Team India: বন্ধুর ক্রিকেট কেরিয়ার দায়িত্ব নিয়ে শেষ করেছেন রোহিত শর্মা, তা না হলে আজ..... 1

Team India: রোহিত শর্মার (Rohit Sharma) কারণে টিম ইন্ডিয়ার একজন মহাতারকা খেলোয়াড়ের টেস্ট কেরিয়ার পুরোপুরি ধ্বংস হয়ে যায়। এই খেলোয়াড় আর কেউ নন রোহিত শর্মার সেরা বন্ধু, যার জন্য হিটম্যান নিজেই খলনায়ক প্রমাণিত হয়েছেন। নিজের সেরা বন্ধুর টেস্ট কেরিয়ারের ইতি টানেন রোহিত শর্মা। এখন টেস্ট দলে এই খেলোয়াড়ের ফেরা কল্পনা করাও অসম্ভব। টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়ক রোহিত শর্মা সহ সবাই টেস্ট দলে জায়গা নিয়ে এই খেলোয়াড়ের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন।

রোহিত শর্মা তার বন্ধুর জন্য সবচেয়ে বড় ভিলেন

Team India: বন্ধুর ক্রিকেট কেরিয়ার দায়িত্ব নিয়ে শেষ করেছেন রোহিত শর্মা, তা না হলে আজ..... 2

টেস্ট ক্রিকেটে খেলার সুযোগ পাচ্ছেন না এই খেলোয়াড়। নির্বাচকরা যে ব্যাটসম্যানকে উপেক্ষা করছেন, তিনি রোহিত শর্মার মতো ঝড়ো ব্যাটিংয়ে পারদর্শী। একটা সময় ছিল যখন ৩৫ বছর বয়সী শিখর ধাওয়ানকে (Shikhar Dhawan) টিম ইন্ডিয়ার সবচেয়ে বড় ম্যাচ উইনার বলে মনে করা হতো, কিন্তু এখন শিখর ধাওয়ানের টেস্ট কেরিয়ারে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছেন রোহিত শর্মা। শিখর ধাওয়ানকে দীর্ঘদিন টেস্ট দলে সুযোগ দিচ্ছেন না নির্বাচকরা। টেস্ট অধিনায়ক হওয়ার পর ওপেনিং পজিশন থেকে রোহিত শর্মাকে সরিয়ে দেওয়া কঠিন। রোহিত শর্মার সাথে, এখন হয় কেএল রাহুল টেস্ট দলে ওপেনার হিসেবে সুযোগ পান বা মায়াঙ্ক আগরওয়াল সুযোগ পান। শিখর ধাওয়ানের জন্য টেস্ট দলের দরজা এখন বন্ধ। সবাই মুখ ফিরিয়ে নিয়েছেন শিখর ধাওয়ানের দিক থেকে।

কোন সুযোগ পাচ্ছেন না

Team India

শিখর ধাওয়ানের জায়গায় এখন কেএল রাহুল এবং মায়াঙ্ক আগরওয়ালকে টেস্ট দলে আরও সুযোগ দেওয়া হয়েছে। টেস্ট ক্রিকেটের কথা বলতে গেলে, ধাওয়ান শেষবার ভারতের হয়ে ২০১৮ সালে লাল বলের ক্রিকেট খেলেছিলেন। আমরা যদি শিখর ধাওয়ানের পরিসংখ্যান দেখি, তাকে ক্রিকেটের সমস্ত ফর্ম্যাটে অন্যতম সেরা খেলোয়াড় হিসাবে দেখা যেতে পারে। টেস্ট ক্রিকেটেও, শিখর ৩৪ ম্যাচে ৪১ গড়ে ২৩০০ রান করেছেন। এর মধ্যে তিনি ৭টি সেঞ্চুরি করেছেন। কিন্তু সব দেখে মনে হয় নির্বাচকরা ধাওয়ানকে সঠিকভাবে মূল্যায়ন করেননি।

সুপারহিট জুটি ছিল রোহিত-ধাওয়ান

Team India: বন্ধুর ক্রিকেট কেরিয়ার দায়িত্ব নিয়ে শেষ করেছেন রোহিত শর্মা, তা না হলে আজ..... 3

২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রথমবারের মতো অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি রোহিত শর্মা এবং শিখর ধাওয়ানকে ওপেন করতে পাঠান। তারপর থেকে দুজনেই ভারতীয় ব্যাটিংয়ের ভিত হয়ে ওঠেন। একসঙ্গে টপ অর্ডারে অনেক রান করেছেন তারা। রোহিতের সঙ্গে ধাওয়ান বিশ্বের প্রতিটি মাঠে রান করেছেন। তাবড় তাবড় বোলাররা তাদের ব্যাটিং দেখে বোলিং লাইন ও লেংথ হাটান। কিন্তু গত কয়েক বছরে কেএল রাহুলের সঙ্গে জুটি হয়ে উঠেছেন রোহিত শর্মা। এমন পরিস্থিতিতে শিখর ধাওয়ানকে খাদের ঠেলে দিয়েছেন নির্বাচকরা। এখন শিখর ধাওয়ানের দলে ফেরা অসম্ভব মনে হচ্ছে।

দুর্দান্ত ক্রিকেট কেরিয়ার

Team India: বন্ধুর ক্রিকেট কেরিয়ার দায়িত্ব নিয়ে শেষ করেছেন রোহিত শর্মা, তা না হলে আজ..... 4

শিখর ধাওয়ান একসময় ভারতীয় দলের ব্যাটিং অর্ডারের অন্যতম সেরা স্তম্ভ ছিলেন। কিন্তু সময়ের সাথে সাথে গল্প বদলে যায়। তিনি ভারতের হয়ে তিন ফর্ম্যাটেই ক্রিকেট খেলেছেন। ধাওয়ান টিম ইন্ডিয়ার হয়ে ৩৪ টেস্ট ম্যাচে ২৩১৫ রান, ১৪৯ ওয়ানডেতে ৬২৮৪ রান এবং ৬৮ টি-টোয়েন্টি ম্যাচে ১৭৫৯ রান করেছেন। গত চার বছর ধরে টেস্ট দলের বাইরে রয়েছেন তিনি। তার ফর্ম অবশ্য আগের মতো নেই। এক ম্যাচে রান করেন তো পরের দুই ম্যাচে তার ব্যাট নীরব থাকে। টিম ইন্ডিয়াতে তার জায়গায় চলে এসেছেন অনেক তরুণ খেলোয়াড়। তাই তার টেস্ট দলে সুযোগ পাওয়া প্রায় অসম্ভবই বটে।

Leave a comment

Your email address will not be published.