দুই ভারতীয় সহ ১৮জন কিংবদন্তী ক্রিকেটারকে আজীবন সদস্যপদ দিল এমসিসি 1

ভারতীয় স্পিনার হরভজন সিং এবং প্রাক্তন পেসার জাভাগাল শ্রীনাথ ১৮জন ক্রিকেটারের মধ্যে ছিলেন যাদেরকে মঙ্গলবার মেরিলেবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) সম্মানসূচক আজীবন সদস্যপদ প্রদান করেছে। লন্ডন-ভিত্তিক এমসিসি ক্রিকেট আইনের অভিভাবক হিসাবে বিবেচিত হয়। হরভজন এবং শ্রীনাথের একটি দুর্দান্ত আন্তর্জাতিক কেরিয়ার ছিল। আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাটেই তিনি ৭০০টিরও বেশি উইকেট নিয়েছেন। শ্রীনাথ বর্তমানে আইসিসির (আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল) এলিট প্যানেলের (শীর্ষ স্তরের) ম্যাচ রেফারি। তিনি ভারতের অন্যতম সেরা ফাস্ট বোলার। তিনি ওয়ানডেতে ৩১৫ উইকেট এবং টেস্টে ২৩৬ উইকেট নিয়েছেন।

Harbhajan Singh, Javagal Srinath awarded MCC life membership | Sports  News,The Indian Express

এমসিসি এক বিবৃতিতে বলেছে, “এই বছরের তালিকাটি ১২টি টেস্ট খেলুড়ে দেশের মধ্যে ৮ টিকে প্রতিনিধিত্ব করে, যার মধ্যে রয়েছে আধুনিক গেমের কিছু জনপ্রিয় খেলোয়াড়।” ভারতের দুই খেলোয়াড় ছাড়াও ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার চারজন খেলোয়াড়কে এই সম্মান দেওয়া হয়েছে। এর বাইরে ওয়েস্ট ইন্ডিজের তিনজন, অস্ট্রেলিয়ার দুইজন এবং নিউজিল্যান্ড, জিম্বাবওয়ে এবং শ্রীলঙ্কার একজন করে খেলোয়াড় অন্তর্ভুক্ত রয়েছে। সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক ছাড়াও টেস্টে ইংল্যান্ডের শীর্ষ রান সংগ্রাহক ইয়ান বেল এবং মার্কাস ট্রেসকোথিক আজীবন সদস্যপদ সম্মান পেয়েছেন। এই তিনজন মিলে আন্তর্জাতিক ক্রিকেটে ৩৯ হাজার রানেরও বেশি রান করেছেন।

Alastair Cook says a break will do Ian Bell 'the world of good' | Cricket  News | Sky Sports

এই তালিকার চতুর্থ নাম মহিলা উইকেটকিপার ব্যাটসম্যান সারাহ টেলরের। সম্মানজনক আজীবন সদস্যপদ প্রাপ্ত দক্ষিণ আফ্রিকার প্রবীণদের মধ্যে রয়েছে হাশিম আমলা, হার্শেল গিবস, জ্যাক ক্যালিস এবং মরনে মরকেল। মহিলা ব্যাটসম্যান অ্যালেক্স ব্ল্যাকওয়েল এবং শৈল্পিক ব্যাটসম্যান ড্যামিয়েন মার্টিন এই তালিকায় অন্তর্ভুক্ত। ইয়ান বিশপ, শিবনারায়ণ চন্দরপল এবং রামনারেশ সারোয়ান এতে ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করছেন। টেস্ট ক্রিকেটে ৪৩৩ উইকেট নেওয়া শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথকেও সম্মানসূচক আজীবন সদস্যপদ দেওয়া হয়েছে। নিউজিল্যান্ডের মহিলা ক্রিকেটার সারাহ ম্যাকগ্ল্যাশন এবং জিম্বাবওয়ের অলরাউন্ডার গ্রান্ট ফ্লাওয়ারও আজীবন সদস্যপদ পেয়েছেন।

Leave a comment

Your email address will not be published.