আন্তর্জাতিক টি-২০'কে আলবিদা জানালেন এই তারকা ব্যাটসম্যান, আর দেখা যাবে না ভয়ঙ্কর ব্যাটিংয়ের নমুনা 1

আন্তর্জাতিক টি-২০ থেকে এবার অবসর নিয়ে নিলেন বাংলাদেশের তারকা ব্যাটসম্যান তামিম ইকবাল। ওয়েস্ট ইন্ডিজকে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে হারানোর পর নিজের ফেসবুক পেজের এক পোস্টে এমন কথা জানিয়ে দেন তিনি। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গে কোন কিছু বলেননি তামিম। তবে সংবাদ সম্মেলন শেষ হওয়ার কয়েক মিনিট পরই নিজের ফেসবুক পেজের মাধ্যমে টি-২০ ক্রিকেটকে আলবিদা জানিয়ে দিলেন এই ওপেনিং ব্যাটসম্যানটি।

অবসর নিয়ে কী বললেন তামিম?

আন্তর্জাতিক টি-২০'কে আলবিদা জানালেন এই তারকা ব্যাটসম্যান, আর দেখা যাবে না ভয়ঙ্কর ব্যাটিংয়ের নমুনা 2

তামিমের এই ঘোষণা অবশ্য বিরাট কোন চমক নয়। তিনি যে এমন একটা সিদ্ধান্ত নিতে চলেছেন তা কিছুদিন ধরেই আঁচ করা যাচ্ছিল। “আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে আজকে থেকে আমাকে অবসরপ্রাপ্ত হিসেবে বিবেচনা করুন। ধন্যবাদ সবাইকে।” ঘটনা হল, ২০২০ সালের মার্চের পর এই ফর্ম্যাটে আর দেখা যায়নি তাকে। চোটের কারণে কিছুদিন তাকে পাওয়া যায়নি। পরে ফিট হলেও গত টি-২০ বিশ্বকাপ থেকে সরে দাঁড়ান তিনি। নিজের অনুশীলনের মধ্যে না থাকা ও তরুণদের সুযোগ করে দেওয়ার জন্য এই সিদ্ধান্ত নেন তামিম।

এক নজরে তার টি-২০ কেরিয়ার

আন্তর্জাতিক টি-২০'কে আলবিদা জানালেন এই তারকা ব্যাটসম্যান, আর দেখা যাবে না ভয়ঙ্কর ব্যাটিংয়ের নমুনা 3

আন্তর্জাতিক ক্রিকেটে ৭৮ টি-২০’তে ২৪.০৮ গড়ে ও ১১৬.৯৬ স্ট্রাইক রেটে ১ হাজার ৭৫৮ রান করে তামিম শেষ করলেন তার কেরিয়ার। তবে বাংলাদেশের হয়ে তার ম্যাচ ৭৪টি। চারটি ম্যাচ খেলেছেন তিনি বিশ্ব একাদশের হয়ে। টি-২০ ক্রিকেটে একসময় বাংলাদেশের সর্বোচ্চ স্কোরার ছিলেন তিনি। এখনও তিনি আছেন রান স্কোরারের তালিকায় তিনে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ানও তিনিই। ২০১৬ বিশ্বকাপে ওমানের বিপক্ষে খেলেছিলেন ১০৩ রানের অপরাজিত ইনিংস। ওই বিশ্বকাপে শুধু বাংলাদেশ নয়, সব দল মিলিয়েই সর্বোচ্চ রান ছিল তার।

তামিম বাংলাদেশের হয়ে শেষ তিন টি-২০ ম্যাচগুলিতে তার রান ৩৯, ৬৫ ও ৪১। তবে কোভিড বিরতির পর আর এই ফর্ম্যাটে তিনি ফেরেননি। টি-টোয়েন্টি কেরিয়ারের শেষ সময়টায় তার স্ট্রাইক রেট নিয়ে কিছু প্রশ্ন উঠছিল। যদিও তার অনুপস্থিতিতে বিকল্প কোন ওপেনার এখনও থিতু হতে পারেননি বাংলাদেশ দলে। এবার তার আনুষ্ঠানিক বিদায়ে নিশ্চিত হল একজন ভালো মানের ওপেনার খোঁজা শুরু করতে হবে পদ্মাপারের দেশকে।

Leave a comment

Your email address will not be published.