২৪ ছক্কা...৪৮ চার...'বিস্ময় বালক' তন্ময় মঞ্জুনাথের বিধ্বংসী ইনিংস দেখে অবাক ভারতীয় ক্রিকেটমহল !! 1

ভারতে ক্রিকেট’কে ফেলা হয় ধর্মের পর্যায়ে। আট থেকে আশি সকলেই ক্রিকেটের নেশায় ভীড় জমান মাঠে। আন্তর্জাতিক হোক বা ঘরোয়া, গলি’তে হোক বা মাঠে, ব্যাট আর বলের যুদ্ধ দেখতে ভালোবাসেন না এমন ভারতবাসী খুঁজে পাওয়া কঠিন। শচীন, সৌরভ থেকে হালের বিরাট কোহলি, রোহিত শর্মাদের দেখে ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখেন প্রচুর ভারতীয় শিশু-কিশোর। ১৪০ কোটির দেশে অভাব নেই প্রতিভার’ও। দেশের প্রতিটি কোণা থেকেই মাঝে মাঝেই আমাদের সামনে আসে এমন অনেক নাম যাদের ক্রিকেট প্রতিভা দর্শকদের মুগ্ধ করে দিয়ে যায়। তরুণ এই সব কুঁড়িদের মধ্যে অনেকে ফুল হয়ে ফোটে ঠিকই আবার অনেকেই ঝড়ে যায় অকালে। কিন্তু প্রিভার আসা-যাওয়া থেমে থাকে না। সম্প্রতি দক্ষিণের হায়দ্রাবাদ থেকে এমনই এক বিস্ময় প্রতিভা নজর কেড়ে নিয়েছেন ক্রিকেট বিশ্লেষকদের। নিজের ধুমধাড়াক্কা ব্যাটিং দিয়ে তিনি অর্জন করে ফেলেছেন এক বিশ্বরেকর্ড’ও। হায়দ্রাবাদের তন্ময় মঞ্জুনাথের মধ্যে অনেকেই ভবিষ্যতের ভারতীয় ক্রিকেটের এক তারকা’কে দেখতে পাচ্ছেন।

তন্ময়ের ব্যাটিং ঝড় দেখে অবাক ক্রিকেটমহল-

Tanmay Manjunath | image: Twitter
Tanmay Manjunath’s innings of 407 consisted of 24 sixes and 48 fours.

আগে রোহিত শর্মা, ক্রিস গেইলদের ব্যাট থেকে একদিনের ম্যাচে দ্বিশতরানের ইনিংস দেখেছে বিশ্ব। তবে একটি ৫০ ওভারের একদিনের ম্যাচে মঞ্জুনাথ একাই নাকি করলেন ৪০৭? এই অবিশ্বাস্য কীর্তি বছর ১৬’র তন্ময় করে দেখিয়েছেন মাত্র ১৬৫ বলে। বলের হিসেবে তা ২৭ ওভার ৩ বল মত। মঞ্জুনাথের ব্যাটিং’এ মজেছেন ক্রিকেটপ্রেমীরা। নিজের ইনিংস এই কিশোর সাজিয়েছেন ৪৮ টা চার আর ২৪ টা বিশাল ছক্কায়। এই বিধ্বংসী ইনিংসের পর কি অপেক্ষা করে আছে তন্ময়ের জন্য? সেই নিয়েই জোর চর্চা সমাজমাধ্যমে।

ভদ্রাবতী NTCC দলের বিরুদ্ধে এলো স্মরণীয় ইনিংস-

Tanmay Manjunath | image: twitter
16 years old Tanmay Manjunath played a blistering innings of 407 in a domestic game

১৬ বছরের কিশোর তন্ময় মঞ্জুনাথ সাগর ক্রিকেট ক্লাবের হয়ে ক্রিকেট খেলেন। সম্প্রতি কর্ণাটকের শিমোগা অঞ্চলে একটি আন্ত-জেলা ক্রিকেট টুর্নামেন্টে ৫০ ওভারের একদিনের ম্যাচে বাইশ গজে ঝড় তোলেন তিনি। করেন ৪০৭ রান। তন্ময়ের তুলকালাম ব্যাটিং-এ করুণ অবস্থা প্রতিপক্ষ ভদ্রাবতী NTCC দলের বোলার’দের। এখনও বয়সে যথেষ্ঠ তরুণ এই কিশোর, তবুও নিজের ইনিংসের মাধ্যমে মঞ্জুনাথ বুঝিয়ে দিলেন যে ভবিষ্যতে বড় মঞ্চে ক্রিকেট খেলার মত রসদ রয়েছে তাঁর ভান্ডারে। ভারতের মত দেশে যেখানে প্রতিভা থাকা সত্ত্বেও তার সদ্ব্যবহার সবসময় ঠিকঠাক হয় না সেখানে মঞ্জুনাথের মত প্রতিভা’কে সঠিক পথ দেখানো অবশ্যই দরকার।

Leave a comment

Your email address will not be published.