুত্বপূর্ণ বছর। আমাদের ৫০ ওভারের বিশ্বকাপ খেলতে হবে এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপও এই সময়ে শেষ হবে। তাদের (দলকে) প্রথমে এই পর্বটি নিয়ে ভাবতে হবে।”

সিদ্ধান্ত নেওয়ার আগে ফিটনেস নিয়ে আলোচনা করা জরুরি

Rohit Sharma Is The Only Option Because No One Like A KL Rahul Or Rishabh  Pant

তবে অধিনায়কত্বের ইস্যুতে রোহিত শর্মার সামনে বয়স ও ফিটনেসের ইস্যু প্রতিনিয়তই সামনে আসছে। সাবা করিমও এ বিষয়ে জোর দিয়ে বলেছেন, সিরিজের আগে কোনো খেলোয়াড় ইনজুরিতে পড়লে তাকে বেশিদিন অধিনায়ক করা যায় না। প্রাক্তন জাতীয় নির্বাচক বলেছেন, “…রোহিতের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল ফিট থাকা। অধিনায়কত্ব তো দূরের কথা, তিন ফরম্যাটেই খেলাটাও কঠিন কাজ। তিনি বেশ কয়েকবার আহত হয়েছেন এবং এখনও পুনর্বাসন থেকে ফিরে আসছেন। এত বড় সিদ্ধান্ত নেওয়ার আগে (টেস্ট অধিনায়কত্ব) ফিজিও, প্রশিক্ষক এবং তার ফিটনেস সম্পর্কিত সকলের সাথে আলোচনা করা দরকার। টেস্ট সিরিজের আগে ইনজুরিতে পড়ে এমন একজন অধিনায়ককে আমরা বাছাই করতে পারি না।”

Leave a comment

Your email address will not be published.