ভুলটা আমারই ছিল! দেশবাসীর দাবিকে উড়িয়ে দিয়ে সোজাসাপটা ফাখর জামান 1

দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের মধ্যে তিন ম্যাচের সিরিজটি এখন ১-১ ব্যবধানে চলে গেছে। উভয় ম্যাচ এখনও পর্যন্ত খুব কাছাকাছি ছিল, প্রথম ম্যাচটি পাকিস্তান তিন উইকেটে জিতেছিল, দ্বিতীয় ম্যাচটি স্বাগতিক দক্ষিণ আফ্রিকা জিতেছিল ১৭ রানে। রবিবার (৩ এপ্রিল) সিরিজের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের ওপেনার ফখর জামান ১৯৩ রানের একটি স্মরণীয় ইনিংস খেলেন, কিন্তু নিজের দলকে জিতিয়ে তুলতে পারেননি। দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার ব্যাটসম্যান কুইন্টন ডি ককের বিরুদ্ধে ফখর যেভাবে রান আউট হয়েছেন তা শোনা যাচ্ছে। ম্যাচের পরে ফখর জামান তার বিতর্কিত রান আউট সম্পর্কে কথা বলেছিলেন এবং দোষটি তিনি রান আউট হওয়ার কথা জানিয়েছেন।

ভুলটা আমারই ছিল! দেশবাসীর দাবিকে উড়িয়ে দিয়ে সোজাসাপটা ফাখর জামান 2

ইএসপিএন ক্রিকইনফো ফখরের বরাত দিয়ে বলেছে, “ভুলটি আমার ছিল, আমি অন্য প্রান্তে হ্যারিস রউফকে দেখতে ব্যস্ত ছিলাম। আমি ভেবেছিলাম যে তিনি কিছুটা দেরিতে তাঁর ক্রিজ থেকে দৌড়ে এসেছিলেন, তাই আমি ভেবেছিলাম যে তিনি হয়তো সমস্যায় পড়তে পারেন। ম্যাচের বাকি অংশটি রেফারির কাছে ছিল, তবে আমি মনে করি না এটি কুইন্টন ডিককের দোষ ছিল।“ আসলে, ফিল্ডার যখন থ্রো নিক্ষেপ করলেন, কুইন্টন ডিকক নন-স্ট্রাইকারের শেষের দিকে ইঙ্গিত করলেন এবং ফখর তার দিকে তাকালেন যখন থ্রোটি তার শেষে আসছিল। তাঁর ফোকাস ছিল নন-স্ট্রাইকার প্রান্তে এবং সুতরাং তিনি রানআউট হয়েছিলেন। ফখর ১৫৫ বলে ১৮টি চার এবং ১০ ছক্কার সাহায্যে ১৯৩ রান করেছিলেন। লক্ষ্য তাড়া করতে গিয়ে যে কোনও ব্যাটসম্যানের হয়ে খেলা এটিই সবচেয়ে বড় ইনিংস।

ভুলটা আমারই ছিল! দেশবাসীর দাবিকে উড়িয়ে দিয়ে সোজাসাপটা ফাখর জামান 3

ফখরের বিশ্ব রেকর্ড ইনিংসটি অবশ্য পাকিস্তানকে পরাজয় থেকে রক্ষা করতে পারেনি এবং ৩৪২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পাকিস্তানের পুরো দল ৫০ ওভারে ৯ উইকেটে ৩২৪ রান করতে সক্ষম হয়। ফখর শেষ ওভারের প্রথম বলে রান আউট হন। ক্রিজে যাওয়ার সময় মনে হয়েছিল পাকিস্তান ম্যাচটি জিততে পারে। ফখর এই স্মরণীয় ইনিংসের জন্য ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিতও হন। ম্যাচের পরে তিনি বলেছিলেন যে তিনি নিজের ইনিংসে খুশি, তবে পাকিস্তান যদি জিতত তবে আরও খুশি হত। সিরিজের ফাইনাল ম্যাচটি খেলতে হবে আগামী ৭ এপ্রিল।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *