শচিন-সেহওয়াগ-জয়সূর্যদের এই অসাধারণ তালিকায় প্রবেশ করলেন তামিম ইকবাল 1

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ ব্যাট করতে নেমে ছয় উইকেট হারিয়ে ২৫৭ রান তোলে। মুশফিকুর রহিম দলের হয়ে ৮৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন, অধিনায়ক তামিম ইকবাল ৫২ রানের অবদান রেখেছিলেন। এই ইনিংসের সময় তামিম একটি বিশেষ অবস্থান অর্জন করেছেন। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ওপেনার হিসাবে ১৪ হাজার রান সংগ্রহকারী বিশ্বের দশম ব্যাটসম্যান হয়েছেন। তালিকায় শচীন তেন্ডুলকার, বীরেন্দ্র সেহওয়াগ, ক্রিস গেইলের মতো কিংবদন্তি ব্যাটসম্যানের নাম রয়েছে।

Tamim Iqbal celebrates return to 'very comfortable' format with century

তামিম ইকবাল তিনটি ফরম্যাটে ওপেনার হিসাবে এখন ১৪০১১ রান করেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৭০ বল মোকাবেলা করে ছয়টি চার ও একটি ছক্কার সাহায্যে ৫২ রান করেছিলেন তিনি। ওপেনার হিসাবে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার প্রাক্তন ব্যাটসম্যান সনথ জয়সূর্যের, ১৯২৯৮ রান করেছেন তিনি। ভারতীয় তালিকা থেকে শচীন তেন্ডুলকর (১৫৩৫৫) এবং বীরেন্দ্র সেহওয়াগ (১৬১১৯) এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। জয়সূর্যর পরে ক্রিস গেইল দুই নম্বরে রয়েছেন এবং এ পর্যন্ত ১৮৮৩৪ রান করেছেন।

টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ, তবে দলটি ভাল শুরু করতে পারেনি এবং দ্বিতীয় ওভারে খাতা না খোলায় চামিরার শিকার হয়ে যান লিটন দাস। এর পরে সাকিব আল হাসান বিশেষ কিছু করতে পারেননি এবং ৩৪ বলে মুখোমুখি হওয়ার পরে তিনি ১৫ রান করেছিলেন। তামিম ও মুশফিকুর রহিম তৃতীয় উইকেটে ৫৬ রান যোগ করেছিলেন, তবে ডি সিলভা এলবিডব্লিউ করে বাংলাদেশ অধিনায়কের এই জুটি ভেঙে দেন। লোয়ার অর্ডারে দুর্দান্ত ব্যাট করে মাহমুদউল্লাহ ৫৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *