এই তারকা স্পিনারের বিরুদ্ধে অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগ, ক্রিকেট থেকে নিষিদ্ধ করল আইসিসি 1

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) অবৈধ বোলিং অ্যাকশনের পরিপ্রেক্ষিতে জিম্বাবওয়ে স্পিনার রায় কায়াকে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং করতে নিষেধ করেছে। মঙ্গলবার এটি ঘোষণা করে আইসিসি বলেছে যে জিম্বাবওয়ের অলরাউন্ডার রায় কায়ার বোলিং অ্যাকশন একটি স্বাধীন প্যানেলের মূল্যায়নে অবৈধ বলে প্রমাণিত হয়েছে, তাই তাকে অবিলম্বে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষিদ্ধ করা হয়েছে। রায় অবশ্য জিম্বাবওয়ে ক্রিকেটের সম্মতিতে ঘরোয়া ক্রিকেটে বল করতে পারেন।

ICC suspends Zimbabwe spinner Roy Kaia for suspect action

আইসিসি বলেছে যে, “সন্দেহজনক অবৈধ বোলিং অ্যাকশনের সাথে রিপোর্ট করা বোলারদের পর্যালোচনার জন্য আইসিসি বিধিমালার ধারা ১১.১ অনুসারে, আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ের উপর রায়ের নিষেধাজ্ঞা তাদের এক্তিয়ারের মধ্যে থাকা সমস্ত জাতীয় ক্রিকেট ফেডারেশন কর্তৃক প্রয়োগ করা হবে। অ্যাকাউন্টে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টে প্রয়োগ করা হয়েছে, তবে, আইসিসি বিধিমালার ১১.৫ অনুচ্ছেদ অনুসারে এবং জিম্বাবওয়ে ক্রিকেটের সম্মতিতে, রায় তাদের পৃষ্ঠপোষকতায় খেলা ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টে বোলিং করতে পারে।”

Zimbabwe's Off-Spinning All-Rounder Roy Kaia Reported For Suspect Bowling  Action

লক্ষণীয় যে, ৭ থেকে ১১ জুলাই হারারেতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচের সময়, ২৯ বছর বয়সী অফ স্পিনার রায়ের বিরুদ্ধে সন্দেহজনক বোলিং অ্যাকশনের অভিযোগ ছিল। আইসিসির মতে, একটি বিশেষজ্ঞ প্যানেল রায়ের বোলিং অ্যাকশনের ফুটেজ পর্যালোচনা করেছেন কারণ করোনা ভাইরাস মহামারীর কারণে বিভিন্ন নিষেধাজ্ঞার কারণে আইসিসির অনুমোদিত কেন্দ্রে মূল্যায়ন করা সম্ভব ছিল না। পর্যালোচনার পর, প্যানেল এই সিদ্ধান্তে পৌঁছেছে যে বোলিংয়ের সময় রায়ের কনুই ১৫ ডিগ্রির বেশি বাঁকানো অবৈধ। আইসিসির নিয়ম অনুযায়ী, রায় কায়া এখন তার বোলিং অ্যাকশন উন্নত করার পর পুনর্মূল্যায়নের জন্য আবেদন করতে পারেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *