২০০৩-২০১৯ সাল অব্দি কারা জিতেছে আই সি সি টেস্ট চ্যাম্পিয়নশিপ, জেনে নিন 1

বিশ্ব ক্রিকেটে বহু দল কোনো না কোনো বছর আই সি সি টেস্ট টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতে থাকে এবং সেই দল মরিয়া চেষ্টা করে তারা যেন প্রত্যেক বছর তারা যেন টেস্ট ক্রিকেটে বিশ্বের ১ নাম্বার দল হিসাবে থাকতে পারে। সামনেই আসন্ন্য় ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল যেকানে ভারতীয় ক্রিকেট দল বর্তমান সময়ের ১ নাম্বার টেস্ট ক্রিকেট দল হিসাবে ফাইনালে উর্তীন্ন্য হয়েছে এবং তারা এটাই মরিয়া ভাবে চেষ্টা করবে তারা যেন তাদের বর্তমান ধারাবাহিকতা বজায় রেখে বিশ্বজয়ের মুকুট মাথায় পড়তে পারে। সাল ২০০৩ -২০১৯ অব্ধি আই সি সি টেস্ট চ্যাম্পিয়নশিপ এর পুরস্কার গদা টি বহু বার বহু দলের কাছে পরিবর্তিত হয়েছে।

ইংল্যান্ড

২০০৩-২০১৯ সাল অব্দি কারা জিতেছে আই সি সি টেস্ট চ্যাম্পিয়নশিপ, জেনে নিন 2

প্রাক্তন বাঁহাতি ওপেনার ব্যাটসম্যান এন্দ্র্রু স্ট্রস এর নেতৃত্বে ইংলিশ ক্রিকেট দল 2011 সালে টেস্ট ক্রিকেটের চ্যাম্পিয়নশিপের গদা প্রতহ্মবার হাথে ধরেছিলো। সেই সময় স্ট্রস এবং ইংলিশ বাহিনী বিশ্ব ক্রিকেট শাসন করেছিল , তারা সেই সময় বহুবছর বাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এসজে জয়লাভ করেছিল এবং তার সাথে সাথে নিজেদের ঘরের মাটিতে ভারতীয় ক্রিকেট দলকে ৪ -০ তে উড়িয়েদিয়েছিলো। সেই সময় ইংলিশ দলের যেমন ব্যাটিং দক্ষতা ছিল চোখে পড়ার মতো ঠিক তেমনি তাদের বোলিং বিভাগে পেস এবং স্পিন দুটোতেই তারা পারফর্মেন্স করেছে অনবদ্দ্য। এরপর ইংলিশ ক্রিকেট দল পাকিস্তানকে দুবাইতে হারায় এবং শ্রীলংকার সাথে ড্র করে। তারপরের বছরেই তারা নিজেদের ঘরের মাঠে সাউথ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ হেরে যায়।

সাউথ আফ্রিকা

সাল ২০০৭-২০১৪ সাউথ আফ্রিকা ক্রিকেট ইতিহাসে একটি গোল্ডেন যুগ। এই সময় সাউথ আফ্রিকা ক্রিকেট দল তাদের সাধের মাটিতে খেলা একটি টেস্ট ম্যাচ হারেনি এবং তারা সেই সময় ৩বার আই সি সি টেস্ট চ্যাম্পিয়নশিপ পুরস্কার গদা তাদের নিজেদের দখলে রেখেছিলো। প্রাক্তন বাঁহাতি ব্যাটসম্যান গ্রেম স্মিথ এর নেতৃত্বে সাউথ আফ্রিকা ক্রিকেট দল একেরপর এক ক্রিকেট দলকে হারিয়েছিল, সেই সময় তাদের বোলিং বিভাগের নেতৃত্বে ছিলেন ফাস্ট বলার ডেল স্ট্যেন যিনি একহাতে সেই সময়কার অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে গুঁড়িয়ে দিয়েছিলেন। এরপরেই প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথের নেতৃত্বে অস্ট্রেলিয়া ক্রিকেট দল সাউথ আফ্রিকার এই দর্প চূর্ণ করে।

ভারত

২০০৩-২০১৯ সাল অব্দি কারা জিতেছে আই সি সি টেস্ট চ্যাম্পিয়নশিপ, জেনে নিন 3

ভারতীয় ক্রিকেট দল তাদের প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের জয়ের গন্ধ পায় ২০০৯-২০১০ সালে অধিনায়ক এম এস ধোনির নেতৃত্বে নিউজিল্যান্ড ক্রিকেট দলকে হারিয়ে। সেই সময় ভারতীয় ক্রিকেট দল প্রথমবার আই সি সি টেস্ট চ্যাম্পিয়নশিপের পুরস্কার গদা তাদের হাতে তোলে এর ঠিক ৬বছর বাদে বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল আবার তাদের সমহিমা তে ফিরে আসে এবং তারা পর পর ৫বার আই সি সি টেস্ট টেস্ট চ্যাম্পিয়নশিপের ১নাম্বার দল হিসাবে নিজেদের প্রকাশ করে , এই সময় তারা বিশ্বের সমস্ত টেস্ট ক্রিকেট দলকে অবলীলায় হারিয়ে চলে। বর্তমানে তারা বিশ্বের ১নাম্বাত টেস্ট ক্রিকেট দল হিসাবে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলতে নামবে।

অস্ট্রেলিয়া

বিশ্ব ক্রিকেটে একমাত্র দল হিসাবে আই সি সি পুরস্কার গদা এই দল ৮বার জিতেছে। প্রাক্তন অধিনায়ক স্টিভ ওহ এর নেতৃত্বে অস্ট্রেলিয়া ক্রিকেট দল ১৯৯৫ সালে প্রথমবার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের ১নাম্বার দল হিযাবে পরিচিত করে এরপর থেকে রিকি পন্টিং, মাইকেল ক্লার্ক, স্টিভ স্মিথ তারা ক্রমাগত এই টেস্ট চাম্পিয়নশিপ এর জয়ের ধারা বজায় রেখে এসেছে।

পাকিস্তান

২০০৩-২০১৯ সাল অব্দি কারা জিতেছে আই সি সি টেস্ট চ্যাম্পিয়নশিপ, জেনে নিন 4

প্রাক্তন পাকিস্তানী অধিনায়ক মিসবা উল হক এর নেতৃত্বে পাকিস্তান ক্রিকেট দল একবারই আই সি সি টেস্ট চাম্পিয়নশিপের গদাটি হাতে পেয়েছিলো ২০১৫ সালে। সেই সময় কিন্তু পাকিস্তান ক্রিকেট দল যদিও টেস্ট ক্রিকেটে ১নাম্বার দল ছিল না কিন্তু তাদের সেই বছরের ভালো পারফর্মেন্সের জন্য তাদের এই পুরস্কার দেওয়া হয়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *