অদ্ভুত-জটিল নিয়মে ভরপুর ইংল্যান্ডের নয়া টুর্নামেন্ট দ্য হান্ড্রেড, মাথা গুলিয়ে যেতে বাধ্য করবে 1

ইংল্যান্ডে প্রথমবারের মতো অনুষ্ঠিত হওয়া হান্ড্রেড টুর্নামেন্টের নিয়ম প্রকাশ করা হয়েছে। আপনিও অবাক হবেন অদ্ভুত নিয়মগুলি জেনে। আম্পায়ার ওভারকে ‘পাঁচ’ বলে ডাকবে। তা ছাড়া ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে প্রথমবারের মতো ডিআরএস ব্যবহার করা হবে। সাদা কার্ড থাকবে, পাশাপাশি ডিজে স্ট্যান্ডে টস থাকবে। যদিও ‘ওভার’ শব্দটি চলমান পরিস্থিতিতে ব্যবহারে থাকবে, উপস্থাপনার জন্য ইসিবি বলগুলি পরিমাপের একক হিসাবে ব্যবহার করবে। বলটি খেলেছে এবং বাকি বল স্কোরকার্ড এবং সম্প্রচারে প্রদর্শিত হবে। ওভার দেওয়া হবে না। প্রতিটি ইনিংস ১০০ বলে টিকে থাকবে, প্রতিটি প্রান্ত থেকে দশটি বল রেখে প্রতিটি পাঁচটি করে দুটি ব্লকে বিভক্ত।

The Hundred League: A Look a the Full List of Players & Their Base Price

একজন বোলার পরপর পাঁচ বা দশটি বল করতে পারেন। অধিনায়ককে সিদ্ধান্ত নিতে হবে যে তিনি এক প্রান্ত থেকে বা বিকল্প প্রান্ত থেকে বোলিংকে উপযুক্ত বলে মনে করছেন। প্রতিটি বোলার প্রতি খেলায় সর্বাধিক ২০ বল করবে। পাঁচ বলে বলের পরে আম্পায়ার ওভারের পরিবর্তে ‘পাঁচ’ বলবে। এর পরে তিনি একটি সাদা কার্ড ইস্যু করবেন। এটি প্রতিটি পাঁচটি বল দুটি ব্লক বিভক্ত করার জন্য করা হয়েছে। বোলার যদি এক প্রান্ত থেকে দশটি বল বোল করেন, তবে সাদা কার্ড দ্বিধাটি পরিষ্কার করবে এবং দুটি ব্লক সনাক্ত করা যাবে। ইনিংসের প্রথম ২৫ বলের মধ্যে একটি পাওয়ারপ্লে অন্তর্ভুক্ত থাকবে, যেখানে ৩০ গজের বৃত্তের বাইরে কেবলমাত্র দুটি ফিল্ডারকে অনুমতি দেওয়া হবে। এর পরে, ফিল্ডিং দল যে কোনও সময়ে ২ মিনিটের মধ্যে সময় নিতে পারে। এটি বাধ্যতামূলক হবে না এবং ব্যাটিং দলেরও সময়োপযোগের অধিকার থাকবে না।

The Hundred Draft Explained

টসটি পিচে থাকবে না এমন একটি মঞ্চে থাকবে যা ডিজে এবং বিনোদনের জন্য রাখা হবে। লিঙ্গগত কোনও পার্থক্য নেই তা বিবেচনা করে ব্যাটসম্যানের পরিবর্তে ব্যাটার শব্দটি ব্যবহার করা হবে। কোনও ব্যাটার ধরা পড়লে অ স্ট্রাইকিং ব্যাটসম্যান ক্রসিংয়ের পরেও স্ট্রাইক নিতে পারবে না। গ্রুপ ম্যাচে টাই হওয়ার ক্ষেত্রে পয়েন্ট বিতরণ করা হবে। এলিমিনেটর এবং ফাইনালে একটি টাইয়ের ফলাফল একটি সুপার ফাইভের। আবারও টাই হওয়ার পরে গ্রুপ পর্বের শীর্ষ দলকে বিজয়ী ঘোষণা করা হবে। ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে প্রথমবারের মতো প্রতিটি গেমের জন্য ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) হতে চলেছে, তৃতীয় আম্পায়ার রিপ্লেগুলির নিয়ন্ত্রণে থাকবে। এটি মাঠে নেওয়া সময় কমিয়ে দেবে। দুটি ইনিংসের জন্য দুটি কুকাবুরার বল ব্যবহার করা হবে। এ ছাড়া নো বলে দুটি রান থাকবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *