ক্রিকেটে আবারও ফিক্সিংয়ের ছায়া! আট বছরের জন্য নির্বাসিত হলেন এই তারকা ক্রিকেটার 1

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সংযুক্ত আরব আমিরশাহির ম্যাচ ফিক্সিংয়ের অপরাধে দোষী সাব্যস্ত হওয়ার পরে প্রত্যেককে আট বছরের জন্য নিষিদ্ধ করেছে। সংযুক্ত আরব আমিরশাহির আমির হায়াত এবং আশফাক আহমেদকে গত বছর আইসিসির দুর্নীতি দমন বিধিমালার পাঁচটি নিয়ম লঙ্ঘনের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল। ২০১৯ সংযুক্ত আরব আমিরশাহিতে টি টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের সময় অর্থ বা উপহার নিয়ে ম্যাচের ফলাফলকে প্রভাবিত করার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। এরপরে আইসিসি তাকে একই সাথে স্থগিত করেছিল। তবে এখন তাকে ম্যাচ ফিক্সিংয়ে দোষী সাব্যস্ত করা হয়েছে।

Two UAE players suspended by ICC for match-fixing, Anti-corruption code files case | Match fixing in cricket | India.com cricket news

সংযুক্ত আরব আমিরাতের খেলোয়াড়রা – আমির হায়াত এবং আশফাক আহমেদ – আইসিসির দুর্নীতি দমন আইন লঙ্ঘনের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পরে আট বছরের জন্য সমস্ত ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ক্রিকবাজের প্রতিবেদন অনুসারে, দু’জন ক্রিকেটারকে আইসিসি দ্বারা ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। আইসিসি এক বিজ্ঞপ্তিতে বলেছে যে দুর্নীতি দমন ট্রাইব্যুনাল এই ক্রিকেটারদের পাঁচটি অপরাধে দোষী সাব্যস্ত করেছে এবং তারা তাদের অপরাধ স্বীকারও করেছে।

পাকিস্তানের লাহোরে জন্মগ্রহণকারী আমির হায়াত সংযুক্ত আরব আমিরশাহির হয়ে ক্রিকেট খেলেছেন। আরব আমিরশাহির হয়ে হায়াত নয়টি ওয়ানডে এবং চারটি টি ২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, ওয়ানডেতে ১১টি ও  টি-টোয়েন্টিতে ছয় উইকেট নিয়েছেন। আশফাকও পাকিস্তানের লাহোরে জন্মগ্রহণ করেছিলেন এবং সংযুক্ত আরব আমিরশাহির হয়ে খেলেন। আশফাক সংযুক্ত আরব আমিরাতের হয়ে ১৬ টি ওয়ানডে এবং ১২ টি টি ২০ ম্যাচ খেলেছেন। ওয়ানডেতে তিনি ২১.৫০ গড়ে ৩৪৪ রান করেছেন এবং টি-টোয়েন্টিতে ২৩৮ রান করেছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *